অনুরোধ সত্ত্বেও নটি জঙ্গি মদতপুষ্ট সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি! কানাডার দিকে পাল্টা তির ছুঁড়ল ভারত

কানাডার প্রধানমন্ত্রীর করা মন্তব্য ভারত প্রত্যাখ্যান করেছে এবং বিষয়টির গুরুত্ব বিশ্বের নজর কেড়েছে। নয়াদিল্লি মঙ্গলবারই জানিয়ে দিয়েছে কানাডার এই ধরণের অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত ও অযৌক্তিক।

Parna Sengupta | Published : Sep 20, 2023 4:35 AM IST / Updated: Sep 20 2023, 10:31 AM IST

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জার খুনে ভারতের ওপর অভিযোগ তোলার ঘটনা থেকেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছে। ভারত ও কানাডার মধ্যে শুরু হয়েছে ঠান্ডা লড়াই।

কানাডার প্রধানমন্ত্রীর করা মন্তব্য ভারত প্রত্যাখ্যান করেছে এবং বিষয়টির গুরুত্ব বিশ্বের নজর কেড়েছে। নয়াদিল্লি মঙ্গলবারই জানিয়ে দিয়েছে কানাডার এই ধরণের অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত ও অযৌক্তিক। কর্মকর্তারা এখন প্রকাশ করেছেন যে কানাডা বারবার কানাডায় তাদের ঘাঁটি রয়েছে এমন সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে সমর্থনকারী বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলির বিরুদ্ধে কাজ করার জন্য ভারতের অনুরোধকে উপেক্ষা করেছে।

অন্তত নয়টি বিচ্ছিন্নতাবাদী সংগঠন রয়েছে, যেগুলি জঙ্গি গোষ্ঠীকে সমর্থন করে। এই সব সংগঠনের ঘাঁটি রয়েছে কানাডায়। ভারতীয় কূটনীতিকদের উদ্ধৃত করে পিটিআই রিপোর্ট জানাচ্ছে যে একাধিক নির্বাসন অনুরোধ সত্ত্বেও অটোয়া জঘন্য অপরাধে জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। জনপ্রিয় পাঞ্জাবি গায়ক সিধু মুজ ওয়ালাকে হত্যাসহ অপরাধের সঙ্গেও এই দলগুলোর জড়িত থাকার প্রমাণ রয়েছে।

হরদীপ সিং নিজ্জার হত্যার বিষয়ে ভারতের বিরুদ্ধে কানাডার অভিযোগ অপ্রমাণিত ও অযৌক্তিক অনুমান বলে নয়াদিল্লি জানিয়ে দিয়েছে। ভারত একাধিক কূটনৈতিক এবং নিরাপত্তা আলোচনায় ওয়ান্টেড জঙ্গি এবং গ্যাংস্টারদের নির্বাসনের বিষয়টি তুলে ধরেছে। কিন্তু অত্যন্ত নির্লজ্জ হয়ে কানাডা এই সন্ত্রাসী উপাদানগুলির সমর্থন জারি রেখেছে।

কানাডার কাছে একাধিক ডসিয়ার হস্তান্তর করা সত্ত্বেও ভারতের তরফে করা নির্বাসনের অনুরোধের সুরাহা হয়নি। আধিকারিকরা বলেছেন, জঙ্গি কর্মকাণ্ডে জড়িত অন্তত ৮জন ব্যক্তি এবং পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে ষড়যন্ত্রকারী অনেক গ্যাংস্টার কানাডায় নিরাপদ আশ্রয় খুঁজে পেয়েছে।

১৯৯০-এর দশকের গোড়ার দিকে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত গুরবন্ত সিং সহ একাধিক অপরাধীদের নির্বাসনের অনুরোধগুলি কানাডিয়ান সরকারের কাছে বহু বছর ধরে বিচারাধীন রয়েছে বলে জানাচ্ছেন ভারতীয় কূটনৈতিকরা। তার বিরুদ্ধে ইন্টারপোলের একটি রেড কর্নার নোটিসও বিচারাধীন রয়েছে।

ভারতের তরফে বারবার গুরপ্রীত সিং সহ জঙ্গি কার্যকলাপে জড়িত ব্যক্তিদের নির্বাসনের জন্য অনুরোধ করা হয়েছে, তাদের কানাডিয়ান ঠিকানাও প্রকাশ করেছে ভারত, কিন্তু কোন ব্যবস্থা নেওয়া হয়নি। কূটনীতিকরা আরও জানাচ্ছেন ১৬টি ফৌজদারি মামলায় ওয়ান্টেড আরশদীপ সিং ওরফে আরশ ডাল্লা এবং প্রখ্যাত পাঞ্জাবি গায়ক সিধু মুজ ওয়ালার হত্যার দায় স্বীকারকারী সতীন্দরজিৎ সিং ব্রার ওরফে গোল্ডি ব্রারের মতো কুখ্যাত গ্যাংস্টারদের নির্বাসনের অনুরোধগুলি যথেষ্ট প্রমাণ সহ জমা দেওয়া হয়েছিল, এখনও কানাডিয়ান সরকার কাজ করেনি।

বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি প্রকাশ্যে খুনের হুমকি দিয়েছে, বিচ্ছিন্নতাবাদী মনোভাব জাগিয়েছে এবং ভারতে টার্গেট কিলিং-এর ছক কষেছে। জনপ্রিয় গায়ক সিধু মুস ওয়ালাকে খুন করা কানাডার এক গ্যাংস্টার সরাসরি যুক্ত খালিস্তানী কিছু সংগঠনের সঙ্গে। তার প্রমাণও কানাডার হাতে তুলে দিয়েছে ভারত। কানাডায় আশ্রয় নেওয়া অন্যান্য ওয়ান্টেড জঙ্গিদের মধ্যে রয়েছে খালিস্তানের দশমেশ রেজিমেন্টের গুরবন্ত সিং বাথ, ভগত সিং ব্রার (পাক জঙ্গি লক্ষবীর সিং রোডের ছেলে), মনিন্দর সিং বুয়াল এবং সতিন্দর পাল সিং গিল।

Share this article
click me!