সৌদিতে সোমবার দেখা যাবে চাঁদ! ভারতে কবে পালিত হবে ইদ-উল-ফিতর? জেনে নিন দিনক্ষণ

সৌদিতে সোমবার দেখা যাবে চাঁদ! ভারতে কবে পালিত হবে ইদ-উল-ফিতর? জেনে নিন দিনক্ষণ

Anulekha Kar | Published : Apr 9, 2024 6:05 AM IST / Updated: Apr 09 2024, 11:45 AM IST

সৌদি আরবে সোমবারই দেখা মিলতে পারে ইদের পবিত্র চাঁদ। ৯ এপ্রিল মঙ্গলবার মধ্য প্রাচ্যের এই দেশে পালিত হতে পারে খুশির ইদ।

তবে ভারতে কবে কবে পালিত হবে এই দিন তা এখনও জানা যায়নি সঠিক ভাবে। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, নবম মাসে পালিত হয় ইদ-উল-ফিতর। তবে চাঁদ দেখা না গেলে এই উৎসব পালন করা হয় না।

ইতিমধ্যেই ইদ নিয়ে একটি বিবৃতি জারি করেছে সৌদি আরব। সোমবার খালি চোখে চাঁদ দেখার জন্য আহ্বান জানান হয়েছে সৌদিতে। তবে ভারতে কবে দেখা যাবে চাঁদ? হিসেব অনুযায়ী, সৌদি আরবের একদিন বাদে ভারতে ইদ পালিত হওয়ার কথা।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, এF বছর রমজান মাস ৩০ দিনের হতে পারে। ফলে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও তার প্রতিবেশী অনেক দেশে আগামী ১০ এপ্রিল বুধবার পবিত্র ইদ-উল-ফিতর উদযাপনের সম্ভাবনা রয়েছে। সাধারণত মধ্য প্রাচ্যের দেশগুলিতে ইদ অনুষ্ঠিত হওয়ার একদিন পর ভারত, বাংলাদেশ, পাকিস্তানের মতো এশিয়ার দেশগুলিতে ইদ-উল-ফিতর পালিত হয়। সেই হিসেবে আগামী ১১ এপ্রিল খুশির ইদ পালন করবে এই তিন দেশ।

এদিকে আগামী ১০ এপ্রিল ইদ-উল-ফিতর পালন করা হবে পাকিস্তানে। যদিও আনুষ্ঠানিকভাবে ইদের কোনও ঘোষণা এখনও হয়নি পড়শি এই মুসলিম দেশে।আগামী ৯ এপ্রিল ইদের পবিত্র চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া দফতর। ফলে ১০ এপ্রিল ইদ-উতর-ফিতর পালন করা হবে বলে জানা গিয়েছে।

Share this article
click me!