Lok Sabha election 2024: লোকসভা ভোটে আসন রফা নিয়ে এই রাজ্যে জট অব্যাহত, কংগ্রেসের দরজা খুলছে দিল্লিতে

দিল্লিতে কংগ্রেসের আম আদমি পার্টির সঙ্গে আসন রফা প্রায় চূড়ান্ত করে ফেলেছে বলেও সূত্রের খবর।

 

Saborni Mitra | Published : Jan 8, 2024 6:26 PM IST

বাংলায় কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের মধ্যে আসন রফা চূড়ান্ত হয়নি এখনও। কারণ এই রাজ্য থেকে এখনও পর্যন্ত ১০টি আসনের দাবিতে অনড় কংগ্রেস। তবে তৃণমূল কংগ্রেস দুটির বেশি আসন ছাড়াতে নারাজ। এই অবস্থায় কিন্তু দিল্লিতে কংগ্রেসের আম আদমি পার্টির সঙ্গে আসন রফা প্রায় চূড়ান্ত করে ফেলেছে বলেও সূত্রের খবর।

পশ্চিমবঙ্গ

এই রাজ্যে কংগ্রেস গত লোকসভা নির্বাচনে জেতা দুটি আসনের সঙ্গে আরও ১০টি আসন দাবি করেছে। যার মধ্যে এমন আসন রয়েছে যেগুলিতে গত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিজেপির কাছে হেরে গিয়েছিল। সূত্রের খবর তৃণমূল কংগ্রেস এখনও কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়তে নারাজ। একাধিকবার আলোচনা হলেও তা ভেস্তে গিয়েছিল বলেও দুই দল সূত্রের খবর। তারওপর কংগ্রেস ও তৃণমূল নেতাদের বাকযুদ্ধ- আসন রফার পথ কতটা কঠিন করবে তাই নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

দিল্লি

এই রাজ্যে অবশ্য আসন রফা প্রায় চূড়ান্ত করেছে কংগ্রেস। আলোচনা হয়েছে কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে। সূত্রের খবর আপ দিল্লির তিনটি লোকসভা কেন্দ্র কংগ্রেসকে ছেড়ে দিতে রাজি হয়েছে। কবে পরবির্তে পঞ্জাব ও হরিয়ানার আসন দাবি করেছে। পঞ্জাব থেকে ৬টি, হরিয়ানা থেকে ৩টি ও গোয়া থেকে একটি করে আসন চেয়েছে। সূত্রের খবর কংগ্রেস এই রফায় প্রায় রাজি হয়েছে। যদিও দুই দল এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক বার্তা দেয়নি। তবে আপ - কংগ্রেসের আলোচনা যে ফলপ্রসূ হয়েছে তা নিয়ে বার্তা দিয়েছে দুই দলই। দিল্লিতে কিন্তু কংগ্রেসের কোনও সাংসদ নেই। তাই আপ-এর তিনটি আসন ছাড়াকে বড় করে দেখছে কংগ্রেস।

Share this article
click me!