Ujjwala Yojana: উজ্জ্বলা প্রকল্পের সিলিন্ডার প্রতি ৪০০ টাকা ভর্তুকি কেন্দ্রে, জানুন কী করে আবেদন করবেন

এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছে। তার কারণেই উজ্জ্বলা যোজনার অধীনে থাকা গ্যাস সিলিন্ডারের দাম ৪০০ টাকা কমে যাচ্ছে।

 

Saborni Mitra | Published : Aug 29, 2023 1:59 PM IST

উৎসবের আগেই স্বস্তি দিয়ে কেন্দ্র সরকার এলপিজি সিলিন্ডারের বাড়তে থাকা দামে লাগাম পরিয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী গোটা দেশেই এক ধাক্কায় গৃহস্থের ব্যবহারের এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছে। তার কারণেই উজ্জ্বলা যোজনার অধীনে থাকা গ্যাস সিলিন্ডারের দাম ৪০০ টাকা কমে যাচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের পিছিয়ে পড়া প্রায় ৯ কোটি মহিলা উপকৃত হয়। এদিন মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছে আগামী দিনে আরও ৭৫ লক্ষ মহিলাকে বিনামূল্যে গ্যাস সংযোগ দেবে। উজ্জ্বলা প্রকল্পের জন্য ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রের শুধুমাত্র সিলিন্ডারের জন্য খচর হবে ৭৬৮০ কোটি টাকা। আর বিনামূল্য ৭৬ লক্ষ গ্যাস সংযোগ দিতে খরচ হবে ১০.৩৫ কোটি টাকা। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই ভর্তুকির মেয়াদ স্থির করেছে কেন্দ্র।

উজ্জ্বলা যোজনার সুবিধেঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বের প্রায় ২.৪ বিলিয়ন অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করে। তাদের রান্নাঘরে কাঠ, শুকনো লতাপাতা বা পশুর ছল পুড়িয়ে রান্না করে। ধোঁয়ার মধ্যে থাকে থাকতে হয়। তাদের স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হয়। তৃতীয় বিশ্ব এই ছবিটা খুবই প্রকট। দূষণের কারণে প্রতি বছর প্রচুর মানুষের মৃত্যু হয়। ২০২০ সালে পাঁচ বছরের কম বয়সী ২ লক্ষেরও বেশি শিশুর মৃত্যু হয়েছে। ভারতে এই দুষণের কারণে প্রতি বছরই প্রায় ৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। যাদের মধ্যে অধিকাংশই মহিলা। তাছাড়া মহিলারা দীর্ঘ সময় ধোঁয়ার মধ্যে রান্নাঘরে থাকায় হার্ট ও ফুসফুসের রোগেও বেশি আক্রান্ত হয়।

ভারতে ১৯৫০ সাল থেকেই রান্নার গ্যাসের প্রচলন। ২০১৪ সালে গ্যাসের সংযোগ নেওয়ার প্রবণতা প্রায় ৪৪ শতাংশ বৃদ্ধি। ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্পের ঘোষণা করেন। এই প্রকল্পের অধীনে সেই সময় থেকেই পিছিয়ে পড়া মহিলাদের বিনামূল্যে গ্যাস সংযোগ ও সিলিন্ডার পিছু ২০০ টাকা ভর্তুকি দেওয়া হয়। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৪ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছিল। কেন্দ্র সরকারের তথ্য অনুযায়ী ২০২৩ সালের ১ মার্চ পর্যন্ত এই দেশের সাড়ে ৯ কোটিরও বেশি মানুষ উজ্জ্বলা প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে।

উজ্জ্বলা ২.০

এই প্রকল্পের মাধ্যমে রান্নার গ্যাসের সংযোগ নেওয়ার জন্য দরিদ্র ও পিছিয়ে পড়াদের কোনও অর্থ বিনিয়োগ করতে হয় না। ২০১৯ সালে চালু হয় উজ্জ্বলার দ্বিতীয় পর্ব। কেন্দ্র সরকার এই প্রকল্পের জন্য বরাদ্দ করেছিল ২৫০০ কোটি টাকা। এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার বছরে ১২টি সিলিন্ডার প্রদান করে একটি পরিবার পিছু। সেখানে সিলিন্ডারপ্রতি ভর্তুকি দিল ২০০ টাকা।

উজ্জ্বলা প্রকল্পের আবেদনঃ

তফসিলি উপজাতি, প্রধানমন্ত্রীর আবাস যোজনা, সর্বাধিক অনগ্রসর শ্রেণী, অন্ত্যোদয় আন্না যোজনা বিভাগ, চা এবং প্রাক্তন চা বাগানের উপজাতি, বনবাসী, দ্বীপবাসী এবং নদী দ্বীপবাসী, SECC পরিবারগুলির মহিলারা PM উজ্জ্বলা প্রকল্পের অধীনে আবেদন করার যোগ্য৷

আবেদন করার শর্তঃ

আবেদনকারীকে মহিলা হতে হবে

আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে

মহিলা আবেদনকারীর পরিবার অবশ্যই দরিদ্রসীমার নিচে হতে হবে

আবেদনকারীর পরিবারের কোনও সদস্যদের নামে এলপিজি লিঙ্ক থাকবে না।

 

Read more Articles on
Share this article
click me!