রাজ্যে ভাঁড়ার শূন্য হলেও কিছুটা লড়াই দিলেন সেলিম, বামেদের কতজন সাংসদ যাচ্ছেন পার্লামেন্টে?

লোকসভা ভোটের ফল সামনে এসেছে। গোটা রাজ্যজুড়ে কার্যত সবুজ ঝড়। বিজেপির আসন কমেছে অনেকটাই। কিছুটা লড়াই করে কংগ্রেস ধরে রেখেছে একটি আসন, আর বামেরা শূন্য। তবে গোটা দেশে কিছুটা উন্নতি বামেদের।

Subhankar Das | Published : Jun 7, 2024 4:32 PM IST

লোকসভা ভোটের ফল সামনে এসেছে। গোটা রাজ্যজুড়ে কার্যত সবুজ ঝড়। বিজেপির আসন কমেছে অনেকটাই। কিছুটা লড়াই করে কংগ্রেস ধরে রেখেছে একটি আসন, আর বামেরা শূন্য। তবে গোটা দেশে কিছুটা উন্নতি বামেদের।

যদিও গোটা দেশের নিরিখে দেখতে গেলে, চব্বিশের লোকসভা ভোটে কিছুটা উন্নতি হয়েছে বামেদের। সারা দেশ থেকে মোট ৮ জন বাম সাংসদ যাচ্ছেন পার্লামেন্টে। তামিলনাড়ু থেকে ২ জন সিপিএম এবং ২ জন সিপিআই প্রার্থী জয় পেয়েছেন। এই রাজ্যের দিনদিগুল লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী আর.সচ্চিতানন্দম মোট ৬ লক্ষ ৭০ হাজার ১৪৯ ভোট পেয়েছেন। প্রায় ৪ লক্ষ ৪৩ হাজার ৮২১ ভোটে জয়ী হয়ে পার্লামেন্টে যাচ্ছেন তিনি।

Latest Videos

অন্যদিকে, মাদুরাই লোকসভা কেন্দ্র থেকে ৪ লক্ষ ৩০ হাজার ৩২৩ ভোট পেয়ে সংসদে যাচ্ছেন সিপিএম প্রার্থী ভেঙ্কটেশন। সেইসঙ্গে, তামিলনাড়ুর নাগাপাত্তিনাম লোকসভা কেন্দ্র থেকে ৪ লক্ষ ৬৫ হাজার ৪৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন সিপিআই প্রার্থী ভি.সেলভারাজ। তিরুপ্পুর আসন থেকে ৪ লক্ষ ৭২ হাজার ৭৩৯ ভোট পেয়ে জিতেছেন সিপিআই প্রার্থী কে.সুবারায়ণ।

ওদিকে রাজস্থানের সিকার লোকসভা কেন্দ্র থেকে ৬ লক্ষ ৫৯ হাজার ৩০০ ভোট পেয়ে জয় পেয়েছেন সিপিএম প্রার্থী আমরা রাম। আর কেরালার আলাথুর আসন থেকে ৪ লক্ষ ৩ হাজার ৪৪৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন সিপিএম প্রার্থী কে রাধাকৃষ্ণণ।

অন্যদিকে, বিহারের আররাহ লোকসভা কেন্দ্র থেকে ৫ লক্ষ ২৯ হাজার ৩৮২ ভোট পেয়ে জয়ী হয়েছেন সিপিআইএম(এল) প্রার্থী সুদামা প্রসাদ। এই রাজ্যের কারাকাট আসন থেকে ৩ লক্ষ ৮০ হাজার ৫৮১ ভোট পেয়ে জয়ী হয়েছেন সিপিআইএম (লিবারেশন) প্রার্থী রাজা রাম সিং।

কিন্তু পশ্চিমবঙ্গে বামেদের ভাঁড়ার শূন্য। এই লোকসভা ভোটে একাধিক তরুণ ছাত্র-যুব মুখকে প্রার্থী হিসেবে বেছে নেয় আলিমুদ্দিন। কিন্তু তবুও ভরাডুবি হয়েছে সিপিএম-এর। কিন্তু তার মধ্যে যেন বুড়ো হাড়ে কিছুটা ভেলকি দেখালেন সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে তাঁকে সমর্থন দেয় কংগ্রেস। তৃণমূল এই কেন্দ্রে জিতলেও, দ্বিতীয় স্থান ধরে রেখেছে বামেরা। সেলিম পেয়েছেন মোট ৫ লক্ষ ১৮ হাজার ২২৭ ভোট। সবমিলিয়ে, বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের শরিক হিসেবে এ রাজ্যে ভরাডুবি হলেও, গোটা দেশের নিরিখে কিছুটা উন্নতি করল বামেরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা