Aadhaar Card: আধার কার্ড আপডেট করতে কোনও টাকাপয়সা লাগবে না, বিনামূল্যের সুবিধা শেষ হতে আর মাত্র ৫ দিন বাকি

আধার কার্ড আপডেট করার জন্য ব্যক্তিকে কোনও টাকাপয়সা দিতে হবে না। বিনামূল্যেই এই পরিষেবা পাওয়া যাবে। চলতি ডিসেম্বর মাসেই শেষ হচ্ছে বিনামূল্যে আধার কার্ড আপডেট করানোর সুবিধা।

Sahely Sen | Published : Dec 9, 2023 4:59 AM IST

ভারতীয় নাগরিকদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এটি দেশের একমাত্র পরিচয়পত্র, যেখানে ব্যক্তির বায়োমেট্রিক পরিচয় নথিবদ্ধ থাকে। এই কার্ডে নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি বিভিন্ন তথ্য একাধিকবার আপডেট করানো যায়, কিন্তু, তার জন্য বিশেষ অর্থমূল্য দিতে হয়। কিন্তু, গত কয়েক মাসের জন্য এই সুবিধা বিনামূল্যে দিচ্ছে Unique Identification Authority of India বা UIDAI। অর্থাৎ, আধার কার্ড আপডেট করার জন্য ব্যক্তিকে কোনও টাকাপয়সা দিতে হবে না। বিনামূল্যেই এই পরিষেবা পাওয়া যাবে। কিন্তু, এই সুবিধা শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে। চলতি ডিসেম্বর মাসেই শেষ হচ্ছে বিনামূল্যে আধার কার্ড আপডেট করানোর সুবিধা।


-

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) দেশের নাগরিকদের বিনামূল্যে আধার আপডেট করার সুবিধা দিচ্ছে। আপনি অনলাইন পদ্ধতি অবলম্বন করে আধার কার্ডের তথ্য আপডেট করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক আধার কার্ডে তথ্য আপডেট করার সুবিধা কতদিন আছে এবং কোন পদ্ধতিতে আপনি বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে পারবেন?

ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের অংশ হিসাবে চালু হওয়া মাইআধার পোর্টালে, আপনি বিনামূল্যে আধার কার্ডের নাম, ঠিকানা এবং জন্ম তারিখ আপডেট করতে পারেন। এই তারিখটি ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর ঘোষণা করেছিল UIDAI। পরে তার মেয়াদ বৃদ্ধি করে ৩ মাস বাড়িয়ে দেওয়া হয়। ফলে, বিনামূল্যে আধার কার্ড আপডেট করাতে পারবেন ১৪ ডিসেম্বর পর্যন্ত। 

কীভাবে আধার কার্ডে নাম, ঠিকানা, জন্ম তারিখ বিনামূল্যে পরিবর্তন করবেন?

• প্রথমে https://myaadhaar.uidai.gov.in গিয়ে লগ ইন করুন।

• এরপর ডকুমেন্ট আপডেট অপশনে যান।

• বিস্তারিত দেখার পর ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করুন।

• এবার হাইপার লিঙ্কে ক্লিক করার পর ড্রপডাউন লিস্টে যান।

• “পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার নথির প্রমাণ” এর একটি বিকল্প থাকবে, এটি নির্বাচন করুন।

• এর পরে, আপনি পরবর্তী প্রক্রিয়ার অন্যান্য বিকল্পগুলি চয়ন করতে পারেন, যার মাধ্যমে আপনি আপডেট করতে চান এমন তথ্য সম্পর্কিত ডকুমেন্টগুলি নথিবদ্ধ করবেন।

Share this article
click me!