মদ খেতে হলে দোকান থেকে কিনে যেতে হবে সোজা বাড়িতে, রাজ্যের সব পানশালা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার

রাজ্যের মানুষকে মদ্যপান থেকে দূরে রাখতেই এবার কড়া পদক্ষেপ নিল বিজেপি প্রশাসন। 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 8:43 AM IST

মদের বদলে দুধ খাওয়ার জন্য আগেই রাজ্যের মানুষকে ‘সচেতন’ করেছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী। এবার তাঁর ‘সচেতনতা’-র পরেই আবগারি নীতিতে নিয়ন্ত্রণ নিয়ে এল মধ্যপ্রদেশের বিজেপি সরকার। রাজ্যের অন্দরে আর খোলা রাখা যাবে না কোনও বার, অর্থাৎ পানশালা। শুধু তাইই নয়, একমাত্র সরকার কর্তৃক স্বীকৃত মদের দোকান থেকেই মদ কেনা যাবে বলে জানিয়েছে রাজ্য প্রশাসন।

স্বীকৃত দোকান থেকে মদ কেনার পরেও বহাল থাকছে বহু শর্ত। মদ কিনে আশেপাশের কোনও জায়গায় বসে প্রকাশ্যে মদ্যপান করা যাবে না। দোকান থেকে কিনে নিয়ে সোজা চলে যেতে হবে বাড়িতে। একমাত্র ঘরে বসেই মদ্যপান করতে পারবেন রাজ্যবাসী। সম্প্রতি পরিবর্তিত হওয়া এই আবগারি নীতিতেই অনুমোদন দিয়েছে মধ্যপ্রদেশের মন্ত্রিসভা।

মধ্যপ্রদেশ সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মানুষের মদ খাওয়ায় লাগাম টানতেই এরূপ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। তাঁর আরও বক্তব্য, রাজ্যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের ১০০ মিটার দূরত্বের মধ্যে মদের দোকান খোলা যাবে না। আগে এই দূরত্বের ব্যবধান ছিল ৫০ মিটার পর্যন্ত। এগুলি ছাড়াও, গাড়িচালকদের জন্য রয়েছে নতুন নিয়ম। নতুন আবগারি নীতি অনুযায়ী, মধ্যপ্রদেশে যাতে কোনও চালক মত্ত অবস্থায় গাড়ি চালাতে না পারেন, সেটি নিশ্চিত করতে অভিযুক্ত চালকদের লাইসেন্স বাতিল করার নির্দেশ দিয়েছে শিবরাজ সিংহ চৌহানের প্রশাসন।

আরও পড়ুন-

‘মিসাইল ম্যান’ এপিজে আব্দুল কালামকে স্মরণ করে মহাকাশে পাড়ি দিল স্কুল-পড়ুয়াদের তৈরি উপগ্রহ, তামিলনাড়ুতে বিরল প্রতিভার বিকাশ
২০ ও ২১ ফেব্রুয়ারি ডিএ আন্দোলনের দিন কোনও শিক্ষাকর্মী স্কুলে অনুপস্থিত থাকতে পারবেন না, 'মাধ্যমিক পরীক্ষার জন্য' কড়া নির্দেশ পর্ষদের
বাংলায় ফের ‘বঙ্গভঙ্গ’-এর প্রসঙ্গ, সোমবার বিরোধীদের নিয়েই বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের আলোচনার ডাক

Share this article
click me!