রাফালে সামুদ্রিক চুক্তি নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনা, সমুদ্র যুদ্ধে শক্তি বাড়াতে ভারতের পরিকল্পনা কী

বর্তমানে MiG-২৯ নৌবাহিনী দ্বারা ব্যবহৃত হয়। ফরাসি কোম্পানি ড্যাসল্ট এভিয়েশনের কাছ থেকে আরেকটি ফাইটার জেট কিনতে চলেছে ভারত। ভারতীয় নৌসেনা গত কয়েক বছর ধরে বিমান এবং সাবমেরিনের ঘাটতি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে।

Parna Sengupta | Published : Aug 29, 2023 9:27 AM IST

ভারতীয় নৌসেনা এখন সাগরেও শক্তিশালী হতে চলেছে। ভারত ও ফ্রান্সের মধ্যে রাফালে এম চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্যে রাফালে-এম যুদ্ধবিমান মোতায়েন করা হবে। যেখানে মিগ-২৯ যুদ্ধবিমান ইতিমধ্যেই মোতায়েন রয়েছে। দক্ষিণ এশিয়ার কথা বললে, ভারত ও চিন ছাড়া আর কোনো দেশে বিমানবাহী রণতরী নেই। এমন পরিস্থিতিতে সমুদ্রে যুদ্ধ শক্তি বাড়াতে রাফালে এমকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

রাফালে এম নিয়ে আলোচনা শুরু হয়েছে

গত মাসে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের ঘোষণার পর, ভারত এবং ফ্রান্সের দলগুলি প্রকল্পের সুনির্দিষ্ট বিষয়ে আলোচনা শুরু করে। প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন যে রাফালে এম চুক্তি নিয়ে আলোচনা করতে, ফরাসি দল ভারতীয় কর্মকর্তাদের সাথে আলোচনা করতে গত সপ্তাহে ভারতে এসেছিল।

প্রতিরক্ষা কর্মকর্তার মতে, ভারতীয় দলে প্রতিরক্ষা মন্ত্রক এবং ভারতীয় নৌবাহিনীর আধিকারিকদের অন্তর্ভুক্ত করা হয়েছিল, কারণ রাফালে এম ভারতীয় নৌবাহিনী তার বিমানবাহী রণতরী থেকে অপারেশনের জন্য ব্যবহার করবে। ১৪ জুলাই প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরের ঠিক আগে গত মাসে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের সভায় ভারত চুক্তিটি অনুমোদন করার পরে এটি ভারতীয় এবং ফরাসি কর্মকর্তাদের প্রথম বৈঠক।

নৌসেনা পাবে ২৬ রাফালে এম

এই বিমানগুলি ভারতীয় নৌবাহিনী INS বিক্রান্ত এবং INS বিক্রমাদিত্যে ব্যবহার করবে, বর্তমানে MiG-২৯ নৌবাহিনী দ্বারা ব্যবহৃত হয়। ফরাসি কোম্পানি ড্যাসল্ট এভিয়েশনের কাছ থেকে আরেকটি ফাইটার জেট কিনতে চলেছে ভারত। ভারতীয় নৌসেনা গত কয়েক বছর ধরে বিমান এবং সাবমেরিনের ঘাটতি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে। নৌবাহিনী অবিলম্বে তার প্রয়োজনীয়তা পূরণের জন্য জোর দিচ্ছে। প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফালে-এম যুদ্ধবিমান কেনার প্রস্তাব অনুমোদন করেছে। এর মধ্যে রয়েছে ২২টি সিঙ্গেল-সিটার রাফালে সিপ্লেন এবং চারটি টুইন-সিটার প্রশিক্ষক। এছাড়াও, প্রধানমন্ত্রী মোদীর ফ্রান্স সফরের সময় তিনটি স্করপিন সাবমেরিন কেনার কথাও ঘোষণা করা হয়েছিল।

রাফেল এম কতটা শক্তিশালী?

