Congress: আয়কর বিভাগের পদক্ষেপের বিরুদ্ধে কংগ্রেসের আর্জি খারিজ দিল্লি হাইকোর্টের

এবারের লোকসভা নির্বাচনের আগে আর্থিক সমস্যায় কংগ্রেস। আয়কর বিভাগের পদক্ষেপে চাপে পড়ে গিয়েছে সনিয়া গান্ধী, রাহুল গান্ধীর দল।

Soumya Gangully | Published : Mar 28, 2024 8:21 AM IST / Updated: Mar 28 2024, 03:06 PM IST

আয়কর বিভাগের পদক্ষেপের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে যে আর্জি করেছিল কংগ্রেস, তা খারিজ হয়ে গেল। বিচারপতি যশবন্ত ভার্মা ও বিচারপতি পুরুষৈন্দ্র কুমার কৌরবের ডিভিশন বেঞ্চ কংগ্রেসের আর্জি খারিজ করে দিয়েছে। ২০১৪-১৫ ও ২০১৬-১৭ অর্থবর্ষে প্রদেয় আয়কর নিয়ে কংগ্রেস যে আপত্তি জানিয়েছিল, তাতে আমল দিল না আদালত। এর আগেও আয়কর বিভাগের পদক্ষেপের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়ে ধাক্কা খায় কংগ্রেস। ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবর্ষে প্রদেয় আয়কর ফের খতিয়ে দেখার বিরুদ্ধে যে আর্জি জানানো হয়, ২২ মার্চ সেই আর্জি খারিজ করে দেয় আদালত। এরপর নতুন করে ৪টি আবেদন জানায় কংগ্রেস। সেই আবেদনও খারিজ করে দিল আদালত।

বিজেপি-কে আক্রমণ কংগ্রেসের

আয়কর বিভাগের পদক্ষেপ নিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপি-কে তীব্র আক্রমণ করেছে কংগ্রেস। দাবি করা হয়েছে, লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসকে আর্থিকভাবে দুর্বল করে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। কিন্তু বিরোধী দলগুলিকে চাপে ফেলে দেওয়ার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলিকে কাজে লাগানোর অভিযোগ করা হলেও, আদালতে বারবার ধাক্কা খাচ্ছে কংগ্রেস। আয়কর বিভাগের পদক্ষেপে আদালত স্থগিতাদেশ না দেওয়ায় কংগ্রেসের সমস্যা মিটছে না।

কংগ্রেসকে আইটিএটি-তে যাওয়ার অনুমতি

দিল্লি হাইকোর্ট কংগ্রেসের আর্জি খারিজ করে দিলেও, আইটিএটি-তে আর্জি জানানোর অনুমতি দিয়েছে। এর আগেই অবশ্য আইটিএটি-র দ্বারস্থ হয়েছে কংগ্রেস। আয়কর বিভাগের পদক্ষেপ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়ার বিরুদ্ধে আবেদন জানানো হয়েছে। আদালত কোনও নির্দেশ দেওয়ার আগেই আয়কর বিভাগ অর্থ আদায় করছে বলে অভিযোগ কংগ্রসের। আইটিএটি কংগ্রেসের আবেদনে সাড়া দেবে কি না এখনও স্পষ্ট নয়। আয়কর বিভাগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয় না পেলে লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের সমস্যা বাড়বে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

এশিয়ানেট নিউজের মুড অফ দ্য নেশন সমীক্ষায় গেরুয়া সাইক্লোনের ইঙ্গিত! মুখ থুবড়ে পড়তে চলেছে কংগ্রেস

Congress Vs BJP: সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর পোস্ট, কঙ্গনার নিশানা কংগ্রেস নেত্রী সুপ্রিয়া

Lok Sabha Poll: 'INDIA জোট ২৭২টি আসন পাবে নির্বাচনে', জোট প্রসঙ্গে মমতার মত জানাল কংগ্রেস

Read more Articles on
Share this article
click me!