গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার হৃদয়বিদারক গল্পই এই ছবির মূল বিষয়বস্তু। তবে যে ইতিহাস ছবিতে দেখানো হয়েছে তা নিয়েই গোটা দেশে দানা বেঁধেছে বিতর্ক

Jaydeep Das | Published : Mar 16, 2022 7:00 PM IST

‘দ্য কাশ্মীর ফাইলস’('The Kashmir Files') সিনেমাটি মুক্তির পর থেকেই সাড়া ফেলেছে গোটা দেশে। এদিকে ইতিমধ্যেই একাধিক বিজেপি শাসিত রাজ্যে এই ছবিটিকে কর মুক্ত করা হয়েছে। কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার হৃদয়বিদারক গল্পই এই ছবির মূল বিষয়বস্তু। তবে যে ইতিহাস ছবিতে দেখানো হয়েছে তা নিয়েই গোটা দেশে দানা বেঁধেছে বিতর্ক। দর্শকদের পাশাপাশি এই ছবিটির প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু আপনি কি জানেন যে এই ছবিতে কাজ করা অভিনেতারাও কাশ্মীরি পণ্ডিতদের পরিবার থেকে এসেছেন? শুনতে অবাক লাগলেও কথাটা সত্যি। 


বলিউডের প্রবীণ অভিনেতা অনুপম খেরকে সবাই চেনেন। তিনি হিন্দি সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। কখনও খলনায়কের চরিত্র বা কমেডি চরিত্রে দেখা গিয়েছে তাঁকে। কিন্তু আপনি কি জানেন যে 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিতে পুষ্কর নাথ পণ্ডিতের ভূমিকায় অভিনয় করা অনুপম খেরও কাশ্মীরের সিমলা শহরের পণ্ডিত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। অন্যদিকে ভাষা সুম্বলি যিনি 'দ্য কাশ্মীর ফাইলস'-এ শারদা পণ্ডিত চরিত্রে অভিনয় করেছেন। তিনিও একটি কাশ্মীরি পরিবারের সদস্য। অন্যদিকে বিখ্যাত অভিনেতা পুনীত ইসার 'দ্য কাশ্মীর ফাইলসে' ডিজিপি হরি নারায়ণের চরিত্রে অভিনয় করেছেন। পুনীত ইসার পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু তাঁর পূর্বপুরুষরা ছিলেন কাশ্মীরি পণ্ডিত। যারা পরবর্তীতে পাঞ্জাবে চলে আসেন।

আরও পড়ুন- ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার জন্য মিলবে অর্ধ-দিবস ছুটি, বড় ঘোষণা অসমে

আরও পড়ুন- জনবহুল রাস্তায় ছুটছে জ্বলন্ত ট্রাক, পুকুরে ঝাঁপ দিয়ে প্রাণে বাঁচল চালক-খালাসি

আরও পড়ুন- বাংলায় জোটে নেই আপ-তৃণমূল, বাংলায় মাটি শক্ত করতেই জোরালো দাবি আম-আদমি পার্টির নেত্রীর

একইসাথে পল্লবী যোশী যিনি 'দ্য কাশ্মীর ফাইলসে' রাধিকা মেননের চরিত্রে অভিনয় করে মন জয় করেছেন। তিনি হলেন ছবির পরিচালক অগ্নিহোত্রীর স্ত্রী। তিনি নিজে একজন অভিনেত্রী এবং মডেলের পাশাপাশি একজন প্রযোজকও বটে। পাশাপাশি অভিনেতা চিন্ময় মান্ডেলকর আহমেদ ফারুকের চরিত্রে অভিনয় করেছেন। তিনি নাসিকের বাসিন্দা। চিন্ময় মান্ডেলকর একজন মঞ্চ পরিচালকের পাশাপাশি একজন লেখকও বটে। 'কাশ্মীর ফাইলস' ছবিতে মহেশ কুমারের ভূমিকায় দেখতে পাওয়া যায় প্রকাশ বেলওয়াড়িকে। সাংবাদিকের পাশাপাশি তিনি একজন শিক্ষকও। পাশাপাশি অভিনেতা দর্শন কুমার, যিনি মেরি কম চলচ্চিত্র দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন। তিনিও রয়েছেন এই ছবিতে। তিনি বর্তমানে দিল্লির বাসিন্দা। ছবিতে কৃষ্ণ পণ্ডিতের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ছবিতে রয়েছেন মৃণাল কুলকার্নি। তিনি আবার টিভি সিরিয়াল 'সোন পরী'-এর জন্য পরিচিত। মহারাষ্ট্রের পুনেতে জন্মগ্রহণ করেন মৃণাল কুলকার্নি। দ্য কাশ্মীর ফাইলস ছবিতে লক্ষ্মী দত্তের চরিত্রে অভিনয় করেছেন তিনি।

Read more Articles on
Share this article
click me!