Begum Jahanara Shahnawaz: ভারতীয় মহিলাদের ভোটাধিকারের জন্য দীর্ঘ লড়াই করেছেন তিনি, জানুন জাহানারা শাহনওয়াজ-এর সম্পর্কে

বেগম জাহানারা শাহনওয়াজ প্রথম ভারতীয় মহিলা যিনি মহিলাদের ভোটের অধিকার পাওয়ার জন্য সংগ্রাম করেছিলেন।

Ishanee Dhar | Published : Sep 20, 2023 6:01 AM IST / Updated: Sep 20 2023, 11:35 AM IST

দীর্ঘদিনের বিতর্কের পর অবশেষে সংসদে পেশ করা হয়েছে মহিলা সংরক্ষণ বিল। ভারতীয় মহিলারা যারা ভোট দেওয়ার অধিকার উপভোগ করেন এবং যে কোনও শীর্ষ পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তাদের এই অধিকারগুলি পাওয়ার জন্য লড়াই করা মহিলাদের মধ্যে বেগম জাহানারা শাহনওয়াজ অন্যতম। বেগম জাহানারা শাহনওয়াজ প্রথম ভারতীয় মহিলা যিনি মহিলাদের ভোটের অধিকার পাওয়ার জন্য সংগ্রাম করেছিলেন।

জাহানারা শাহনওয়াজ প্রথম রাউন্ড টেবিল কনফারেন্সে (RTC) দুই মহিলা প্রতিনিধির একজন হিসেবে, দ্বিতীয় গোলটেবিল সম্মেলনে তিনজন নারী প্রতিনিধির একজন হিসেবে এবং তৃতীয় গোলটেবিল সম্মেলনে একমাত্র নারী অংশগ্রহণকারী হিসেবে অংশগ্রহণ করেন। তিনি জয়েন্ট সিলেক্ট কমিটির একমাত্র মহিলা সদস্য ছিলেন যা পরে ১৯৩৫ সালের ভারত সরকার আইনের খসড়া তৈরির জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

সাইমন কমিশন যখন ১৯২৭ সালে ভারত সফর করে, তখন ভারতীয় মহিলারা দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো জীবনযাপন করছিলেন। জাহানারা সর্বভারতীয় মহিলা কমিশনের (AIWC) সামনে যুক্তি দিয়েছিলেন যে ভারতীয় মহিলাদের আইনসভাগুলিতে সংরক্ষণ এবং ভোটের অধিকার দেওয়া উচিত।

যদিও এটি সাইমনকে এই দাবি করতে অনুপ্রাণিত করেছিল যে "ভারতের ভবিষ্যত মহিলাদের হাতে নিহিত"। ভারতীয় নেতাদের ব্রিটিশ সরকারের কাছে তাদের অভিযোগ জানানোর সুযোগ দেওয়ার জন্য লন্ডনে আরটিসি অনুষ্ঠিত হয়েছিল যেহেতু তারা সাইমন কমিশনের ফলাফলের প্রতিবাদ করছে। ১৬ কোটি ভারতীয় নারীর পক্ষ থেকে এই সেমিনারে যোগ দেওয়ার জন্য জাহানারাকে বেছে নেওয়া হয়েছিল। প্রথম গোলটেবিল সম্মেলনে, জাহানারা বলেছিলেন যে ভারতের লোকেরা "তাদের মাতৃভূমির স্বাধীনতা" সম্পর্কে কথা বলছে এবং ব্রিটিশরা এই উচ্চাকাঙ্ক্ষাগুলিকে দমন করার ক্ষমতাহীন ছিল। তিনি আরও বলেন যে নারীদের বিশেষ সুবিধা থাকতে হবে এবং নারীদের ভোটাধিকার সুস্পষ্টভাবে বলা উচিত। জাহানারা যখন ইংল্যান্ডে বসবাস করছিলেন তখন ভারতীয় নারীদের ভোটাধিকারের জন্য সক্রিয়ভাবে ওকালতি করেন।

তিনি সিলেক্ট কমিটির সদস্য ছিলেন যেটি ১৯৩৩ সালে তিনটি আরটিসি সম্পন্ন হওয়ার পরে প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি ইংল্যান্ডে ভারতীয় মহিলাদের ভোটাধিকার এবং সংরক্ষণের জন্য সমর্থন জোগাড় করতে লেডি রিডিং, লেডি অ্যাস্টর, লেডি পেথউইক লরেন্স, মিস রাথবোন এবং অন্যান্যদের সহ লন্ডনের বিশিষ্ট নারী প্রচারকদের সাথে যুক্ত হন। ১৯৩৫ সালে, যখন ভারত সরকার আইন অবশেষে প্রকাশিত হয়, এটি ৬০০,০০০-এরও বেশি নারীকে ভোট দেওয়ার অধিকার দেয় এবং আইনসভায় তাদের জন্য সংরক্ষণ স্থাপন করে। যদিও এটি ইউনিভার্সাল অ্যাডাল্ট ফ্র্যাঞ্চাইজির জন্য জাহানারার আকাঙ্ক্ষার চেয়ে কম ছিল, তবুও এটি ভারতীয় মহিলাদের জন্য একটি উল্লেখযোগ্য বিজয় ছিল। ১৯৩৭ সালের নির্বাচনে, সংরক্ষণের ফলে ৮০ জন মহিলা প্রাদেশিক আইনসভায় নির্বাচিত হন। ইতিহাস তৈরি হয়ে গিয়েছিল আগেই।

Share this article
click me!