Lok Sabha Election: 'প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা হোক মহিলা রাজনীতিককেই', ধর্মগুরুর মন্তব্যে জল্পনা

কংগ্রেস নেতার মতে ২০২৪-এর লোকসভা নির্বাচনের লড়াইয়ে মহিলা মুখকে সামনে আনাই বাঞ্ছনীয়। ধর্মগুরুর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে।

Ishanee Dhar | Published : Aug 20, 2023 6:40 AM IST

মোদীর বিরোধী মুখ রাহুল গান্ধী নয় বরং প্রধানমন্ত্রী পদ প্রার্থীর লড়াইয়ে মুখ করা হোক কোনও মহিলা রাজনীতিককেই। এমনটাই দাবি করলেন ধর্মগুরু আচার্য প্রমোদ। কংগ্রেস নেতার মতে ২০২৪-এর লোকসভা নির্বাচনের লড়াইয়ে মহিলা মুখকে সামনে আনাই বাঞ্ছনীয়। ধর্মগুরুর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে। ঠিক কার উপর ভরসা রাখার নিদান দিচ্ছেন তিনি? ইতিমধ্যেই কংগ্রেসের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে রাহুল গান্ধী আমেঠি থেকে ফের একবার লড়বেন। একই সঙ্গে তিনি লড়বেন ওয়েনাদ থেকেও। উত্তর প্রদেশ কংগ্রেসের প্রদেশ সভাপতি অজয় রাই এমনইটাই ঘোষণা করেছেন। কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে ২৪-এর লড়াইয়ে বারাণসীতে মোদীর প্রতিদ্বন্দ্বীতার জন্য ভাবা হচ্ছে প্রিয়াঙ্কা গান্ধীর নাম। এখন পর্যন্ত পাওয়া তথ্য থেকে মনে করা হচ্ছে বারাণসীতে মোদী বনাম প্রিয়াঙ্কার লড়াই দেখবে দেশ।

তবে কংগ্রেস নেতা তথা ধর্মগুরু আচার্য প্রমোদের মতে ২৪-এর লড়াইয়ে প্রিয়াঙ্কা গান্ধীকেই করা উচিত প্রধানমন্ত্রী পদপ্রার্থী। তাঁর কথায়,'প্রিয়াঙ্কা গান্ধী কোন কেন্দ্র থেকে লড়বেন সেটা তাঁর দলের সিদ্ধান্ত। তবে আমার মতে এবার প্রিয়াঙ্কাকেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা হোক।'

কেন প্রিয়াঙ্কা গান্ধীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থীর হিসেবে যোগ্য মনে করছেন ধর্মগুরু?

আচার্য প্রমোদ জানিয়েছেন,'প্রিয়াঙ্কা গান্ধী একটি অতি পরিচিত মুখ। নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে যোগ্য হিসেবেই তিনি বিবেচিত হন। আমার বিশ্বাস ভোটে জয়ের জন্য তাঁর কারও সাহায্য প্রয়োজন। তিনি নিজেই সেই চ্যালেঞ্জ গ্রহণ করবেন এবং জয়ী হবেন। বারাণসী থেকে তিনি দাঁড়াবেন কি না, তার থেকেই যথাযথ হবে তাঁকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা।'

প্রসঙ্গত, প্রিয়াঙ্কা গান্ধীকে জয়ী করার বিষয়ে জোটের দলগুলি একত্রিত হয়ে কাজ করছে। কিন্তু সবার আগে প্রিয়াঙ্কা গান্ধীকে মনস্ত করতে হবে তিনি আগামী দিনে কী করতে চান। তেমনই বলেছেন প্রিয়াঙ্কা চতুর্বেদী। লোকসভা নির্বাচনে কী ভাবে প্রার্থী বাছাই হয়- তা নিয়ে বলতে গেলে প্রিয়াঙ্কা চতুর্বেদী প্রিয়াঙ্কা গান্ধীর কথা তুলে ধরেন। তিনি বলেন, বিরোধী দলের নেতারা যখন বৈঠক করবে তখনই হেভিওয়েট আসন গুলি নিয়ে একজোট হয়ে সিদ্ধান্ত নেওয়া হয়ে। কোনও আসনের জন্য কোন প্রার্থী উপযোগী - সেই সিদ্ধান্ত জোটের নেতারা একত্রিত হয়ে নেবে।

প্রিয়াঙ্কা চতুর্বেদী আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদ থেকে শুরু করে লালকেল্লা পর্যন্ত বিরোধী জোট ইন্ডিয়ার তীব্র সমালোচনা করেছেন। কারণ বিরোধী জোটে নিয়ে মোদী কিছুটা হলেও অস্বস্তিতে পড়েছেন। তিনি আরও বলেন, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহও পিছিয়ে ছিলেন না। তিনিও ইন্ডিয়া জোটের তীব্র সমালোচনা করেছেন।

Share this article
click me!