মহুয়া-বিতর্কের জের, সংসদের ওয়েবসাইট ব্যবহারের নিয়ম বদলে দিচ্ছে সচিবালয়

এবার থেকে লোকসভা অ্যাক্সেসের নিয়মের অনেক পরিবর্তন করা হয়েছে। তৃতীয় পক্ষ সংসদের ডিজিটাল ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারবে না।

 

Saborni Mitra | Published : Nov 23, 2023 11:55 AM IST / Updated: Nov 23 2023, 05:34 PM IST

তৃণমূল কংগ্রেস মহুয়া মৈত্রের বিতর্কের কারণে লোকসভা সচিবালয় সংসদের ওয়েবসাইটের অ্যাক্সেস করার নিয়ম পরিবর্তন করেছে। কারণ মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ব্যবসায়ী দর্শন হিরনন্দানিকে তাঁর লোকসভা ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য লগইন পাসওয়ার্ড ও আইডি শেয়ার করেছিলেন। ব্যবসায়ীও বিদেশ থেকে তৃণমূল কংগ্রেস সাংসদের লোকসভা ওয়েবসাইট অ্যাকাউন্ট অ্যাক্সেস করেছিলেন। একাধিক সাংসদের কাছে এই বিষয়টি দেশের নিরাপত্তার জন্য অত্যান্ত ক্ষতিকর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, এবার থেকে লোকসভা অ্যাক্সেসের নিয়মের অনেক পরিবর্তন করা হয়েছে। নিয়মগুলি হল-

১. ব্যক্তিগত কর্মী বা কোনও তৃতীয় পক্ষ সংসদের ডিজিটাল ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারবে না।

২. কোনও সাংসদের পক্ষে নোটিশ দিতে প্রশ্ন জমা দিতে পারবে না।

৩. শুধুমাত্র সংসদের সদস্যরাই তাদের ব্যক্তিগত লগইন বিশদ ব্যবহার করে সাইটটি ব্যবহার করতে পারবেন।

৪. সংসদের ওয়েবসাইটের নিরাপত্তা আরও জোরদার করা হট্ছে। এবার থেকে ওয়ানটাইম পাসওয়ার্ড ব্যবস্থা কার্যকর হচ্ছে। সাংসদের নিবন্ধিত মোবাইল ফোনে একটি ওটিপি আসবে। সেই কোড দেওয়ার পরই সাংসদ সাইটে প্রবেশ করতে পারবেন।

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে সুপ্রিম কোর্টের আইনজীবী জয় অনন্ত দৈহাদ্রি অভিযোগ করেছিলেন, মহুয়া মৈত্র সংসদের প্রশ্ন করার জন্য ব্যবসায়ী দর্শন হিরনন্দানির কাছে থেকে ঘুষ নিয়েছিলেন। অন্যদিকে মহুয়া মৈত্রও স্বীকার করেছেন, দর্শনের সঙ্গে তিনি নিজের সংসদীয় ওয়েবসাইটের আইডি আর পাসওয়ার্ড শেয়ার করেছিলেন। এই ঘটনায় এথিক্স কমিটির মুখোমুখি হতে হয়েছিল তৃণমূলের কৃষ্ণনগরের সাংসদকে। যদিও এখনও মহুয়ার মাথায় ফাঁড়া ঝুলছে। কারণ তাঁর বিরুদ্ধে এথিক্স কমিটি রিপোর্ট দিয়েছে লোকসভার অধ্যক্ষের কাছে। সিদ্ধান্ত হতে পারে শীতকালীন অধিবেশনে। মহুয়া সাংসদ পদও খোয়াতে পারেন। তবে মগুয়ার পাশে রয়েছে তাঁর দল তৃণমূল কংগ্রেস। মমতা এদিন প্রথম প্রকাশ্যে মহুয়ার  হয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, এতে লাভবান হবেন দলের সাংসদ। তাঁকে দলের দায়িত্বও দেওয়া হয়েছে। 

আরও পড়ুনঃ

'ওরা বোকা , মহুয়াকে সরাতে চাইছে', তৃণমূলের জনসভায় কৃষ্ণনগরের সাংসদের পাশে মমতা

তর্ক বিতর্কের মধ্যে দিয়ে রাজ্যে ১ বছর রাজ্যপালের, মমতার সঙ্গে সম্পর্ক নিয়ে স্পষ্ট কথা সিভি আনন্দ বোসের

Crime News: স্বর্ণব্যবসায়ীর মাথা লক্ষ্য করে গুলি দুষ্কৃতীদের, জাতীয় সড়ক থেকে লুঠ প্রচুর টাকা

 

Share this article
click me!