Rafale-M হল ৪.৫ প্রজন্মের একটি আধুনিক ফাইটার জেট, যা এয়ারক্রাফ্ট ক্যারিয়ার যুদ্ধজাহাজে মোতায়েন করার জন্য ডিজাইন করা হয়েছে। চিনের এয়ারক্রাফট ক্যারিয়ারে তিন ধরনের মাল্টিরোল ফাইটার জেট মোতায়েন রয়েছে। প্রথম J-10, দ্বিতীয় J-15 এবং তৃতীয় সুখোই-30। J-10 জেট ৫৫.৫ ফুট লম্বা, J-15 জেট ৭৩.১ ফুট এবং সুখোই-৩০ জেট ৭২ ফুট লম্বা। রাফালে-এম ৫০.১ ফুট লম্বা। অর্থাৎ আকারে সবচেয়ে ছোট।

- চিনের J-10 ফাইটার জেট এক পাইলট দ্বারা, J-15 এক-দুইজন এবং সুখোই-30 ২জন পাইলট নিয়ে ওড়ে। যেখানে রাফালে উড়েছেন ১ বা ২ জন পাইলট। J-10-এর মোট ওজন ১৪ হাজার কেজি, J-15 ২৭ হাজার কেজি এবং সুখোই-30 ২৪,৯০০কেজি। যেখানে রাফালে আছে মাত্র ১৫ হাজার কেজি। অর্থাৎ এটা খুবই হালকা।

- চিনের J-10 এর অভ্যন্তরীণ জ্বালানী ক্ষমতা ৮৯৫০ লিটার। J-15 এর ৯৫০০ লিটার এবং Sukhoi-30 ফাইটার জেটের জ্বালানী ক্ষমতা ৯৪০০ লিটার। রাফালে-এম-এর জ্বালানি ক্ষমতা প্রায় ১১,২০২ কেজি। অর্থাৎ এটি সব ফাইটার জেটের চেয়ে বেশিক্ষণ উড়তে পারে। দীর্ঘ সময় ধরে কুকুরের লড়াইয়ে অংশ নিতে পারেন।

- J-10 এর সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ২২০৫ কিলোমিটার। J-15 এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৯৬৩ কিলোমিটার। সুখোই-৩০-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২১২০ কিলোমিটার। যেখানে রাফালে-এম-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২০৫ কিলোমিটার। মানে J-15 এর চেয়ে দুর্বল কিন্তু সুখোই এর উপরে এবং J-10 এর সমান।

J-10 এর কমব্যাট রেঞ্জ ১২৪০ কিমি, J-15 এর ফেরি রেঞ্জ ৩৫০০ কিমি এবং সুখোই-30 এর ফেরি রেঞ্জ ৩০০০ কিমি। অন্যদিকে, রাফালে-এম-এর যুদ্ধের পরিসীমা ১৮৫০ কিলোমিটার। এর ফেরি রেঞ্জ ৩৭০০ কিলোমিটার।

J-10 সর্বোচ্চ ৫৯ হাজার ফুট, J-15 ফাইটার জেট ৬৬ হাজার ফুট এবং সুখোই-30 প্রায় ৫৭ হাজার ফুট উচ্চতায় যেতে পারে। যেখানে রাফালে-এম ৫২ হাজার ফুট উচ্চতায় যেতে পারে। এক্ষেত্রে চিনের তিনটি ফাইটার জেটের পেছনেই রয়েছে।

- রাফালে-এম একটি ৩০ মিমি অটোকানন বন্দুক রয়েছে। এর বাইরে ১৪টি হার্ডপয়েন্ট রয়েছে। এটি তিন ধরনের এয়ার থেকে এয়ার মিসাইল, সাত ধরনের এয়ার টু সারফেস মিসাইল, একটি পারমাণবিক মিসাইল বা এগুলোর সমন্বয় বহন করতে পারে।

Read more Articles on
Share this article
click me!