Ludhiana Court blast: পঞ্জাব জুড়ে জারি লাল সতর্কতা, রিপোর্ট চাইল স্বরাষ্ট্রমন্ত্রক

কী কারণে বিস্ফোরণ, এখনও পর্যন্ত সেই তথ্যের হদিশ করতে পারেনি পুলিশ। এদিকে গোটা ঘটনার তদন্ত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

Parna Sengupta | Published : Dec 23, 2021 12:02 PM IST

পঞ্জাবের লুধিয়ানার জেলা আদালত চত্বরে বিস্ফোরণের ঘটনায় গোটা রাজ্য জুড়ে লাল সতর্কতা জারি করল রাজ্য সরকার। লুধিয়ানা কোর্ট কমপ্লেক্সের দ্বিতীয় তলায় একটি ওয়াশরুমের ভিতরে বিস্ফোরণটি ঘটে। কী কারণে বিস্ফোরণ, এখনও পর্যন্ত সেই তথ্যের হদিশ করতে পারেনি পুলিশ। এদিকে গোটা ঘটনার তদন্ত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ঘটনাস্থলে যে দুটি দেহ মিলেছে, তার একটি বিস্ফোরণকারীর বলে মনে করা হচ্ছে। লুধিয়ানার পুলিশ কমিশনার গুরপ্রীত সিং ভুল্লার জানিয়েছেন, আহত চারজনের অবস্থা স্থিতিশীল রয়েছে।

ঘটনাস্থলে রয়েছে বোম স্কোয়াড। পুলিশ কোর্ট চত্বরে কড়া তল্লাশি চালাচ্ছে। ঘটনাস্থলে উপস্থিত রয়েছে ন্যাশনাল সিকিওরিটি গার্ডের একটি দলও। বিস্ফোরণস্থল পরিদর্শন করে পঞ্জাবের উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রনধাওয়া জানান যে পুলিশ আধিকারিকরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি আরও জানান, পঞ্জাবে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। যেহেতু এটি একটি সীমান্ত রাজ্য, তাই বহিরাগত তত্ব উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তদন্তের জন্য সিসিটিভি ফুটেজ জোগাড় করা হয়েছে। উপমুখ্যমন্ত্রীর দাবি এই বিস্ফোরণের পিছনে পাকিস্তানেরও হাত থাকতে পারে। 

বিস্ফোরণের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আহত পাঁচ থেকে ছয়জনকে চিকিৎসার জন্য নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। উল্লেখ্য বিস্ফোরণের সময় পঞ্জাবের বিধায়ক বলবিন্দর সিং বেন্স আদালতের ভিতরে উপস্থিত ছিলেন। তিনি জানান, বিস্ফোরণের তীব্রতা খুব বেশি ছিল। গোটা আদালত ভবন কেঁপে ওঠে বিস্ফোরণের অভিঘাতে। বৃহস্পতিবার পুলিশ জানিয়েছে, দুপুর ১২টা ২২ মিনিটে লুধিয়ানার জেলা ও দায়রা আদালত কমপ্লেক্সের দ্বিতীয় তলায় একটি ওয়াশরুমে বিস্ফোরণটি ঘটে।

পুলিশ এলাকাটি ঘেরাও করে রেখেছে এবং দমকল বাহিনী ঘটনাস্থলে রয়েছে। উদ্ধার অভিযান চালানোর সময় একজন পুলিশ আধিকারিক বলেন, বিষয়টি নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। এলাকায় বিস্ফোরণের শব্দ শুনে আদালতের বাইরে ভিড় জমে যায়। ঘটনাস্থল থেকে তোলা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে ছয়তলা বিল্ডিং থেকে ধোঁয়া বের হচ্ছে। বৃহস্পতিবার আইনজীবীদের ধর্মঘট ছিল। তাই বিস্ফোরণের সময় আদালত কমপ্লেক্সে মাত্র কয়েকজন ছিল। নয়ত প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারত বলে আশঙ্কা।  

প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং লুধিয়ানা কোর্ট কমপ্লেক্সে বিস্ফোরণের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন লুধিয়ানা কোর্ট কমপ্লেক্সে বিস্ফোরণের ঘটনা বেশ উদ্বেগজনক। দুজনের মৃত্যুর বিষয়ে জানতে পেরে তিনি দুঃখিত। আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি। বিস্ফোরণের ঘটনার প্রতিক্রিয়ায় দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টি (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল ষড়যন্ত্রের তত্ব তুলে ধরেন। তিনি বলেন বেশ কয়েকটি অসামাজিক ঘটনা ঘটিয়ে ২০২২ সালের পঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে শান্তি নষ্ট করার উদ্যোগ নেওয়া হচ্ছে। 

প্রত্যক্ষদর্শী অ্যাডভোকেট সৌরভ মহেশ্বরী জানিয়েছেন যে বিস্ফোরণটি নিচের তলায় হয়েছিল এবং এর তীব্রতা এতটাই ছিল যে প্রথম তলার মেঝে এবং জানালার প্যানগুলিও ক্ষতিগ্রস্ত হয়েছিল। এদিকে, বোমা বিস্ফোরণে বাথরুমের দেয়াল ভেঙে গেছে, জানলার কাঁচও ভেঙে গেছে। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি জানান, মিটিং শেষ করেই তিনি লুধিয়ানা পৌঁছবেন। তাঁর দাবি এই ধরণের ঘটনার পিছনে বিরোধীদের হাত থাকতে পারে। কারণ বিধানসভা নির্বাচন আসন্ন। তিনি আরও উল্লেখ করেন যে সরকার এই ধরনের ঘটনা সম্পর্কে সতর্ক রয়েছে।

Share this article
click me!