হিজাব আর বোরখার কি একই জিনিস, এই দুই পোশাকের মধ্যে পার্থক্য কোথায়, জানুন

দেশ জুড়ে চলা হিজাব বিতর্কে হিজাব ও বোরখার মত বেশ কিছু শব্দ প্রায়ই সামনে চলে আসছে। যাঁরা এই শব্দগুলোর সঙ্গে পরিচিত নন, তাঁরা দ্বন্দ্বে রয়েছেন, এবং প্রায়ই ভুলভাবে ব্যবহার করছেন এই শব্দ। 

Parna Sengupta | Published : Feb 11, 2022 11:00 AM IST / Updated: Mar 15 2022, 11:27 AM IST

ইসলামিক সংস্কৃতিতে মুসলিম মহিলাদের পোশাক পরার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। নীতির ওপর ভিত্তি করে তৈরি হয় সেই নির্দিষ্ট পদ্ধতি। সেইদিক থেকে দেখতে গেলে হিজাব এবং বোরকা দুটি সাধারণ পোশাক যা ইসলামিক সংস্কৃতিতে নারীদের পোশাক হিসেবে ব্যবহৃত হয়। মুসলিম বিশ্বের মধ্যে, বোরখা পরা বাধ্যতামূলক। কিন্তু আধুনিকীকরণ বা পাশ্চাত্যকরণের মিশেলে অধিকাংশ মুসলিম নারী হিজাবকে পছন্দ করেন। দেশ জুড়ে চলা হিজাব বিতর্কে হিজাব ও বোরখার মত বেশ কিছু শব্দ প্রায়ই সামনে চলে আসছে। যাঁরা এই শব্দগুলোর সঙ্গে পরিচিত নন, তাঁরা দ্বন্দ্বে রয়েছেন, এবং প্রায়ই ভুলভাবে ব্যবহার করছেন এই শব্দ। জেনে নিন এই পোশাকগুলির আসল ব্যবহার ও অর্থ।

হিজাব কী

হিজাব শব্দটি নিজেই ঢেকে রাখার কাজকে বর্ণনা করে। এটি একটি হেড স্কার্ফ যা মাথা এবং ঘাড় ঢেকে রাখে তবে মুখটি অনাবৃত রাখে। হিজাবকে আবরক, ওড়না, পর্দা ও বিভাজক ইত্যাদি হিসাবে অনুবাদ করা যেতে পারে। কোরানে এটি আক্ষরিক এবং রূপক উভয় অর্থে পৃথকীকরণ, সুরক্ষা এবং আচ্ছাদন সম্পর্কিত ধারণাকে বোঝায়। পরবর্তীকালে, শব্দটির অর্থ বিকশিত হয় এবং বর্তমানে এটি সাধারণত মুসলিম নারীদের পর্দা বা নারী-পুরুষের মধ্যে পৃথকীকরণের ধারণাকে বোঝায়। ইংরেজিতে এই শব্দটি মূলত মুসলিম নারীদের মাথা ঢেকে রাখা এবং ইসলাম ধর্মীয় অনুশাসন মেনে চলাকে বোঝায়।

তাই এককথায় হিজাব হল একটি স্কার্ফ বা পোশাক যা মুসলিম মহিলারা তাদের চুল ঢেকে রাখার জন্য জনসমক্ষে বা বাড়িতে বহিরাগত পুরুষদের কাছ থেকে শালীনতা এবং গোপনীয়তা বজায় রাখার জন্য পরিধান করে। 

বোরখা কী

বোরখা হল মহিলাদের এক ধরনের পোশাক যা সারা শরীর ঢেকে রাখে। ইসলামী শরিয়ত অনুযায়ী পর্দা বজায় রাখার স্বার্থে প্রাপ্তবয়স্ক মুসলিম নারীরা ঘরের বাইরে যাওয়ার সময় এটি পরিধান ক’রে থাকে। কোরানে মুসলিম নারীদের পর্দা করতে বলা হয়েছে। এ আদেশের অর্থ হলো দেহের আর্কষণীয় অংশ যেমন বক্ষ, কেশ, বাহু এবং পা পরপুরুষের সামনে ঢেকে রাখতে হবে। চোখের সামনে থাকবে একটি জাল। 

বোরখা আফগানিস্তান এবং পশ্চিম পাকিস্তানে পশতুন মহিলারা প্রাক-ইসলামিক সময় থেকে পরে আসছেন। বোরখা মাথা থেকে পা পর্যন্ত পুরো শরীর ঢেকে রাখে। সাম্প্রতিক সময়ে অস্ট্রিয়া, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক এবং বুলগেরিয়া সহ বেশ কয়েকটি দেশ বোরখা আংশিক বা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে।

Share this article
click me!