Viral Video: যাত্রীঠাসা বিমানে 'জয় শ্রী কৃষ্ণ' সম্ভাষণ, ছোট্ট শিশুর আলাপচারিতার ভিডিয়োয় মুগ্ধ নেট দুনিয়া

বিমানের সেবিকা থেকে শুরু করে সমস্ত যাত্রী, সকলকেই ‘হরে কৃষ্ণ’ বলে সম্ভাষণ জানাতে থাকে ছোট্ট শিশুটি।

Sahely Sen | Published : Nov 23, 2023 1:58 AM IST

যাত্রী-ভরা বিমান, তারই মধ্যে প্রবেশ করতে করতে সকল মানুষকে ‘হরে কৃষ্ণ’ সম্ভাষণ, চেনা- অচেনা নির্বিশেষে সকল মানুষের কাছে ছোট্ট শিশুর এই ব্যবহারে মুগ্ধ নেট দুনিয়া। ভাইরাল হয়েছে সেই নিষ্পাপ মুহূর্তের ভিডিও।

-

ভাইরাল হওয়া ভিডিওতে শিশুটিকে একটি বিমানের মধ্যে প্রবেশ করতে দেখা গিয়েছে। বিমানের সেবিকা থেকে শুরু করে সামনে থাকা সমস্ত যাত্রী, সকলকেই ‘হরে কৃষ্ণ’ বলে সম্ভাষণ জানাতে থাকে ছোট্ট ছেলেটি। ইন্টারনেটে ভাইরাল হওয়ার পরে সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় মন জয় করে নিয়েছে।

-

বিমানের দরজা দিয়ে প্রবেশ করার সঙ্গে সঙ্গে সে সবাইকে ‘হরে কৃষ্ণ বোলো’ অভিবাদন জানাতে শুরু করে এবং একই কথা বলতে উৎসাহিত করে। তার অভিবাদনে অনেক যাত্রীরাই হাসিতে ফেটে পড়েন, এবং কেউ কেউ তাকে আবার অভিবাদন জানিয়ে হাত জোড়ে নমস্কার করে তার সাথে যোগ দেন। ভিডিওটি একটি ইউটিউব চ্যানেলে শেয়ার করা হয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা ছিল, “শিশুর ‘হরে কৃষ্ণ’-র অভিবাদন কোমল বয়স থেকেই সংস্কার স্থাপনের শক্তি দেখায়।”


-

ভিডিওটি তাৎক্ষণিকভাবে ভাইরাল হয়ে যায় এবং এর প্রতি নেটিজেনদের মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। যদিও কিছু লোক আনন্দদায়ক অভিবাদন এবং আচরণের জন্য বাচ্চাটিকে পছন্দ করেছিল, অন্য অনেকে আবার কোমল বয়সে শিশুটির ওপর ধর্ম আরোপ করে দেওয়া হচ্ছে বলে বিরোধিতা করেছেন। কেউ কেউ আবার এটিকে 'জোর করে অভিবাদন করানো' বলেো অভিহিত করেছেন। নেটিজেনদের মধ্যে লেখা দেখা গেছে, “অবশ্যই, আমাদের শিকড়ের সঙ্গে সংযুক্ত থাকা উচিত … মাঝে মাঝে তার ছোঁয়া পাওয়াও দুর্দান্ত …কিন্তু, কিছু বলার একটি উপায় আছে …সব আচার-আচরণ এবং অন্যান্য আত্মার প্রতি বিনয়ী/ শ্রদ্ধাশীল হওয়াও আমাদের সংস্কৃতির একটা অংশ। এছাড়াও …কালচার সার্ভার সম্পর্কে অন্যদের মনে করিয়ে দেওয়া আজ অবধি কোন অজুহাত নেই।”

-
অন্য একজন ব্যবহারকারী বলেছেন, “ধর্ম সম্পর্কে শেখানোর আগে বাবা-মাকে প্রাথমিক শিষ্টাচার এবং ভদ্রতা শেখানো উচিত, এই শিশুটির কথা বলছি না। সে ছোট। কিন্তু বাবা-মায়ের কখনওই একটি সন্তানের উপর ধর্ম চাপিয়ে দেওয়া উচিত নয়।”

Share this article
click me!