আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের, জানুন কী সুবিধা পাওয়া যাবে

রাজ্যে যেমন স্বাস্থ্যসাথী প্রকল্প আছে, তেমনই কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা আছে। বুধবার এ বিষয়েই বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Soumya Gangully | Published : Sep 11, 2024 3:30 PM IST / Updated: Sep 11 2024, 10:26 PM IST

৭০ বছরের ঊর্ধ্বে সবার জন্যই আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধা দেওয়া হবে। বুধবার এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। মন্ত্রিসভার বৈঠকের পর তিনি জানিয়েছেন, ‘৭০ বছরের ঊর্ধ্ব সব নাগরিকের প্রতি দায়বদ্ধতার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধা দেওয়া হবে। ইতিমধ্যেই অনেক পরিবার এই স্বাস্থ্যবিমার আওতায় আছেন। সেই পরিবারগুলিতেও বয়স্ক ব্যক্তিরা আছেন। এই ধরনের পরিবারগুলিকে আয়ুষ্মান ভারত প্রকল্পের অতিরিক্ত সুবিধা দেওয়া হবে। পাঁচ লক্ষ টাকা পর্যন্ত খরচ দেওয়া হবে।’

প্রকল্পের আওতায় সাড়ে চার কোটি পরিবার

Latest Videos

অশ্বিনী জানিয়েছেন, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় সাড়ে চার কোটি পরিবারকে নিয়ে আসাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য। সবাইকে বিনামূল্যে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা দেওয়া হবে। যোগ্য ব্যক্তিরা এই প্রকল্পের জন্য নতুন কার্ড পাবেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ৭০ বছরের ঊর্ধ্বে ব্যক্তিরা এবং যাঁরা ইতিমধ্যেই সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম, এক্স-সার্ভিসমেন কন্ট্রিবিউটরি হেলথ স্কিম, আয়ুষ্মান সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের মতো স্বাস্থ্যবিমার আওতায় আছেন, তাঁরা বর্তমান বিমার আওতায় থাকতে পারেন বা আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা বেছে নিতে পারেন।

বৈদ্যুতিক যানবাহনে জোর

বুধবার বৈদ্যুতিক যানবাহনের উপর জোর দেওয়ার কথা জানানো হয়েছে। এই প্রকল্পের জন্য ২ বছরে ১০,৯০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এই প্রকল্পের আওতায় ২৪,৭৯ লক্ষ বৈদ্যুতিন দ্বিচক্র যান, ৩.১৬ লক্ষ বৈদ্যুতিন তিন চাকার গাড়ি এবং ১৪,০২৮ ই-বাস দেওয়া হবে। এই প্রকল্পের নাম পি এম ই-ড্রাইভ স্কিম

জলবিদ্যুৎ প্রকল্পে জোর

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ১২,৪৬১ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। ৩১,৩৫০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে পরিকাঠামোর উন্নতির উদ্যোগ নেওয়া হচ্ছে। ২০৩০ সালের মধ্যে ৫০০ গিগাওয়াট পুনর্ব্যাবহারযোগ্য বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে।

গ্রামে যোগাযোগব্যবস্থায় জোর

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা-৪ বাস্তবায়ন করা হবে। ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে ২০২৮-২৯ অর্থবর্ষের মধ্যে গ্রাম সড়ক প্রকল্পের জন্য ৭০,১২৫ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। ৬২,৫০০ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে। ২৫,০০০ বসতি অঞ্চলকে যুক্ত করা হবে। নতুন সেতুও তৈরি করা হবে।

আবহাওয়ার পূর্বাভাসের জন্য নতুন ব্যবস্থা

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আবহাওয়ার উপর আরও ভালোভাবে নজর রাখার জন্য 'মিশন মৌসম' চালু করা হচ্ছে। ২ বছরে ২,০০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

৫ নয় এখন ১০ লাখ পর্যন্ত বিনামূল্যে মিলবে চিকিৎসা! বাজেটে পর বাড়াতে পারে আয়ুষ্মান ভারত প্রকল্পের এই কভারেজ

মোদী সরকারের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের প্রভূত প্রশংসা করলেন WHO পরিচালক ড. টেড্রোস অ্যাডহানম ঘেব্রেইসাস

চালু হল আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন, প্রতি নাগরিকের থাকবে আলাদা স্বাস্থ্য আইডি

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood