চতুর্থ শ্রেণীতেই স্কুলছুট, সফল এক মধু ব্যবসায়ীর কথা এদিন মন কি বাত অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী মোদী রবিবার তার মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর ৯১তম সংস্করণে মধু-কৃষক মধুকেশ্বর হেগড়ে-এর কাজের প্রশংসা করেছেন।

Web Desk - ANB | Published : Aug 1, 2022 3:39 PM IST

প্রধানমন্ত্রী মোদী রবিবার তার মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর ৯১তম সংস্করণে মধু-কৃষক মধুকেশ্বর হেগড়ে-এর কাজের প্রশংসা করেছেন। সিরসি তালুকের তারাগোডু গ্রামের মধুকেশ্বর হেগড়ে তার মধু চাষ এবং মধু উৎপাদনের জন্য পরিচিত। তিনি ৩৫ বছর ধরে মধু চাষ করে যাচ্ছেন। তিনি নেগু পঞ্চায়েতের মাটিগাড়িতে তাঁর বাগানসহ তারাগোডায় তার বাড়ির আশেপাশে ১৫০০ টিরও বেশি মৌমাছির কলোনি রেখেছেন, এরিকা বাদামের বাগানে। তিনি তার বন্ধুদের কৃষি জমিতে মধুর বাক্সও রেখেছেন এবং তাদের কৃষি আয় বৃদ্ধিতেও সাহায্য করেছেন।মধুকেশ্বর, যিনি প্রাথমিকভাবে সরকারি অনুদানের সুবিধা নিয়েছিলেন এবং এখন একজন সফল মৌমাছি চাষী।  বর্তমানে তাঁকে সফল ব্যবসায়ী বললেও ভুল হয় না। প্রত্যান্ত গ্রামের এই সাধারণ মানুষটি এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টি আকর্ষণ করেছেন। পাশাপাশি তিনি মধুকেশ্বর হেগড়ে-এর কাজের প্রশংসাও করেছেন।


শিরসির মধু চাষী মধুকেশ্বর হেগড়ের কৃতিত্ব, যিনি এশিয়ানেট সুবর্ণ নিউজ এবং কন্নড়প্রভা দ্বারা যৌথভাবে উপস্থাপিত 'উত্তর কর্ণাটক বিজনেস অ্যাওয়ার্ড'-ও পেয়েছেন।  এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টি আকর্ষণ করেছে৷ 'মন কি বাত'-এ মধুকেশ্বর হেগড়ে-এর কাজের প্রশংসা করেছেন মোদী। শিরসি তালুকের তারাগোডু গ্রামের মধুকেশ্বর হেগড়ে, তার পারিবারিক চাষাবাদ এবং মানসম্পন্ন মধু উৎপাদনের জন্য পরিচিত। 

মধুকেশ্বর হেগড়ে, যিনি অনিবার্যভাবে চতুর্থ  শ্রেণীতে পড়ার সময়ই স্কুল ত্যাগ করেছিলেন, সেই দিনগুলিতে থেকেই জীবনে প্রতিষ্ঠা পাওয়ার জন্য কঠোর লড়াই করেছেন। কৃষিকে একটি ব্যবসায় পরিণত করার চেষ্টা করেছিলেন । কিন্তু তিনি যখন ব্যবসা করার চেষ্টা করেছিলেন তখন তাঁর হাতে কোনও পুঁজি ছিল না। এমন অবস্থায় তার হাত মধু চাষে। মৌমাছি পরিবারের একজন সদস্যের মতো, মধুকেশ্বর হেগড়ে মৌমাছি চাষের সমস্ত প্রযুক্তি আয়ত্ত করেছেন।

বর্তমানে তিনি বার্ষিক ৪.৫ টন মধু উৎপাদন ও বিক্রি করে। তাদের বিশেষত্ব হল সংশ্লিষ্ট গাছের কাছে মৌচাক রেখে তুলসী, সেজেকাই, আমলা মধু উৎপাদন করা। এই গুণগত মানের মধুরও বিশেষ চাহিদা রয়েছে যা তারা ঔষধি উদ্দেশ্যে তৈরি করে। তার কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ, কন্নড়প্রভা এবং এশিয়ানেট সুবর্ণ নিউজ সম্প্রতি তাকে হুবলিতে 'উত্তর কর্ণাটক বিজনেস অ্যাওয়ার্ড' দিয়ে সম্মানিত করেছে।

মধুকেশ্বর হেগড়ে, শিরসি তালুকের একজন মধু চাষী, তাঁর মন কি বাত প্রোগ্রামে আমাদের গর্বিত প্রধানমন্ত্রী মোদীর কৃতিত্বের প্রশংসা করেছেন৷ জেলার কৃষকদের কৃতিত্বের সাথে বিশ্বকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য মোদীকে ধন্যবাদ যারা দেখিয়েছেন যে মৌমাছি চাষও একটি দুর্দান্ত লাভ করতে পারে।

Breaking News: হাসপাতালে বিধ্বংসী আগুন, প্রাণ গেল পাঁচ রোগীসহ ৮ জনের

কাঁচা বেগুনে কামড় কাকলি ঘোষ দস্তিদারের, জানুন সংসদে কেন এমন কাণ্ড তৃণমূল সাংসদের

কাঁচা বেগুনে কামড় কাকলি ঘোষ দস্তিদারের, জানুন সংসদে কেন এমন কাণ্ড তৃণমূল সাংসদের

Read more Articles on
Share this article
click me!