তথ্য সুরক্ষা বিল কি? আসন্ন বাজেট অধিবেশনে মাস্টার স্ট্রোক দেওয়ার প্রস্তুতি নরেন্দ্র মোদী সরকারের

মোদি সরকারের প্রস্তাবিত আইনের নাম ডেটা সুরক্ষা বিল। ডিজিটাল পার্সোনাল ডাটা প্রোটেকশন বিল অর্থাৎ ডিপিডিপি বিল। এর উদ্দেশ্য মানুষের ব্যক্তিগত ডিজিটাল তথ্য সম্পূর্ণ নিরাপদ রাখা।

Web Desk - ANB | Published : Dec 4, 2022 9:41 AM IST

দ্রুত ক্রমবর্ধমান ডিজিটালাইজেশনের সাথে দেশে সাইবার জালিয়াতি বাড়ছে। এর একটি কারণ হল আপনার অনুমতি ছাড়া আপনার ডিজিটাল ডেটা বিক্রি করা। আপনার ডিজিটাল ডেটা বা তথ্য হাতে পাওয়ার পর, প্রতারকরা আপনার সাথে সাইবার অপরাধ করে। আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত রাখতে মোদী সরকার ডিজিটাল ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল নিয়ে এসেছে। আগামী বছরের অধিবেশনে এই বিল উত্থাপন করবে সরকার। এর উদ্দেশ্য হল সংস্থাগুলির দ্বারা ফাঁস হওয়া ব্যক্তিদের ব্যক্তিগত ডেটা রক্ষা করা। ডেটা সিকিউরিটি বিল কী এবং কেন মোদী সরকার এটি আনার প্রস্তুতি নিচ্ছে তা বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

জেনে নিন ডেটা সিকিউরিটি বিল কী

মোদি সরকারের প্রস্তাবিত আইনের নাম ডেটা সুরক্ষা বিল। ডিজিটাল পার্সোনাল ডাটা প্রোটেকশন বিল অর্থাৎ ডিপিডিপি বিল। এর উদ্দেশ্য মানুষের ব্যক্তিগত ডিজিটাল তথ্য সম্পূর্ণ নিরাপদ রাখা। এই বিলকে আইনে পরিণত করতে আগামী বছর সংসদ অধিবেশনে পেশ করবে মোদী সরকার। এখান থেকে পাস হওয়ার পর আইন করা যাবে।

ডিজিটাল ডেটা কি

ডিজিটাল ডেটাতে আপনার নাম, ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার নম্বর, প্যান নম্বর এবং মোবাইল নম্বরের মতো তথ্য অন্তর্ভুক্ত থাকে। আপনার এই তথ্যগুলি বিভিন্ন উদ্দেশ্যে ডিজিটালভাবে ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে, কিছু প্রাইভেট কোম্পানি আপনার অনুমতি ছাড়াই আপনার ডেটা অন্য কোম্পানির কাছে বিক্রি করে। এটি সাইবার প্রতারকদের হাতেও পড়ে, যা ব্যবহার করে মানুষের সাথে সাইবার অপরাধের ঘটনাও ঘটে। এই বিবেচনায়, সরকার আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার পরিকল্পনা করছে। এর পরে, PhonePe থেকে Paytm-এ ডিজিটাল ডেটা নেওয়া সংস্থাগুলি এবং অন্যরা আপনার ডেটা কারও সাথে ভাগ করতে পারবে না।

কোম্পানি আপনাকে জিজ্ঞাসা ছাড়া ডেটা ভাগ করতে সক্ষম হবে না

মোদি সরকারের তৈরি ডিজিটাল নিরাপত্তা বিলের উদ্দেশ্য হল মানুষের ডেটা ফাঁস হওয়া থেকে রক্ষা করা। এ জন্য বিলে অনেক পরিবর্তন আনা হয়েছে। এতে, যদি কোনো কোম্পানির ই-কমার্স প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ আপনার অনুমতি ছাড়া আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার বা ফাঁস করে, তাহলে তার বিরুদ্ধে ডেটা সুরক্ষা আইনে ব্যবস্থা নেওয়া হবে। সরকার উক্ত কোম্পানিকে ৫০০ কোটি টাকা জরিমানা করতে পারে। এটা সম্ভব যে এটি ঘটলে, সাইবার জালিয়াতির ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

Share this article
click me!