১৪ বা ১৫ মার্চ ঘোষণা করা হবে লোকসভা নির্বাচনের দিন, ভোট হবে ৭ দফায়

নির্বাচন কমিশনের টিম বর্তমানে পশ্চিমবঙ্গে রয়েছে। এর পর দলটি উত্তরপ্রদেশ এবং তারপর জম্মু ও কাশ্মীর সফর করবে। তথ্য অনুযায়ী, ১৩ মার্চের মধ্যে নির্বাচন কর্মকর্তা তার সফর শেষ করবেন।

Parna Sengupta | Published : Mar 5, 2024 8:22 AM IST

নির্বাচন কমিশন ১৪-১৫ মার্চ লোকসভা নির্বাচন ঘোষণা করতে পারে। সূত্রের খবর, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আদলে এবারও ৭ দফায় নির্বাচন হতে পারে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে প্রথম দফার ভোট হতে পারে বলে খবর রয়েছে। লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে শীঘ্রই সাংবাদিক সম্মেলন করতে পারে নির্বাচন কমিশন। সূত্রের খবর, আগামী সপ্তাহে যেকোনো দিন লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। বর্তমানে কমিশন সাধারণ নির্বাচনের প্রস্তুতি মূল্যায়ন করতে বিভিন্ন রাজ্য সফরে রয়েছে। সমস্ত রাজ্যে প্রস্তুতি খতিয়ে দেখেই নির্বাচনের তারিখ ঘোষণা করবে কমিশন।

রাজ্যগুলির মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক

সূত্র জানায়, নির্বাচন কমিশনের টিম বর্তমানে পশ্চিমবঙ্গে রয়েছে। এর পর দলটি উত্তরপ্রদেশ এবং তারপর জম্মু ও কাশ্মীর সফর করবে। তথ্য অনুযায়ী, ১৩ মার্চের মধ্যে নির্বাচন কর্মকর্তা তার সফর শেষ করবেন। এদিকে, নির্বাচন কমিশন সব রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে লাগাতার বৈঠক করছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহার

আসন্ন লোকসভা নির্বাচন অবাধ ও সুষ্ঠু পরিচালনার জন্য নির্বাচন কমিশন কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তি ব্যবহার করতে পারে। এর জন্য, কমিশন একটি বিভাগও তৈরি করতে পারে, যেটি সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল প্ল্যাটফর্মে ভুল তথ্য সনাক্ত করবে এবং সেগুলি সরিয়ে দেবে।

প্রস্তুতিতে ব্যস্ত রাজনৈতিক দলগুলো

নির্বাচনকে সামনে রেখে সব রাজনৈতিক দলও নিজের নিজের প্রস্তুতিতে ব্যস্ত। নির্বাচনের তারিখ ঘোষণার আগেই অনেক দল তাদের প্রার্থী ঘোষণা করেছে। ক্ষমতাসীন বিজেপি সম্প্রতি ১৯৫টি আসনের জন্য তাদের প্রার্থী ঘোষণা করেছে। একই সঙ্গে আম আদমি পার্টি, সমাজবাদী পার্টি এবং রাষ্ট্রীয় লোকদলও তাদের প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!