'কাশ্মীর ফাইলসের মতো লখিমপুর ফাইলস নিয়েও ছবি তৈরি হওয়া উচিত', বিজেপিকে খোঁচা

‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মুখ খুললেন অখিলেশ। সরাসরি এই ছবির সমালোচনা না করলেও, লখিমপুর কাণ্ড নিয়েই ফের একবার কেন্দ্র তথা উত্তরপ্রদেশের নবনির্বাচিত শাসক দলকে কটাক্ষ করেন তিনি। 

Web Desk - ANB | Published : Mar 17, 2022 2:56 AM IST / Updated: Mar 17 2022, 08:37 AM IST

‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নিয়ে গোটা দেশেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিজেপি নেতারা। এমনকী, এই ছবির প্রশংসায় পঞ্চমুখ খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi)। এই ছবির পাশে দাঁড়িয়ে বিজেপি সাংসদদের (BJP MP) ছবিটি দেখার জন্য অনুরোধ করেছেন তিনি। পাশাপাশি বিজেপি শাসিত বেশ কিছু রাজ্যে ছবিটিকে করমুক্ত (Tax Free) ঘোষণাও করা হয়েছে। আর এবার এই ছবি নিয়ে বিতর্ক উসকে দিলেন সমাজবাদী পার্টি (Samajwadi Party)-র নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। 

‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে বিজেপির উচ্ছ্বাস দেখে বুধবার অখিলেশ কটাক্ষ করে বলেন, 'যদি কাশ্মীর নিয়ে দ্য কাশ্মীর ফাইলস তৈরি করা হয়, তবে লখিমপুর ফাইলসও (Lakhimpur Files) তৈরি করা যেতেই পারে।' উল্লেখ্য, মঙ্গলবার সংসদীয় দলের বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে বর্তমান দিনে চলচ্চিত্র শিল্পের ভূমিকা নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, "দ্য কাশ্মীর ফাইলস্- এর মতো সিনেমা আরও তৈরি হওয়া প্রয়োজন। এমন সিনেমার মাধ্যমে সাধারণ মানুষ প্রকৃত সত্য জানতে পারে।" যে ব্যবস্থা সত্যকে কবরে পুঁতে দেয় সেই ব্যবস্থার তীব্র নিন্দা করেছেন তিনি। সেই সঙ্গে নিজের দলের সব সাংসদদের কাছে তাঁর আবেদন, যাঁরা সত্য ঘটনাগুলিকে প্রকাশ করেন, তাঁদের পক্ষ নেওয়ার জন্য। এই ছবিটি তৈরি করা হয়েছে ১৯৯০-র দশকে উপত্যকায় নৃশংসভাবে কাশ্মীরী পণ্ডিতদের গণহত্যার ঘটনার উপরে। গুজরাট, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, কর্নাটক, ত্রিপুরা ও গোয়ায় ছবিটিকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। সিনেমা দেখার জন্য অর্ধেকদিন ছুটির ঘোষণা করা হয়েছে অসম সরকারের তরফে।

আরও পড়ুন- 'বাকস্বাধীনতার ধ্বজাধারী জামাতরা ক্ষেপে রয়েছে', 'দ্য কাশ্মীর ফাইলস'-এর প্রশংসা মোদীর মুখে

আর এবার ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মুখ খুললেন অখিলেশ। সরাসরি এই ছবির সমালোচনা না করলেও, লখিমপুর কাণ্ড নিয়েই ফের একবার কেন্দ্র তথা উত্তরপ্রদেশের নবনির্বাচিত শাসক দলকে কটাক্ষ করেন তিনি। বুধবার তিনি বলেন, "লখিমপুর ফাইলসও কি তৈরি করা হবে? যদি কাশ্মীর নিয়ে একটা সিনেমা তৈরি হয়, তবে লখিমপুর খেরির ঘটনা নিয়েও সিনেমা তৈরি করা উচিত। লখিমপুর খেরিতে গাড়ির চাকার তলায় পিষে মারা হয়েছিল কৃষকদের, এই ঘটনা নিয়ে কেন সিনেমা তৈরি করা হবে না?"

আরও পড়ুন- গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

উল্লেখ্য, ২০২১ সালের ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আশিস মিশ্র ও উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য। সেইসময়ই লখিমপুর খেরিতে পথ আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন স্থানীয় কৃষকরা। আচমকাই একটি কালো এসইউভি গাড়ি এসে ধাক্কা মারে আন্দোলনরত কৃষকদের। গাড়ি চাপা পড়ে মৃত্য়ু হয় ৪ জন কৃষকের। এই ঘটনার পরই উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। দুই পক্ষের সংঘর্ষে এক সাংবাদিক সহ আরও ৪ জন অর্থাৎ মোট ৮ জনের মৃত্যু হয়। অভিযোগ উঠেছিল, ঘাতক ওই গাড়িতে ছিলেন আশিস মিশ্রর ছেলে অজয় (Ajay Mishra Teni)। বর্তমানে উত্তরপ্রদেশের বিশেষ তদন্তকারী দল এই ঘটনার তদন্ত করছে। মামলার শুনানি চলছে এলাহাবাদ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে। এই মুহূর্তে জামিনে মুক্তি পেয়েছেন অজয়। গত মাসেই এলাহাবাদ হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন তিনি। 

আরও পড়ুন- ‘শাহ’ বৈঠকে ‘দ্য কাশ্মীর ফাইলসের’ টিম, উচ্ছ্বসিত টুইট বিবেকের

Read more Articles on
Share this article
click me!