Kiren Rijiju: কেন্দ্রীয় আইনমন্ত্রীর পদ থেকে সরানো হল কিরেন রিজিজুকে, নতুন আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল

আর্থ সায়েন্স মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল কিরেন রিজিজুকে। অন্যদিকে রিজিজুর কুর্সিটে বসলেন অর্জুন রাম মেঘওয়াল।

Web Desk - ANB | Published : May 18, 2023 5:12 AM IST / Updated: May 18 2023, 11:48 AM IST

আইনমন্ত্রীর পদ থেকে সরানো হল কিরেন রিজিজুকে। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। মন্ত্রীত্ব বদলে কিরেন রিজিজুর হাতে এখন নয় দায়িত্ব। আর্থ সায়েন্স মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল কিরেন রিজিজুকে। অন্যদিকে রিজিজুর কুর্সিটে বসলেন অর্জুন রাম মেঘওয়াল। বৃহস্পতিবারই নতুন আইনমন্ত্রী হিসেবে অর্জুন রাম মেঘওয়ালের নাম ঘোষণা করা হল।

উল্লেখ্য সম্প্রতি নানা ইস্যুটে বিচারবিভাগের সমালোচনা করেছিলেন রিজিজু। সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতিতে সুপ্রিম কোর্টের অধিকার থেকে বিচারপতি নিয়োগে কলেজিয়াম ব্যবস্থার স্বচ্ছতা, ইত্যাদি নানা অছিলায় প্রাক্তন আইনমন্ত্রীর গলায় শোনা গিয়েছে সমালোচনার সুর। এবার এই 'বিতর্কিত' কিরেন রিজিজুকে দায়িত্ব থেকে সরালো মোদী সরকার। অরুণাচলের এই বিজেপি নেতার বদলে আইন মন্ত্রকের দায়িত্ব গেল রাজস্থানের বিজেপি সাংসদ অর্জুন রাম মেঘওয়ালের হাতে। আইন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হয়েছে তাঁকে।

প্রসঙ্গত, সম্প্রতি মহারাষ্ট্র ও গোয়া বার কাউন্সিলের অনুষ্ঠানে এসে ভারতের আইনজীবী ও বর্তমান বিচারপতিদের উদ্দেশ্যে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী তথা অরুণাচল প্রদেশের বিজেপি নেতা কিরেন রিজিজু। বিদেশ থেকে আইন বিষয়ে পড়াশোনা করে আসা বিচারক এবং আইনজীবীদের ভারতীয় ভাষা এবং সংস্কৃতির বিষয়ে তাঁর মন্তব্য যে কার্যত ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে নিশানা করে নয়, এমন কথা অস্বীকার করতে পারবেন না কেউই। মুম্বইতে আয়োজিত বার কাউন্সিলের এই অনুষ্ঠানের মঞ্চ থেকে কিরেন রিজিজু বলেন, ‘হার্ভার্ড-অক্সফোর্ড থেকে শিক্ষিত হয়ে আসা ভারতীয় আইনজীবী, বিচারকদের উচিত নিজেদের ভারতীয় ভাবনাকে বিনয়ী রাখা’।

Share this article
click me!