বিরাট কোহলিকে জড়িয়ে ধরার পুরস্কার! অস্ট্রেলিয়ার নাগরিক ওয়েন জনসনকে ১০ হাজার ডলার দেবে খালিস্তানি জঙ্গি সংগঠন

বিশ্বকাপ ফাইনালের সময় নিরাপত্তায় একটি বড় ত্রুটি দেখা গেছে। এক প্যালেস্তাইন সমর্থক হঠাৎ মাঠে ঢুকে বিরাট কোহলির কাছে গিয়ে পেছন থেকে জড়িয়ে ধরেন।

Parna Sengupta | Published : Nov 20, 2023 7:51 AM IST / Updated: Nov 20 2023, 01:38 PM IST

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রবিবার ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে নিরাপত্তার ত্রুটির বিষয়টি নিয়ে বেশ জলঘোলা শুরু হয়েছে। সন্ধ্যায় অভিযুক্ত অস্ট্রেলিয়ান নাগরিকের বিরুদ্ধে চাঁদখেদা থানায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে। উল্লেখ্য, রবিবার ম্যাচ চলাকালীন বিরাট কোহলির কাছে পৌঁছে গিয়েছিলেন এক যুবক। তার টি-শার্টে লেখা ছিল 'ফ্রি প্যালেস্টাইন'।

জেনে রাখা ভালো যে বিশ্বকাপ ফাইনালের সময় নিরাপত্তায় একটি বড় ত্রুটি দেখা গেছে। এক প্যালেস্তাইন সমর্থক হঠাৎ মাঠে ঢুকে বিরাট কোহলির কাছে গিয়ে পেছন থেকে জড়িয়ে ধরেন। এই যুবকের নাম ওয়েন জনসন এবং তিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা বলে জানা গেছে। জনসন 'ফ্রি প্যালেস্টাইন' টি-শার্ট পরে মাঠে পৌঁছান। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। জনসন বলেছেন যে আমি অস্ট্রেলিয়া থেকে এসেছি। বিরাট কোহলির সঙ্গে দেখা করতে মাঠে পৌঁছেছিলাম। এই প্রতিবাদ প্যালেস্তাইনের যুদ্ধ নিয়ে।

'জনসনকে ১০ হাজার টাকা পুরস্কার'

শিখ ফর জাস্টিস (SJI) গোষ্ঠীর প্রধান গুরপতবন্ত সিং পান্নু অস্ট্রেলিয়ান নাগরিক ওয়েন জনসনের জন্য ১০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছেন। একটি ভিডিওতে, পান্নু ভারতের বিরুদ্ধে বিষ উড়িয়েছেন এবং খালিস্তানকে সমর্থন করেছেন। তিনি বলেছিলেন যে মাঠে পৌঁছে জনসন গাজা এবং প্যালেস্তাইন নিয়ে ভারতের অবস্থান তুলে ধরেছেন। এর জন্য জনসনকে ১০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছে SJI। আমরা জনসনের পাশে আছি। তিনি খালিস্তান ও প্যালেস্তাইনের সমর্থনে স্লোগান দেন।

ফাইনাল ম্যাচের আগে ভিডিও প্রকাশ করেছিলেন পান্নু

এর আগে, SFJ প্রধান গুরপতবন্ত সিং পান্নু আহমেদাবাদে বিশ্বকাপ ফাইনাল 'বন্ধ' করার হুমকি দিয়েছিলেন। ফাইনাল ম্যাচ ব্যাহত করতে হুমকিমূলক ভিডিও প্রকাশ করেছিলেন তিনি। এই ভিডিওতে, পান্নু ১৯৮৪ সালের শিখ বিরোধী দাঙ্গা এবং ২০০২ সালের গুজরাট দাঙ্গার কথা উল্লেখ করেছেন এবং মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়কে উস্কে দেওয়ার চেষ্টা করেছেন। ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ভারতের অবস্থান নিয়ে কথা বলতে শোনা যায়।

'পান্নু ক্রমাগত হুমকিমূলক ভিডিও প্রকাশ করছেন'

এই প্রথম নয় যে পান্নু হুমকিমূলক ভিডিও প্রকাশ করেছে। এর আগে অক্টোবরে পান্নু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ থেকে শিক্ষা নেওয়ার হুমকি দিয়েছিলেন। নিষিদ্ধ মার্কিন ভিত্তিক শিখ ফর জাস্টিস (এসএফজে) সংস্থার প্রধান পান্নু বলেছিলেন, পাঞ্জাব থেকে প্যালেস্তাইন পর্যন্ত, অবৈধ দখলদার লোকেরা প্রতিক্রিয়া জানাবে এবং হিংসার জন্ম দেবে। সেপ্টেম্বরে, ভারত-পাকিস্তান আইসিসি বিশ্বকাপ ২০২৩ ম্যাচের আগে হুমকির জন্য পান্নুর বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

প্যালেস্তাইন সমর্থক নিরাপত্তা লঙ্ঘন করেছে

আহমেদাবাদ পুলিশ জানিয়েছে যে ২৪ বছর বয়সী ওয়েন জনসনের বিরুদ্ধে সরকারি কর্মচারীদের দায়িত্ব লঙ্ঘন এবং বাধা দেওয়ার জন্য মামলা করা হয়েছে। তাকে হেফাজতে নিয়ে চাঁদখেদা থানায় নিয়ে যাওয়া হয়েছে। পানীয় বিরতির আগে এই ঘটনা ঘটে। সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে ধরে ফেলেন নিরাপত্তাকর্মীরা। চাঁদখেদা থানার পরিদর্শক বিরাজ জাদেজা জানিয়েছেন, অস্ট্রেলিয়ান নাগরিকের নাম ওয়েন জনসন। জনসন প্যালেস্টাইনের পতাকার নকশা সহ একটি মুখোশ পরেছিলেন। তার পরনে একটি টি-শার্ট যার সামনে ও পেছনে 'স্টপ বোমািং প্যালেস্টাইন' এবং 'সেভ প্যালেস্টাইন'-এর মতো স্লোগান লেখা ছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!