Watch Video: ভারতের পারমাণবিক কর্মসূচির গুরুত্বপূর্ণ পর্যায়ের সাক্ষী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও

ভারতের তিন পর্যায়ের পারমাণবিক কর্মসূচির গুরুত্বপূর্ণ দ্বিতীয় পর্যায়ে প্রবেশের সাক্ষী থাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

Saborni Mitra | Published : Mar 4, 2024 5:39 PM IST

ভারতের তিন পর্যায়ের পারমাণবিক কর্মসূচির গুরুত্বপূর্ণ দ্বিতীয় পর্যায়ে প্রবেশের সাক্ষী থাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি তামিলনাড়ুর কালপাক্কামে ভারতের প্রথম দেশীয় ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টরে (500 MWe)র কোল লোডিং এর সূচনার সাক্ষী থাকলেন। প্রধানমন্ত্রী সেই রিঅ্যাক্টর ভল্ট এবং চুল্লির কন্ট্রোল রুম পরিদর্শন করেন। তাঁকে চুল্লি সম্পর্কে বিস্তারিত তথ্যও দেওয়া হয়েছে।

ভারত পারমাণবিক জ্বালানি চক্রে একটি ব্যাপক ক্ষমতা তৈরি করছে। ২০২৩ সালে ভারতের সবথেকে উন্নত পারমাণবিক চুল্লি-প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টর (PFBR) নির্মাণ ও পরিচালনার জন্য ভারতীয় নাভিকিয়া বিদ্যুৎ নিগম লিমিটেড (BHAVINI) তৈরির অনুমোদন দিয়েছিল। রাশিয়ার পরে ভারতই হবে দ্বিতীয় দেশ যেখানে বাণিজ্যিক অপারেটিং ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টর থাকবে। এটিও আত্মনির্ভর ভারত প্রকল্পের একটি অংশ। MSME সহ ২০০টিওর বেশি ভারতীয় শিল্পের অগ্রগতি লিখবে এই পারমাণবিক চুল্লি। PFBR সম্পূর্ণরূপে দেশীয়ভাবে ডিজাইন ও নির্মাণ করেছে BHAVINI।

ফাস্ট ব্রিডার রিঅ্যাক্টর (FBR) প্রাথমিকভাবে ইউরেনিয়াম-প্লুটোনিয়াম মিক্সড অক্সাইড (MOX) জ্বালানি ব্যবহার করবে। ইউরেনিয়াম-238 "কম্বল" জ্বালানী কেন্দ্রের চারপাশে আরও জ্বালানী তৈরি করতে পারমাণবিক পরিবর্তনের মধ্য দিয়ে যাবে, এইভাবে 'ব্রিডার' নামটি অর্জন করবে। Throium-232-এর ব্যবহার, যা নিজেই একটি বিচ্ছিন্ন উপাদান নয়, একটি কম্বল হিসাবেও এই পর্যায়ে কল্পনা করা হয়েছে। ট্রান্সমিউটেশনের মাধ্যমে, থোরিয়াম ফিসাইল ইউরেনিয়াম-233 তৈরি করবে যা তৃতীয় পর্যায়ে জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে। এফবিআর এইভাবে ভারতের প্রচুর থোরিয়াম রিজার্ভের শেষ পর্যন্ত পূর্ণ ব্যবহারের পথ প্রশস্ত করে কর্মসূচির তৃতীয় পর্যায়ের একটি ধাপ।

নিরাপত্তার দিক থেকে PFBR হল একটি উন্নত তৃতীয় প্রজন্মের চুল্লী যার অন্তর্নিহিত প্যাসিভ নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যা জরুরি পরিস্থিতিতে প্ল্যান্টের দ্রুত এবং নিরাপদ বন্ধ নিশ্চিত করে। যেহেতু এটি প্রথম পর্যায় থেকে ব্যয়িত জ্বালানি ব্যবহার করে, তাই এফবিআর উৎপন্ন পারমাণবিক বর্জ্যের উল্লেখযোগ্য হ্রাসের পরিপ্রেক্ষিতে দুর্দান্ত সুবিধাও দেয়, যার ফলে বড় ভূতাত্ত্বিক নিষ্পত্তি সুবিধার প্রয়োজন এড়ানো যায়।

Read more Articles on
Share this article
click me!