ডি কে শিবকুমারকে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট, ধাক্কা খেল সিবিআই, শুনানি স্থগিত ১৪ জুলাই পর্যন্ত

কর্ণাটক হাইকোর্ট ১০ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় শিবকুমারের বিরুদ্ধে সিবিআইয়ের পদক্ষেপ স্থগিত করেছিল। পরে বিভিন্ন তারিখে নিষেধাজ্ঞা আরো বাড়ানো হয়। 

Web Desk - ANB | Published : May 17, 2023 2:22 PM IST

কর্ণাটক প্রদেশ কংগ্রেস কমিটির (কেপিসিসি) সভাপতি ডি কে শিবকুমারের বিরুদ্ধে অসঙ্গতিপূর্ণ সম্পত্তির মামলায় তদন্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেওয়ার কর্ণাটক হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে সিবিআইয়ের মামলাটি বুধবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। পিটিশনের শুনানি ১৪ জুলাই পর্যন্ত মুলতবি করা হয়েছে।

শিবকুমারের পক্ষে সিনিয়র আইনজীবী অভিষেক সিংভি উপস্থিত হওয়ার পরে বিচারপতি বিআর গাভাই এবং সঞ্জয় করোলের একটি বেঞ্চ বিষয়টি স্থগিত করেছে যে বিষয়টি ২৩ মে হাইকোর্টে শুনানির জন্য আসবে।

কর্ণাটক হাইকোর্ট ১০ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় শিবকুমারের বিরুদ্ধে সিবিআইয়ের পদক্ষেপ স্থগিত করেছিল। পরে বিভিন্ন তারিখে নিষেধাজ্ঞা আরো বাড়ানো হয়। আয়কর বিভাগ ২০১৭ সালে শিবকুমারের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল, যার ভিত্তিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল।

সিবিআই পরে ইডি তদন্তের পরে তাঁর বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার জন্য রাজ্য সরকারের অনুমোদন চেয়েছিল। ২৫ সেপ্টেম্বর, ২০১৯-এ অনুমোদনটি প্রাপ্ত হয়েছিল এবং তেসরা অক্টোবর, ২০২০-এ শিবকুমারকে দুর্নীতি প্রতিরোধ আইনের অধীনে সিবিআই মামলা করে। শিবকুমার তার বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার অনুমোদন এবং পদক্ষেপকে চ্যালেঞ্জ করে কর্ণাটক হাইকোর্টে গিয়েছিলেন। তিনি অভিযোগ করেছেন যে সিবিআই ২০২০ সালের আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বারবার তাকে নোটিশ জারি করে তার উপর মানসিক চাপ সৃষ্টি করছে।

হেনস্থার মামলায় স্বস্তি পেলেন যুব কংগ্রেস সভাপতি

বুধবার সুপ্রিম কোর্ট ভারতীয় যুব কংগ্রেসের সভাপতি বিভি শ্রীনিবাসকে তার বিরুদ্ধে দায়ের করা হয়রানির মামলায় গ্রেপ্তার থেকে অন্তর্বর্তী সুরক্ষা মঞ্জুর করেছে। শ্রীনিবাসকে কংগ্রেস থেকে বহিষ্কার করা হয়েছে আসামের এক দলীয় নেতার বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগে। শ্রীনিবাস আসাম যুব কংগ্রেসের বহিষ্কৃত সভাপতি অঙ্কিতা দত্তের দায়ের করা মামলায় তার আগাম জামিনের আবেদন প্রত্যাখ্যান করে গৌহাটি হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করেছিলেন।

বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সঞ্জয় করোলের একটি সুপ্রিম কোর্টের বেঞ্চ আসাম সরকার এবং অন্যান্যদের নোটিশ জারি করেছে এবং ১০ জুলাইয়ের মধ্যে তাদের উত্তর দাখিল করতে বলেছে। আসাম যুব কংগ্রেসের বহিষ্কৃত সভাপতি অঙ্কিতা দত্তের দায়ের করা মামলায় গৌহাটি হাইকোর্ট ৫ মে শ্রীনিবাসের আগাম জামিনের আবেদন খারিজ করেছিল। এখানে জেনে রাখা ভালো যে ১৮ এপ্রিল,অঙ্কিতা দত্ত একাধিক টুইট করে শ্রীনিবাসের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ করেছিলেন।

এদিকে, কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে রয়েছেন সিদ্দারামাইয়া। মিডিয়া রিপোর্টের উদ্ধৃতি দিয়ে বলা হচ্ছে, কংগ্রেস সিদ্দারামাইয়ার নাম অনুমোদন করেছে। এখন উপ মুখ্যমন্ত্রী পদের জন্য ডিকে শিবকুমারের নাম প্রস্তাব করা হচ্ছে। এটাও বলা হচ্ছে যে ডি কে শিবকুমার উপ মুখ্যমন্ত্রী পদে সন্তুষ্ট নন এবং এখনও তার পূর্ণ শক্তি প্রয়োগ করছেন।

Share this article
click me!