অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, তাঁর বক্তব্যের মাঝেই ওয়াকআউট কংগ্রেসের

নির্মলা সীতারমণ বলেন 'মহামারী, কোভিডের দ্বিতীয় তরঙ্গ, ওমিক্রন, রাশিয়া-ইউক্রেন -- এই সব সত্ত্বেও আমরা মুদ্রাস্ফীতিকে ৭ শতাংশ বা তার নিচে ধরে রেখেছি। 

Saborni Mitra | Published : Aug 1, 2022 4:15 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সোমবার লোকসভায় মূল্যবৃদ্ধি ইস্যুতে বিতর্কে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন।  তিনি ভারতের অর্থনৈতিক মন্দায় পড়ার কোনও সম্ভাবনাই নেই। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই প্রতিক্রিয়ার মধ্যেই কংগ্রেস ওয়াক আউট করে। 

নির্মলা সীতারমণ বলেন 'মহামারী, কোভিডের দ্বিতীয় তরঙ্গ, ওমিক্রন, রাশিয়া-ইউক্রেন -- এই সব সত্ত্বেও আমরা মুদ্রাস্ফীতিকে ৭ শতাংশ বা তার নিচে ধরে রেখেছি। এবং এটিকে স্বীকৃতি দিতে হবে'। তিনি আরও বলেন বর্তমানে খুচরো মুল্যস্ফীতি ৭ শতাংশে রয়েছে ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইউপিএ শাসনকালে তার দ্বিতীয় সংখ্যায় অর্থাৎ ডবল ডিজিটে পৌঁছে গিয়েছিল। তিনি স্মরণ করিয়েদেন সেই সময় টানা ২২ মাস মূদ্রাস্ফীতি ৯ শতাংশের ওপরে ছিল। 

এদিনের বিতর্কে অংশ নিয়ে নির্মলা বলেন বেশিরভাগ মুদ্রাস্ফীতি খাদ্য ও জ্বালানিতে । বিশ্ব খাজ্যে মূল্যস্ফীতি কমেছে এবার ভারতেও তা নিয়ন্ত্রণে আসবে। তিনি আরও বলেন অন্যান্য দেশগুলির তুলনায় বর্তমানে ভারত অনেক ভালো জায়গায় রয়েছে। 

নির্মলা আরও বলেন প্রথম ত্রৈমাসিকে ১.৯ শতাংশ লগ্নির পর দ্বিতীয় ত্রৈমাসিকে মার্কিন জিডিপি ০.৭ শতাংশ কমেছে। এটাকে আনুষ্ঠানিক মন্দা বলছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু ভারতের আর্থিক মন্দায় পড়ার কোনও সম্ভাবনা নেই। তিনি আরও উদহরণ দিয়ে বলেন বাণিজ্যিক ব্যাঙ্কগুলির এনপিএ ছয় বছরে সর্বনির্ম। জিএসটি সংগ্রহ পাঁচ মাস ধরে ১.৪লক্ষ কোটির ওপরে। 

বিরোধীরা মূল্যবৃদ্ধির বিষয়ে আলোচনার দাবি করায় সংসদে ১০ দিনের বিশৃঙ্খলার পর অর্থমন্ত্রীর প্রতিক্রিয়া এলো। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী কংগ্রেসের চারজন লোকসভা সাংসদের স্থগিতাদেশ প্রত্যাহার করার জন্য একটি প্রস্তাব উত্থাপন করার পরে ট্রেজারি এবং বিরোধী বেঞ্চ নিম্নকক্ষে মূল্যবৃদ্ধির ইস্যুতে আলোচনার জন্য সম্মত হয়েছিল।

কংগ্রেস সাংসদ মনীশ তেওয়ারি আলোচনা শুরু করেন, বিজেপি নেতৃত্বাধীন সরকারকে নিশানা করে তিনি বলেন,  "বিমুদ্রাকরণ এবং অকল্পিত জিএসটি" এর মাধ্যমে অর্থনীতিকে ভুলভাবে পরিচালনা করার অভিযোগ করে। "সর্বশেষ GST বৃদ্ধির মাধ্যমে, সরকার তাদের বাজেটকে শক্তিশালী করেছে কিন্তু ২৫ কোটি ভারতীয়দের বাজেট নষ্ট করেছে," বলেও তিনি অভিযোগ করেন। 

তৃণমূল কংগ্রেসের কাকলি ঘোষ দস্তিদার, কাঁচা বেগুনে কামড় দিয়ে বলেন,  "গত কয়েক মাসে এলপিজি সিলিন্ডারের দাম চারবার বাড়ানো হয়েছে... ৬০০ টাকা থেকে এখন ১১০০ টাকা... সরকার কি আমাদের চায়? কাঁচা সবজি খাবেন?" যা নিয়ে তীব্র হৈচৈ হয় সংসদে। 

কাঁচা বেগুনে কামড় কাকলি ঘোষ দস্তিদারের, জানুন সংসদে কেন এমন কাণ্ড তৃণমূল সাংসদের

পার্থ ঘনিষ্ঠের ডানা ছাঁটা হল, তৃণমূলের সংগঠনে বড় রদবদল হলেও সরানো হল না এই নেতাকে

চতুর্থ শ্রেণীতেই স্কুলছুট, সফল এক মধু ব্যবসায়ীর কথা এদিন মন কি বাত অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

Read more Articles on
Share this article
click me!