Lok Sabha Elections 2024: বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ল ৬০ শতাংশের বেশি

প্রবল গরমের মধ্যেই শুক্রবার দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হল। শেষ খবর পাওয়া পর্যন্ত ভোটদানের হার ভালোই।

Soumya Gangully | Published : Apr 26, 2024 12:54 PM IST / Updated: Apr 26 2024, 08:46 PM IST

শুক্রবার লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণে বিকেল ৫টা পর্যন্ত গড়ে ৬০ শতাংশের বেশি ভোট পড়ল। পশ্চিমবঙ্গ, মণিপুর, ছত্তীশগড়, অসম ও ত্রিপুরায় ৭০ শতাংশের বেশি ভোট পড়েছে। উত্তরপ্রদেশ, বিহার ও মহারাষ্ট্রে সবচেয়ে কম ভোট পড়েছে। এই ৩ রাজ্যে যথাক্রমে ৫২.৬ শতাংশ, ৫৩ শতাংশ ও ৫৩.৫ শতাংশ ভোট পড়েছে। ভোটদানের সময় শেষ হওয়া পর্যন্ত সারা দেশ মিলিয়ে মোট  কত শতাংশ ভোট পড়ল, সেটা এখনও জানা যায়নি। কিছুক্ষণ পরে পূর্ণাঙ্গ হিসেব দিতে পারবে নির্বাচন কমিশন। প্রথম দফার ভোটে সবচেয়ে বেশি ভোট পড়েছিল ত্রিপুরায়। দ্বিতীয় দফার ভোটেও উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য এগিয়ে।

কেরালার ২০ আসনে ভোট

শুক্রবার কেরালার ২০ আসন, কর্ণাটকের ১৪ আসন, রাজস্থানের ১৩ আসন, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের ৮টি করে আসন, মধ্যপ্রদেশের ৭ আসন, অসম ও বিহারের ৫টি করে আসন, পশ্চিমবঙ্গ ও ছত্তীশগড়ের ৩ আসন, মণিপুর, ত্রিপুরা, জম্মু ও কাশ্মীরের ১টি করে আসনে ভোটগ্রহণ করা হয়েছে। কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী, শশী থারুর, কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর, বিজেপি প্রার্থী তেজস্বী সূর্য, হেমা মালিনী, অরুণ গোভিল, কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী, কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই ডি কে সুরেশ-সহ অনেক হেভিওয়েট প্রার্থীই শুক্রবারের ভোটে লড়াই করেন।

২০১৯ সালের ভোটে এগিয়েছিল এনডিএ

শুক্রবার যে ৮৯টি আসনে ভোটগ্রহণ করা হয়েছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই আসনগুলির মধ্যে ৫৬টি আসনে জয় পেয়েছিল এনডিএ। বাকি আসনগুলিতে জয় পেয়েছিল ইউপিএ। ফলে শুক্রবার এই আসনগুলির ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। টানা তৃতীয়বার সরকার গড়ার লক্ষ্যপূরণ করতে হলে এই দফার ভোটে ভালো ফল করতে হবে বিজেপি তথা এনডিএ-কে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Deepfake: আসল-নকলের পার্থক্য বুঝতে সমস্যায় ভোটাররা, লোকসভা নির্বাচনের আবহে ডিপফেক নিয়ে উদ্বেগ

Modi On VVPAT: ' স্বপ্নভঙ্গ হয়েছে', ভিভিপ্যাট-এর রায় নিয়ে নরেন্দ্র মোদী বিরোধীদের ধুয়ে দিলেন

ব্যালট পেপার নির্বাচনের দাবি প্রত্যাখ্যান: ইভিএম এবং ভিভিপ্যাট স্লিপে মিলের দাবি খারিজ সুপ্রিম কোর্টে

Read more Articles on
Share this article
click me!