AIIMS-এর পর এবার ICMR-এর ওয়েবসাইট, একদিনে ছয় হাজার বার হামলা চালাল হ্যাকাররা

ICMR ওয়েবসাইটটি হংকং-ভিত্তিক একটি কালো তালিকাভুক্ত আইপি ঠিকানার মাধ্যমে আক্রমণ করা হয়েছিল। যাইহোক, ICMR-এর সার্ভারের ফায়ারওয়ালে কোনও সুরক্ষা ত্রুটি ছিল না, যার কারণে হ্যাকাররা রোগীর তথ্য অ্যাক্সেস করতে ব্যর্থ হয়েছিল।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 2:08 PM IST

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে সাইবার হামলার খবর রয়েছে। বলা হচ্ছে, এক দিনে প্রায় ছয় হাজার বার সাইবার হামলার চেষ্টা করেছে হ্যাকাররা। ৩০ নভেম্বর সাইবার হামলার চেষ্টা করা হয়। জানিয়ে রাখি, দেশে এখন ক্রমাগত সাইবার হামলার ঘটনা ঘটছে। সম্প্রতি দিল্লি AIIMS-এর সার্ভারেও সাইবার হামলা হয়েছে। সার্ভার ডাউনটাইমের কারণে বেশ কয়েকদিন যাবত সব কাজ ম্যানুয়ালি করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ICMR ওয়েবসাইটটি হংকং-ভিত্তিক একটি কালো তালিকাভুক্ত আইপি ঠিকানার মাধ্যমে আক্রমণ করা হয়েছিল। যাইহোক, ICMR-এর সার্ভারের ফায়ারওয়ালে কোনও সুরক্ষা ত্রুটি ছিল না, যার কারণে হ্যাকাররা রোগীর তথ্য অ্যাক্সেস করতে ব্যর্থ হয়েছিল। ফায়ারওয়ালে কিছু ত্রুটি থাকলে, হ্যাকাররা সুরক্ষা বাইপাস করতে সক্ষম হতে পারে।

আইসিএমআর-এর ওয়েবসাইটে সাইবার হামলার চেষ্টার বিষয়ে সংবাদ সংস্থা এএনআই থেকেও তথ্য এসেছে। সংবাদসংস্থা এএনআই-এর মতে, ICMR-এর ওয়েবসাইট সুরক্ষিত। এটি এনআইসি (ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার) ডেটা সেন্টারে হোস্ট করা হয়, ফায়ারওয়ালটি এনআইসি থেকে এবং নিয়মিত আপডেট করা হয়। এনআইসিকে মেইলের মাধ্যমে সাইবার হামলার বিষয়ে অবহিত করা হয় এবং হামলা প্রতিরোধ করা হয় বলে জানানো হয়। ICMR এর ওয়েবসাইট ক্রমানুসারে আছে।

দিল্লি AIIMS সার্ভারেও সাইবার হামলা হয়েছে

২৩ নভেম্বর বুধবার সকালে দিল্লি AIIMS-এর প্রধান সার্ভার ডাউন হয়ে গিয়েছিল। বুধবার সন্ধ্যা পর্যন্ত সার্ভারটি বন্ধ ছিল, তারপরে ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন), দিল্লি পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা তদন্তে জড়িত ছিলেন। বলা হচ্ছে হংকংয়ের দুটি ই-মেইল আইডি থেকে AIIMS সার্ভারে সাইবার হামলা হয়েছে। দুটি ই-মেইলের আইপি ঠিকানা খুঁজে পাওয়া গেছে। এতে চিনের ভূমিকা সামনে আসছে। দিল্লি পুলিশের স্পেশাল সেলের ইন্টেলিজেন্স ফিউশন স্ট্র্যাটেজিক অপারেশনের (IFSO) তদন্তে এই তথ্য উঠে এসেছে।

উল্লেখ্য, নভেম্বর মাসের শেষের দিকে সাইবার হানার কবে পড়ে নয়াদিল্লির এইমস। হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সিতে প্রায় ২০০ কোটি টাকা দাবি করে। সার্ভার ডাউন থাকায় জরুরী, বহির্বিভাগ এবং ল্যাবরেটরি উইংগুলিতে রোগী পরিষেবা সংক্রান্ত বিষয়গুলি ম্যানুয়ালি পরিচালনা করা হয়। টানা ষষ্ঠ দিন এইমসের সার্ভার ডাউন ছিল। আশঙ্কা করা হয়, গত বুধবার সকালে হওয়া এই হ্যাকার-হামলার জেরে প্রায় ৩-৪ কোটি রোগীর ডেটা লস হয়ে থাকতে পারে। এইমসের সার্ভারে প্রাক্তন প্রধানমন্ত্রী, মন্ত্রী, আমলা এবং বিচারক সহ বেশ কিছু ভিআইপির তথ্য সংরক্ষিত আছে।

Share this article
click me!