LPG Gas Price: গ্যাসের দামে বাড়ছে ভর্তুকি, লোকসভা নির্বাচনের আগে মোদী সরকারের বড় সিদ্ধান্ত

ইতিমধ্যেই, এলপিজি সিলিন্ডারে ভর্তুকির পরিমাণ বাড়ানোর সিদ্ধান্তের পরে, দেশে এলপিজি সিলিন্ডারের চাহিদা রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে।

Sahely Sen | Published : Nov 9, 2023 3:07 AM IST / Updated: Nov 09 2023, 08:38 AM IST

২০২৪ সালে ভারতের আসন্ন লোকসভা নির্বাচন রাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই ভোট হওয়ার আগে কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে সুবিধা দেওয়ার জন্য একাধিক জনদরদী সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে। ২০২৩-এর শেষের দিকেই আমজনতার জন্য গ্যাস সিলিন্ডারের দামে ভর্তুকি বাড়ানোর কথা ভাবছে মোদী সরকার। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীদের গ্যাস সিলিন্ডারে ভর্তুকি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিতে পারে ভারত সরকার। 

-

গ্যাসের দামে ভর্তুকি বৃদ্ধি করার ফলে কোটি কোটি গ্যাস গ্রাহক স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই, এলপিজি সিলিন্ডারে ভর্তুকির পরিমাণ বাড়ানোর সিদ্ধান্তের পরে, দেশে এলপিজি সিলিন্ডারের চাহিদা রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা বছরে ১২টি করে সিলিন্ডারে প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা করে ভর্তুকি পেয়ে যাচ্ছেন। দিল্লিতে ১৪. ২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এই মুহূর্তে ৯০৩ টাকা। এই ভর্তুকি পাওয়ার পরে সিলিন্ডার মাত্র ৬০৩ টাকায় পেয়ে যাবেন সাধারণ মানুষ। 

-

কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৯.৬ কোটি নিম্ন আয়ের পরিবারকে গ্যাস ভর্তুকিতে ত্রাণ দিয়েছে। অন্যদিকে সরকার স্বল্প আয়ের পরিবারের জন্য এলপিজি ভর্তুকি সিলিন্ডার প্রতি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে সবমিলিয়ে এলপিজির ক্ষেত্রে এখন অনেকটাই ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার। তবে অভিজ্ঞ মহল মনে করছে, যেহেতু আগামী কয়েকদিনের মধ্যেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা, তার জন্যই সরকার এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করতে রাজনৈতিক মহল।

Share this article
click me!