লক্ষ্মীর ভান্ডারের মত এবার বাড়ির ছেলেরাও প্রতি মাসে পাবেন টাকা, কত ঢুকবে অ্যাকাউন্টে?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে কেবলমাত্র মেয়েদের টাকা দেওয়া নিয়ে ছেলেদের মধ্যে অভিযোগের শেষ নেই। বারবার দাবি উঠছে, ছেলেদেরও এমন টাকা দেওয়া হোক। এবার ছেলেদের অভিযোগের দিন শেষ। বাড়ির পুরুষরাও এবার টাকা পাবেন বলে জানিয়েছে রাজ্য সরকার।

Parna Sengupta | Published : Jul 18, 2024 12:50 PM IST

110

মাসের শুরুতেই এখন পশ্চিমবঙ্গের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে ১০০০ টাকা অথবা ১২০০ টাকা করে ঢুকে যাচ্ছে। এই টাকা ঢুকছে যে সকল মহিলাদের নাম লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে রয়েছে।

210

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে কেবলমাত্র মেয়েদের টাকা দেওয়া নিয়ে ছেলেদের মধ্যে অভিযোগের শেষ নেই। বারবার দাবি উঠছে, ছেলেদেরও এমন টাকা দেওয়া হোক। এবার ছেলেদের অভিযোগের দিন শেষ।

310

বাড়ির পুরুষরাও এবার থেকে প্রতি মাসে টাকা পাবেন বলে জানিয়েছে রাজ্য সরকার। বেকার যুবকরা যাতে বেকার না থেকে কর্মসংস্থানের সুযোগ পান তার জন্য এমন প্রকল্পের ঘোষণা করা হয়েছে।

410

সকল ছেলেরা দ্বাদশ শ্রেণী পাস করেছেন তারা প্রতি মাসে ৬০০০ টাকা করে পাবেন। যারা ডিপ্লোমা পাস করেছেন তারা প্রতি মাসে পাবেন ৮০০০ টাকা। অন্যদিকে যারা গ্র্যাজুয়েট তারা প্রতি মাসে পাবেন ১০০০০ টাকা।

510

এছাড়াও এই প্রকল্পের আওতায় যুবকরা কোন কারখানাতে এক বছরের জন্য শিক্ষানবিশ হিসাবে কাজ করার সুযোগ পাবেন। কাজের সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পরবর্তীতে অন্য কোথাও কাজের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে।

610

এই প্রকল্পের আওতায় কারখানায় ট্রেনিং নেওয়া যুবকদের সরকারের তরফ থেকে স্টাইপেন্ড দেওয়া হবে। বেকারত্ব দূর করার জন্যই সরকার এমন ঘোষণা করল বলে দাবি করা হচ্ছে।

710

যদিও বিষয়টি নিয়ে অনেকেই বিরূপ মন্তব্য করেছেন। অনেকেই দাবি করছেন, ধীরে ধীরে সমস্ত সরকার যেন ভাতা প্রদানের সরকার হয়ে দাঁড়াচ্ছে।

810

ভোটের জন্য সরকারগুলি যেভাবে ভাতা দেওয়া শুরু করেছে তাতে মানুষকে ধীরে ধীরে অকর্মণ্য তৈরি করবে বলে মনে করছে বিরোধীরা।

910

তবে এমন একটি প্রকল্পের সুবিধা অবশ্য পশ্চিমবঙ্গ অথবা অন্য কোন রাজ্যের ছেলেরা পাবেন না। এই প্রকল্পের সুবিধা পাবেন কেবলমাত্র মহারাষ্ট্রের বাসিন্দারা।

1010

কেননা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ডে বুধবার তাদের রাজ্যের বাসিন্দাদের জন্য লাডলা ভাই প্রকল্পের ঘোষণা করেছেন। শিক্ষাগত যোগ্যতার হিসাবে এই প্রকল্পে টাকার ভাগ রাখা হয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos