ভারতের স্বাধীনতা উদযাপনে পুতিন থেকে ম্যাক্রোর অভিনন্দন, জেনে নিন বিশ্বের কোন বড় নেতার শুভেচ্ছা পেলেন মোদী

ভারতের স্বাধীনতা দিবসে, বিশ্বের শীর্ষ নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পাওয়া যাচ্ছে। জেনে নিন কোন কোন দেশের শীর্ষ নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পেয়েছে ভারত?

Parna Sengupta | Published : Aug 15, 2023 9:53 AM IST

ভারত আজ তার ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লার প্রাচীর থেকে ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার সংকল্প করেছিলেন। এ উপলক্ষে বিশ্বের দেশগুলোর নজর ছিল ভারতের দিকে। আজ, ভারতের স্বাধীনতা দিবসে, বিশ্বের শীর্ষ নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পাওয়া যাচ্ছে। জেনে নিন কোন কোন দেশের শীর্ষ নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পেয়েছে ভারত?

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নিজের এবং প্রধানমন্ত্রী মোদীর একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। তিনি ভারতীয় জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। বলেছেন যে এক মাস আগে প্যারিসে, আমার বন্ধু নরেন্দ্র মোদী এবং আমি ভারতের স্বাধীনতার শতবর্ষ ২০৪৭ সালের জন্য নতুন ইন্দো-ফরাসি উচ্চাকাঙ্ক্ষা নির্ধারণ করেছি। ভারত সবসময় ফ্রান্সকে একটি নির্ভরযোগ্য বন্ধু এবং অংশীদার হিসাবে বিশ্বাস করতে পারে।

পুতিন ভারতকে অভিনন্দন জানিয়ে একথা বলেন

একই সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, আপনার দেশ অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত, সামাজিক ও অন্যান্য ক্ষেত্রে সর্বজনীন সাফল্য অর্জন করেছে। ভারত বিশ্ব মঞ্চে সম্মানিত এবং আন্তর্জাতিক বিষয়ে গুরুত্বপূর্ণ গঠনমূলক ভূমিকা পালন করে

নেপালের প্রধানমন্ত্রী, ইসরায়েলের প্রেসিডেন্ট অভিনন্দন জানিয়েছেন

এছাড়াও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্ডও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভারতের নাগরিকদের শুভেচ্ছা জানিয়েছেন। একই সময়ে, ইসরায়েলের রাষ্ট্রপতি আইজ্যাক হার্জগ স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সমস্ত ভারতবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, এভাবে আমাদের বন্ধুত্ব ও সহযোগিতা আরও শক্তিশালী ও সমৃদ্ধ হতে হবে। তুর্কিস্তান সরকার ভারতের জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছে। তিনি বলেন যে আমরা উভয় দেশের জন্য একটি ভাল ভবিষ্যত গড়তে কাজ করছি। তাই আমরা আমাদের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন জোরদার করার জন্য উন্মুখ।

অস্ট্রেলিয়ান হাই কমিশন ত্রিবর্ণ-থিমযুক্ত খাবারের স্বাদ গ্রহণ করে

ভারতে অস্ট্রেলিয়ান হাই কমিশন সমস্ত ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজও তার শুভেচ্ছা জানিয়েছেন। এর আগে হাইকমিশনের সহকর্মীদের ভারতের রঙের পোশাকে দেখা গেছে। তারা তিরঙ্গা থিমযুক্ত অস্ট্রেলিয়ান খাবারের সাথে সকালের চা উপভোগ করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ ভারতের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন যে আমি মার্চ মাসে ভারত ভ্রমণ করেছি, সেই সময়ে আমি বুঝতে পেরেছিলাম যে অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। এটি উভয় দেশের মানুষের মধ্যে দেখা এবং অনুভব করা যায়। তিনি আরও বলেন, আগামী দিনে দুই দেশের সম্পর্ক আরও গভীর হোক এটাই আমার লক্ষ্য।

ভারতের উদযাপনের কারণ আছে: সিঙ্গাপুর

ভারতে সিঙ্গাপুরের হাই কমিশনার সাইমন ওং ৭৭তম স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, ভারতের বৃহত্তম গণতন্ত্র উদযাপনের অনেক কিছু আছে। ভারতের দ্রুত বর্ধনশীল অর্থনীতির অংশীদার হতে পেরে গর্বিত। তিনি আরও উচ্চতা ছুঁতে চেষ্টা করছেন।

Share this article
click me!