Know Your Candidate: চিনে নিন আপনার প্রার্থীকে, ভোটাদের সুবিধের জন্য নতুন অ্যাপ নির্বাচন কমিশনের

'নো ইওর ক্যান্ডিডেট' এই অ্যাপের মাধ্যমে প্রার্থী সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। রইল অ্যাপটি ডাউনলোড করার ঠিকানা।

 

Saborni Mitra | Published : Mar 16, 2024 10:46 AM IST / Updated: Mar 16 2024, 04:26 PM IST

স্বচ্ছ্ব নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। শনিবার লোকসভা নির্বাচব ২০২৪ এর দিন ঘোষণার সময় মুখ্য নির্বাচন কমিশনার জানান এবার থেকে দেশের নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিটি প্রার্থী সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হবে। তার জন্য চালু করা হবে নতুন প্রযুক্তি। 'নো ইওর ক্যান্ডিডেট' এই অ্যাপের মাধ্যমে প্রার্থী সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে।

নির্বাচন কমিশন জানিয়েছেন এই অ্যাপের মাধ্যমে যে কোনও রাজনৈতিক দলের ভোট প্রার্থী সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। নির্বাচন কমিশন জানিয়েছে এটি ভারতের নির্বাচন কমিশন তৈরি করেছে। নাগরিকরা যাতে তাদের প্রার্থী সম্পর্কে বিস্তারিত তথ্য সরবরাহ পায়। প্রার্থীদের সম্পত্তির হিসেব যেমন থাকবে তেমনই থাকবে প্রার্থীদের পূর্ব অপরাধমূলক কার্যকলাপ সম্পর্কে তথ্য। প্রার্থীর বিরুদ্ধে দায়ের করা কোনো ফৌজদারি মামলার বিবরণ, সেই মামলার অবস্থা এবং অপরাধের প্রকৃতি অন্তর্ভুক্ত রয়েছে। কেওয়াইসি অ্যাপটি নাগরিকদের জন্য কাকে ভোট দেবেন সে সম্পর্কে সচেতন সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি বলেও নির্বাচন কমিশন দাবি করেছে।

KYC অ্যাপের ডাউনলোডের লিঙ্ক-

Android:

https://play.google.com/store/apps/details?id=com.eci.ksa

ios:

https://apps.apple.com/in/app/kyc-eci/id1604172836

স্বচ্ছ নির্বাচনের জন্য জাতীয় নির্বাচন কমিশন পূর্বেই সিদ্ধান্ত নিয়েছিল প্রার্থীর যদি কোনও অপরাধ সংক্রান্ত মামলা থাকে তাহলে তা বিজ্ঞাপন দিয়ে তিন বার জানাতে হবে। পাশাপাশি দলকেও জানাতে হবে কেন এমন প্রার্থী করা হয়েছে- অন্য় কোনও প্রার্থী কেন বাছাই করা হয়নি।

এদিন কমিশন জানিয়েছে নির্বাচনী আচরণ বিধি সকলকেই মানতে হবে। প্রত্যেক রাজনৈতিক দলকেই নোটিশ পাঠান হবে। সেখানে থাকবে নির্বাচনী আচরণ বিধি। সুষ্ঠু নির্বাচনের জন্য ২১০০ পর্যবেক্ষণ নিয়োগ করা হয়েছে। ভুয়ো খবরের সঙ্গেই নির্বাচন কমিশনকে লড়াই করতে হচ্ছে। কোনও রকম ভুয়ো খবর যাতে না ছড়ায় সেদিকেই নজর রাখা হবে। পাশাপাশি ফ্যাক্ট জাতীয় ব্যবস্থাও করবে কমিশন। জানিয়েছে সব তথ্যই ভোটারদের সঙ্গে শেয়ার করা হবে। তিনি আরও বলেছেন, ভোটাদের কাছে যেমন পৌঁছে যাবে কমিশন তেমনই ভোটারদেরও এদিয়ে আসতে হবে। প্রত্যেকেই ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। বলেছেন, ভোটকেন্দ্রগুলিতে পানীয় জল, শৌচাগারের মত নূন্যতম সুবিধেগুলি  থাকবে। 

Read more Articles on
Share this article
click me!