স্বাধীনতা দিবসে সম্মান দেশের বীরদের, অশোক চক্র থেকে বীরত্বের মেডেল পাবেন জওয়ানরা

৭৫ তম স্বাধীনতা দিবসে সম্মান জানানো হবে দেশের বীরদের। ১৫ই অগাষ্ট অর্থাৎ রবিবার রাষ্ট্রপতি ভবনে এই বীর সেনানীদের সম্মান প্রদান করা হবে। 

Parna Sengupta | Published : Aug 15, 2021 11:37 AM IST

৭৫ তম স্বাধীনতা দিবসে (Independence Day) সম্মান (List of honours & awards) জানানো হবে দেশের বীরদের। ১৫ই অগাষ্ট অর্থাৎ রবিবার রাষ্ট্রপতি ভবনে এই বীর সেনানীদের সম্মান প্রদান করা হবে। চলতি বছরে ১৪৪ জনের নাম গ্যালান্ট্রি অ্যাওয়ার্ডের জন্য বিবেচিত করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President RamNath Kovind)। আর্মড ফোর্স, পুলিশ ও আধাসামরিক বাহিনীর নির্বাচিত সদস্যদের হাতে এদিন সম্মান তুলে দেওয়া হবে। 

এর মধ্যে রয়েছে একটি অশোক চক্র, একটি কীর্তি চক্র, ১৫টি শৌর্য চক্র, ফোর বার সেনা মেডেল (গ্যালান্ট্রি), ১১৬টি সেনা মেডেল (গ্যালান্ট্রি), ৫টি নৌসেনা মেডেল (গ্যালান্ট্রি), ২টি বায়ুসেনা মেডেল (গ্যালান্ট্রি) 

এছাড়াও রবিবার রাষ্ট্রপতি ২৮ জনের নাম মেনশন ইন ডেসপ্যাচের জন্য নির্বাচিত করেছেন। এঁরা বিভিন্ন জায়গায় সামরিক বীরত্বে নিজেদের পারদর্শিতা দেখিয়েছেন। এঁদের মধ্যে তিনজন মরণোত্তর মেনশন ইন ডেসপ্যাচের সম্মান লাভ করবেন। অপারেশন রক্ষকের জন্য এঁদের সম্মান দেওয়া হবে।  

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে এদিন সম্মান নেবেন ১৪৪ জন। এর মধ্যে মরণোত্তর অশোকচক্র সম্মান পাবেন একজন। তিনি জম্মু কাশ্মীর পুলিশের এএসআই শ্রী বাবু রাম। অন্যদিকে, মরণোত্তর কীর্তি চক্র সম্মান পাচ্ছেন একজন। তিনি জম্মু কাশ্মীর পুলিশের কনস্টেবল আলতাফ হুসেন ভাট। 

Share this article
click me!