গুজরাট-বিহারের পথে হেঁটে, দেশের এই রাজ্যগুলিতেও সম্পূর্ণ নিষিদ্ধ মদ

রাজ্য জুড়ে মদ নিষেধাজ্ঞা কার্যকর ছিল বিহারে। অপরাধ দমনের লক্ষ্যে মদ নিষিদ্ধ করা হয়েছিল এখানে।

deblina dey | Published : Sep 12, 2024 4:29 AM IST

আবগারি দফতর সরকারের প্রধান আয়। সরকারের বাজেট এই বিভাগ দ্বারা নির্ধারিত হয়। তাই, সরকার তাদের কোষাগার পূরণ করতে মদের দাম বাড়াচ্ছে। কিন্তু ভারতের এমন কিছু রাজ্য রয়েছে যেখানে অ্যালকোহল সম্পূর্ণ নিষিদ্ধ। আসুন জেনে নেওয়া যাক সেই রাজ্যগুলি কোনটি।

এপ্রিল ২০১৬-এ, বিহার রাজ্য জুড়ে মদ নিষেধাজ্ঞা কার্যকর করেছিল। অপরাধ দমনের লক্ষ্যে মদ নিষিদ্ধ করা হয়েছিল। তবে চোরাচালান ঠেকাতে ব্যর্থ হয়েছে। প্রতিদিনই প্রতিবেশী রাজ্য থেকে বিহারে মদ আসার খবর আসছে। বিহারে মদ বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। ১৯৬০ সালে রাজ্য গঠনের পর থেকে গুজরাটে মদ নিষিদ্ধ করা হয়েছে। এখানে গান্ধীজির নীতি কঠোরভাবে অনুসরণ করা হয়। এছাড়াও, কঠোর আইনও বলবৎ আছে। তবে নির্বাচনের সময় গোপনে মদ বিক্রির খবর পাওয়া যাচ্ছে।

Latest Videos

গির্জা এবং মহিলা দলের নেতৃত্বে, মিজোরাম ১৯৯৭ সালে নিষেধাজ্ঞা কার্যকর করে। ২০১৫-২০১৯ এর মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল। তবে আবারও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজও মদ নিষিদ্ধ নিয়ে পক্ষ-বিপক্ষের মধ্যে আলোচনা চলছে। লাক্ষাদ্বীপে মদের ব্যাপারে খুবই কড়া আইন রয়েছে। এখানে মদের বিক্রি এবং সেবন শুধুমাত্র কিছু রিসোর্টে সীমিত। লাক্ষাদ্বীপ একটি পর্যটন গন্তব্য হওয়ায় শুধুমাত্র কিছু রিসর্টেই মদ পাওয়া যায়। লাক্ষাদ্বীপে স্থানীয় পর্যায়ে মদ বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ।

Share this article
click me!

Latest Videos

'মুখ্যমন্ত্রী নয়, দিদি হিসাবে এসেছি' হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির Mamata Banerjee
সরাসরি সম্প্রচার নিয়ে জটিলতা কালীঘাটে! কি বললেন ডাক্তাররা, দেখুন | RG Kar Doctors Protest |
বোস্টনের রাজপথে আরজি কর কাণ্ডের প্রতিবাদ! গানের সঙ্গে চলল আন্দোলন । RG Kar Protest
'ওই পাপিষ্ঠ মুখে দেবী দুর্গার নাম উচ্চারণ করবেন না' মমতাকে বেলাগাম আক্রমণ দেবশ্রী চৌধুরীর | R G Kar
RG Kar Protest Live : কালীঘাটে ভেস্তে গেল মমতা-ডাক্তারদের সঙ্গে বৈঠক, দেখুন