লুই ভুইতোঁর ব্যাগ সরিয়ে ভাইরাল হলেন তৃণমূল সাংসদ মহুয়া, কিন্তু কী রয়েছে এই বিশেষ ব্র্যান্ডের হাতব্যাগে

একদিকে মূল্যবৃদ্ধি আর রান্নার গ্যাস ও জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে বিজেপি সরকারে বিরুদ্ধে সরব হয়েছিলেন তৃণমূলের এক সাংসদ তখনই নিজের দামী ব্র্যান্ডেড ব্যাগ লুকিয়ে রেখেছিলেন তৃণমূলের আরেক সাংসদ মহুয়া মৈত্র। সেই ব্যাগটি হল লুই ভুইতোঁ ব্র্র্যান্ডের। তাঁর এই ব্যাগ সরানোর ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে।

Saborni Mitra | Published : Aug 1, 2022 5:58 PM IST

বিরোধীদের দাবি মেনে নিয়ে সোমবার পার্লামেন্টে মূল্যবৃদ্ধি ইস্যু নিয়ে আলোচন হয়। সেই আলোচনায় অংশ নিয়েছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ কাকলি ঘোষ দোস্তিদার। তিনি যখন একদিকে মূল্যবৃদ্ধি আর রান্নার গ্যাস ও জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে বিজেপি সরকারে বিরুদ্ধে সরব হয়েছিলেন তখনই নিজের দামী ব্র্যান্ডেড ব্যাগ লুকিয়ে রেখেছিলেন তৃণমূলের আরেক সাংসদ মহুয়া মৈত্র। সেই ব্যাগটি হল লুই ভুইতোঁ ব্র্র্যান্ডের। তাঁর এই ব্যাগ সরানোর ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে। 

অজিত দত্ত নামে এক টুইটার ব্যবহারকালী ছবিটি শেয়ার করেছেন। তিনি ক্যাপশানে লিখেছেন 'মূল্যবৃদ্ধি স্যুটি উত্থাপিত হওয়ার সাথে সাথে কারও লুই ভুইতোঁর ব্যাগ দ্রুত বেঞ্চের নীচে স্লাইড হয়ে যায়।' তিনি টুইটারে নিজেকে লেখক ও রাজনৈতিক ভাষ্যকার হিসেবে পরিচয় দিয়েছেন। তবে তিনি মাঝে মাঝেই এমন কিছু টুইট করেন যা বিজেপি বিরোধীদের রীতিমত অস্বস্তিতে ফেলে দেয়।  আপনিও দেখুন টুইটটি। 

লুই ভুইতোঁ
লুই ভুইতোঁ মালতিয়ে ( Louis Vuitton Malletier) একটি ফরাসি সংস্থা. যা সাধারণভাবে লুই ভুইতোঁ নামে পরিচিত, ফ্রান্সের একটি পোশাকশৈলী ও খুচরা বিলাসদ্রব্য বিক্রেতা ব্যবসা প্রতিষ্ঠান। ১৮৫৪ সালে ফরাসি পোশাকশৈলী নকশাবিদ লুই ভুইতোঁ প্রতিষ্ঠানটি চালু করেন। প্রতিষ্ঠানটির বেশির ভাগ পণ্যের গায়েই "LV" মার্কাটি মুদ্রিত থাকে। প্রায় দেড়শো বছর ধরে এই ব্র্যান্ডটি সফলভাবে ব্যাবসা করে যাচ্ছে। এই সংস্থা প্রথমে ট্র্যাঙ্ক তৈরি করত। পরবর্তীকালে এই সংস্থার হাত ধরে আধুনিক স্যুটকেশের যাত্রা। বর্তমানে পোশাক, ঘড়ি, ব্যাগ, শ্যাম্পেন, ওয়াইন তৈরি করে। বইও বিক্রি করে। বিশ্বের ৬০টি দেশে ৫০০টি আউটলেট রয়েছে।  
 
ব্য়াগের দাম 
কিন্তু এই সংস্থার যে কোনও পণ্যেই খুব দামী হয়।  এই সংস্থা বর্তমানে হ্যান্ডব্যাগ তৈরির জন্য জনপ্রিয়। একটি ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী এই সংস্থার হ্যান্ড ব্যাগের মূল্য ১১শ ডলার থেকে ৬ হাজার ডলার হয়ে থাকে। কোনও কোনও হ্যান্ড ব্যাগের আরও বেশি হয়ে থাকে। 

দামের কারণ 
উৎকৃষ্ট মানের চামড়া দিয়েই ব্যাগ তৈরি করে এই সংস্থা। সেইজন্য আফ্রিকা,  দক্ষিণ এশিয়ার থেকে চামড়া আমদানি করে। কুমীর, গরু বাছুরের চামড়া ব্যবহার করা হয়। কুমীরের চামড়া অত্যান্ত দামী। আর তা তৈরি করতেও অনেক সময় লাগে। সেই জন্যই ব্যাগের দাম হয় আকাশ ছোঁয়া। এখানেই শেষ নয় এই সংস্থা কর্মীদের প্রায় ২ বছর ধরে প্রশিক্ষণ দেয়। তা ছাড়া ব্যাগ তৈরি হয় পুরোপুরি হাতে। সেই জন্যই তৈরির খরচ বেড়ে যায়। সংস্থার দাবি তাদের তৈরি ব্যাগ কয়েক প্রজন্ম ধরে ব্যবহার করা যায়। আর সেইজন্যই বেশ কিছু প্রসেসের মধ্যে দিয়ে ব্যাগগুলিকে নিয়ে যাওয়া হয়। তাছাড়া সংস্থাটি প্রচুর পরিমাণে উৎপাদন করে না। খুব অল্পপরিমাণে উৎপাদন করে। 

কাঁচা বেগুনে কামড় কাকলি ঘোষ দস্তিদারের, জানুন সংসদে কেন এমন কাণ্ড তৃণমূল সাংসদের

অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, তাঁর বক্তব্যের মাঝেই ওয়াকআউট কংগ্রেসের
Palmistry: যে কাজে হাত দেবেন তাতেই সফল হবেন, আপনার হাতের তালুতে যদি এই চিহ্নটা থাকে

Share this article
click me!