‘ভগবান রাম’-এর নীতি মানেই না বিজেপি এবং আরএসএস, কেন্দ্র সরকারের হিন্দুত্ববাদী স্লোগান নিয়ে কটাক্ষ রাহুল গান্ধির

রাহুল বিজেপি ও আরএসএসকে মনে করিয়ে দেন, ভগবান রাম প্রেম, ভ্রাতৃত্ব এবং সম্মানের কথা বলেছেন, ঘৃণা ও হিংসার কথা বলেননি। 

Sahely Sen | Published : Dec 6, 2022 3:03 PM IST

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধির নিশানায় ফের বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। এবার অভিযোগ তুললেন 'জয় শ্রীরাম' স্লোগান নিয়ে অনীহার বিরুদ্ধে। রাহুল গান্ধির দাবি, ভারতে ঘৃণা এবং হিংসা ছড়াচ্ছে বিজেপি ও আরএসএস। হিন্দুত্ববাদী সংগঠনের 'জয় শ্রীরাম' স্লোগান সম্পর্কে রাহুলের দাবি, ভগবান রাম যে নীতির পক্ষে দাঁড়িয়েছিলেন, বর্তমান কেন্দ্র সরকার মোটেই সেই নীতি মানছে না। বরং, তার পরিবর্তে দেশে ঘৃণা ও হিংসা ছড়াচ্ছে বিজেপি ও আরএসএস।

২০২২-এর ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে রাহুল গান্ধির নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। বর্তমানে এই পদযাত্রা প্রবেশ করেছে রাজস্থানে। সোমবার যাত্রা শুরুর আগে কংগ্রেস কর্মীদের এক সভায় 'জয় শ্রীরাম' স্লোগান নিয়ে বিজেপি ও আরএসএসকে বিঁধলেন ওয়েনাডের সাংসদ। রাহুলের বক্তব্য, 'জয় শ্রীরাম' হল, সীতা ও রামের স্লোগান। এখানে সীতা ছাড়া রাম অসম্পূর্ণ এবং রাম ছাড়া সীতা অসম্পূর্ণ।

'জয় শ্রীরাম' স্লোগান দিয়ে বিজেপি ও আরএসএস সীতাকে অসম্মান করছে বলে দাবি করেন তিনি। এখানেই থেমে থাকেননি প্রাক্তন কংগ্রেস সভাপতি। তিনি আরও বলেন যে আমরা যখন 'হে রাম' বলি, তখন রামের নীতিতেই জীবনযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়। আরএসএস নেতারা 'হে রাম' স্লোগানটি ভুলে গেছেন বলে কটাক্ষ করেন। তারা ভগবান রামের নীতি বিশ্বাস করেন না বলে রাহুলের দাবি। রামের নীতি বিশ্বাস করলে, দেশে হিংসা ও ঘৃণার পরিস্থিতি সৃষ্টি হত না বলে মনে করছেন তিনি। ভগবান রামের নীতি মেনে চলার জন্য বিজেপি ও আরএসএসকে পরামর্শ দেন ওয়েনাডের সাংসদ। রাহুল মনে করিয়ে দেন, রাম প্রেম, ভ্রাতৃত্ব এবং সম্মানের কথা বলেছেন, ঘৃণা ও হিংসার কথা বলেননি।

রাহুলের বক্তব্যকে সমর্থন জানিয়ে কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে রাম ইস্যু তুলে ধরা হয়েছে। হিন্দি টুইট বার্তায় দেশের হিংসাত্মক পরিবেশের প্রতিবাদ করে মানুষকে ভারত জোড়ো যাত্রায় পা মেলাবার আবেদন করেছে কংগ্রেস।


আরও পড়ুন-
স্কুলের মধ্যে বন্ধুদের মারপিটের ভিডিও ‘লাইভ স্ট্রিম’ করে সম্প্রচার, প্রত্যেক ব্যক্তির জন্য মোবাইল নিষিদ্ধ করে দিল আমেরিকার স্কুল
লটারি জিততেন অন্য লোক, সেই টিকিট কিনে কীভাবে কালো টাকা সাদা করতেন বঙ্গের ‘প্রভাবশালী’রা?
শরীর থেকে খুলে উড়িয়ে দেওয়া হিজাব কি এবার নড়িয়ে দিল ইরান প্রশাসনের গদি? হিজাব আইন ‘ভেবে দেখছি’, বললেন অ্যাটর্নি জেনারেল

Share this article
click me!