LPG Price: এক ধাক্কায় গ্যাসের দাম কমল অনেকটা, জানুন কত হল এলপিজি সিলিন্ডার - উজ্জ্বলা প্রকল্পের গ্যাস

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসেছিল। সেখানেই রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ২০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উজ্জ্বলা প্রকল্পের আওতায় থাকা রান্নার গ্যাসের জন্য অতিরিক্ত ২০০ টাকা ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

 

Saborni Mitra | Published : Aug 29, 2023 11:41 AM IST / Updated: Aug 29 2023, 05:14 PM IST

উৎসবের আগেই রান্নাঘরে স্বস্তি। এদিন গৃহস্থের রান্নার গ্যাসের গাম এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দিল কেন্দ্র সরকার। কেন্দ্রের কথা দেশের মহিলাদের উপহার দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাখি বন্ধনের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপহার দেশের মহিলাদের। রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দরিদ্র বোন আর দিদিদের জন্য আরও সুবিধে নিয়ে আসছেন। উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওয়াত থাকা রান্নার গ্যাসের দাম আরও কমানো হল। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ছাড়পত্র দিয়েছে।

মঙ্গলবার এই কথা ঘোষণা করার সময় কোন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পরই থেকেই পিছিয়ে পড়া মহিলাদের সাহায্যের জন্য উজ্জ্বলা প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের কারণে গোটা দেশে ৯ কোটির ৫৮ লক্ষেরও বেশি মহিলা উপকৃত হয়েছেন। একই সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, ওনান, রাখি বন্ধন উৎসব উপলক্ষ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ঘরোয়া ব্যবহারের জন্য রান্নার গ্যাসের দাম ২০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। নির্মলা সীতারমন প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন।

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসেছিল। সেখানেই রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ২০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উজ্জ্বলা প্রকল্পের আওতায় থাকা রান্নার গ্যাসের জন্য অতিরিক্ত ২০০ টাকা ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রতি সিলিন্ডারে ৪০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। এদিন মন্ত্রিসভার বৈঠকে দেশের ৭৫ লক্ষ মহিলাকে বিনামূল্য গ্যাস সংযোগ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন অনুরাগ ঠাকুর।

কলকাতায় গৃহস্থের রান্নার গ্যাসের দাম ১১০৩ টাকা ছিল। এবার থেকে সাধারণ মানুষকে রান্নার গ্যাস কেনার জন্য খরচ করতে হবে ৯০৩ টাকা। আর উজ্জ্বলা প্রকল্পে এই রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম হবে ৭০৩ টাকা। তবে এই ভর্তুকির মেয়াদ ৩১ মার্চ ২০২৪ সাল পর্যন্ত করা হয়েছে। তবে রান্নার গ্যাসের দাম হুহু করে বাড়ছিল। সঙ্গে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। যা নিয়ে বিরোধীরা নিশানা করেছে কেন্দ্রের মোদী সরকার। চলতি বছর কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। আগামী বছর লোকসভা নির্বাচন। সেই কথা মাথায় রেখেই কেন্দ্র সরকার গৃহস্থ্যের রান্নার গ্যাসের দাম কমাল বলেও মনে করছে অনেকে।

আরও পড়ুনঃ

Oh Lovely: মমতার মুখেও মদনের সিনেমের নাম, বিধানসভায় মুখ্যমন্ত্রী বললেন 'লাভলি'

সাফল্যের মুকুটে আরও একটি পালক এশিয়ানেট সুবর্ণা নিউজের, জিতে নিল ENBAএর ৯টি বিভাগের পুরস্কার

Chandrayaan-3: চাঁদের মাটির উষ্ণতা ঠিক কত? বিশ্বে প্রথম সেই তথ্য পাঠাল রোভার প্রজ্ঞান

 

 

Read more Articles on
Share this article
click me!