ওমিক্রন রুখতে কাপড়ের মাস্ক কতটা কার্যকর, সতর্ক করে কী বললেন বিশেষজ্ঞরা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসের প্রফেসর ট্রিট গ্রিনহালঘ বলেন মাস্কে কোন জাতীয় ফ্যাব্রিক ব্যবহার করা হয় তার ওপর অনেকটাই নির্ভর করে। তাই ফ্যাব্রিকের ওপর নির্ভর করে মাস্ক কতটা ভালো বা ভয়ঙ্কর হতে পারে।

Saborni Mitra | Published : Dec 23, 2021 11:34 AM IST

ওমিক্রনের (Omicron) সংক্রমণের থেকে বাঁচতে কাপড়ের ফেসমাস্ক (Cloth Face Mask) কতটা কার্যকর? আবারও  সেই প্রশ্ন তুলে দিলেন বিশেষজ্ঞরা। সম্প্রতি বিশেষজ্ঞরা বলেছেন করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ ডেল্টার তুলনায় অনেক বেশি প্রায় তিন গুণ বেশি সংক্রমণ যোগ্য ওমিক্রন। তাই সংক্রমণ রুখতে মাস্কও জরুরি। কিন্তু কাপড়ের মাস্ক যে খুব একটা কার্যকর নয় ওমিক্রনের বিরুদ্ধে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসের প্রফেসর ট্রিট গ্রিনহালঘ বলেন মাস্কে কোন জাতীয় ফ্যাব্রিক ব্যবহার করা হয় তার ওপর অনেকটাই নির্ভর করে। তাই ফ্যাব্রিকের ওপর নির্ভর করে মাস্ক কতটা ভালো বা ভয়ঙ্কর হতে পারে। তবে তিনি জানিয়েছেন, ডবল বা ট্রিপিল লেয়ার মাস্কগুলি ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর হতে পারে। গ্রিনহালঘের মতে বেশিরভাগ কাপড়ের মাস্কগুলি ফ্যাশানের জন্য ব্যবহার করা হয়। তাই সেগুলি ওমিক্রন রুখতে কার্যকর নয়। 

গ্রিনহালঘ বলেছেন, একটি কাপড়ের আচ্ছাদনের প্রধান সমস্যা হল এটি কোনও ধরনের স্বাস্থ্য মান পুরণ করতে পারে না। তবে এন ৯৫ মাস্ক এই বিষয়ে যথেষ্ট কার্যকর বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, এজাতীয় মাস্ক ৯৫ শতাংশ কণা ফিল্টার করতে পারে। তিনি আরও বলেছেন পরিস্রবণ বা অকেজো মুখোশ যা নাক ও মুখ সঠিকভাবে ঢেকে রাখতে পারে না তাও কার্যকর হবে না ওমিক্রনের বিরুদ্ধে। তবে এমন মাস্কের ব্য়বহার করতে হবে যার মাধ্যমে সহজে নিঃশ্বাস-প্রশ্বাস নেওয়া যেতে পারে। 

অন্য এক চিকিৎসা বিশেষজ্ঞ লিয়ানা ওয়েন বলেছেন কাপড়ের কোনও মাস্কই কোভিড-১৯এর ওমিক্রন রুপের বিরুদ্ধে লড়াই করেতে পারে না। কাপড়ের মাস্ক ব্যবহার করতে কার্যত তিনি নিষেধ করে দিয়েছেন। চার স্তরের ডিসপোজেবল ফেস মাস্ক ব্যবহারের ওপরই তিনি বেসি জোর দিয়েছেন। ওয়েন আরও বলেছেন অদূর ভবিষ্যতে আমরা সকলেই করোনাভাইরাসের সঙ্গে বসবাস করব। তাই এখন থেকেই কোনও কিছুই বাদ দেওয়া জরুরি নয়। নিরাপদে থাকার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি বলেও জানিয়েছেন তিনি। 

ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার জন্য কানাডা এক স্তরের কাপড়ের মাস্ক ব্যবহার বন্ধ করে দিয়েছে। তবে এক স্তরের কাপড়ের মুখোশের সংক্রমণ রোখার কোনও ক্ষমতা নেই বলেও জানিয়েছেন আন্টারিওয়ার সায়েন্স  অ্যাডভাইজারি টেবিলের প্রধান পিটার জুনি। সমমিলিয়ে নতুন করে মাস্ক নিয়ে গবেষণা শুরু হয়েছে ওমিক্রনের কারণে। 

COVID-19 Vaccinee: ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর AstraZenecaর বুস্টার শট, দাবি বিশেষজ্ঞদের

Ludhiana Court Blast: শৌচাগারে বোমা বাঁধতে গিয়েই কি আইইডি বিস্ফোরণ, লুধিয়ানা কোর্টেকাণ্ডে তদন্ত চলছে

Share this article
click me!