বিচার ব্যবস্থাকে কাগজহীন করার উদ্দেশ্যে এবার চালু হবে ই কোর্ট, ঘোষণা কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী কিরেন রিজিজুর

বিচার ব্যবস্থাকে কাগজহীন করার উদ্দেশ্যে এবার আদালতের বিচার প্রক্রিয়াও হবে অনলাইনে।আদালতের এই নয়া ভার্সনের নাম দেওয়া হয়েছে ই কোর্ট।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 4:48 PM IST

ডিজিটাল ইন্ডিয়ার যুগে এবার আদালতের বিচার প্রক্রিয়াও হবে অনলাইনে। আদালতের এই নয়া ভার্সনের নাম দেওয়া হয়েছে ই কোর্ট। প্রধানত বিচার ব্যবস্থাকে কাগজহীন করার উদ্দেশ্যেই এমন নির্দেশ জারি করলো কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রক।

মঙ্গলবার কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী কিরেন রিজিজু একটি সাংবাদিক বৈঠকে বলেন যে ভারতের বিচার বিভাগ বড়ো কাগজনির্ভর হয়ে পড়ছে। মামলার শুনানির দিন যত বাড়ে তার সঙ্গে সমানুপাতিক হারে বাড়তে থাকে মামলা সংক্রান্ত কাগজপত্রও। এই বিষয়টির শীঘ্র পরিবর্তনের আনার উদ্দেশ্যেই এবার বিচার বিভাগকে কাগজবিহীন করার কথা ভাবা হয়েছে। এমনকি আইন কর্মকর্তাদেরও কাগজহীন হাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Latest Videos

এই নয়া ই-কোর্ট প্রকল্প প্রসঙ্গে তিনি আরও বলেন যে এই প্রকল্প বাস্তবায়ন করার মূল উদ্দেশ্য হলো তথ্য ও প্রযুক্তির সঙ্গে ভারতীয় বিচার ব্যবস্থার মেল-বন্ধন করানো । ভারতের বাকি সব বিভাগগুলো এই উদ্যোগ অনেক আগেই নিলেও ভারতের আইন ও বিচার মন্ত্রক এতদিন বিষয়টি থেকে অনেক দূরেই ছিল। কিন্তু ডিজিটাল ইন্ডিয়ার যুগে এখন প্রযুক্তির হাত ধরে এগোচ্ছে সবাই। তাই বিচার ব্যবস্থা প্রক্রিয়াকে প্রযুক্তিগতভাবে উন্নত করার জন্য এই প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে।

এই প্রকল্প প্রণয়নের জন্য খুব শীঘ্রই ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) ডিওয়াই চন্দ্রচূড় এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের একটি দলের সঙ্গে আলোচনায় বসবেন রিজিজু। এবং ই কমিটির চেয়ারপার্সন হিসাবে পদত্যাগ করার আগেই এই বিষয় সম্পর্কে প্রধান বিচারপতির কি মতামত তা জানার আগ্রহ প্রকাশ করেছেন রিজিজু।

বিচারাধীন মামলার বিষয়ে কথা বলতে গিয়ে কিরেন রিজিজু বলেন, ভারতবর্ষে বিচারাধীন মামলার সংখ্যা এখন ৫ কোটিতে গিয়ে পৌঁছেছে। এতোগুলি মামলার সঠিক প্রক্রিয়াকরণ করার জন্য এগুলিকে একটি একক প্ল্যাটফর্মে আনা অত্যন্ত জরুরি। বর্তমানে কিছু কাগজপত্রের অভাব হলেই সেই মামলা বুঝতে বিচারপতিদের সময় লাগে অনেক। কিন্তু এগুলিকে একটি নির্দিষ্ট সিস্টেমের মধ্যে আনলে হয়তো সেই অসুবিধেগুলো ঠেকানো যাবে বলে রিজিজুর ধারণা।

 

Share this article
click me!

Latest Videos

RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar
‘RG Kar করে রেখে দেবো’! নার্সকে হুমকি রোগীর পরিবারের, চাঁচল হাসপাতালে আতঙ্কের ছায়া | Malda News
RG Kar মামলায় ফের CBI-এর তলব বিরুপাক্ষ-অভিককে, সঙ্গে সৌরভ ও Tala Thana'র এস আই | CBI Summoned
চারিদিকে নোংরা জল! দুর্গন্ধে টেকা দায়! এখনও রেহাই নেই আন্দুলের আড়গোড়ী মাঠ এলাকার বাসিন্দাদের
সাক্ষাৎ যমদূত ঘুরে বেড়াচ্ছে! নদীতে কেউ ভয়ে আর নামছেই না, হাড়োয়ায় তীব্র আতঙ্ক! | Haroa Crocodile Fear