মানহানি মামলায় স্বস্তিতে রাহুল গান্ধী, আরএসএস-এর দায়ের করা মামলায় হাজির হতে হবে না আদালতে

আরএসএর কর্মীর দায়ের করা মানহানি মামলায় স্বস্তিতে রাহুল গান্ধী। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থায়ীভাবে আদালতে হাজিরে থেকে অব্যাহতি দেওয়া হয়েছে কংগ্রেস নেতাকে।

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 11:03 AM IST

মানহানি মামলা এবার স্বস্তিতে রাহুল গান্ধী। শনিবার মহারাষ্ট্রের থানের জেলা আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আদালতে উপস্থিতি থেকে স্থায়ী ভাবে অব্যাহতি দিয়েছে। মানহানি মামলার ইস্য়ুতে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের এক কর্মী রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন। রাহুল গান্ধীর হয়ে সওয়াল করেন নারায়ণ আইয়ার। ভিওয়ান্ডির প্রথম শ্রেণীর বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সি ওয়াদিকারের এজলাসে মামলার শুনানি হয়। দীর্ঘ সওয়াল জবাবের পরে তিনি রাহুল গান্ধীকে স্থায়ীভাবে আদালতে উপস্থিত হওয়ার বিষয় থেকে অব্যাহতি দেন। স্থানীয় আরএসএস কর্মী রাজেশ কুন্তের দায়ের করার মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৩ জুন।

২০১৪ সালের কুন্তে রাহুল গান্ধীক বক্তৃতা দেখার পরে ভিওয়ান্ডির ম্যাজিস্ট্রেট আদালতে ব্যক্তিগত অভিযোগ দায়ের করেছিলেন। নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী মহাত্মা গান্ধীজিকে হত্যার জন্য আরএসএসকেই দায়ী করেছিলেন। কুন্তের দাবি ছিল রাহুলের এই বিবৃতি আরএসএস-এর সুনাম নষ্টি করে। আরএসএসকে অপমান করে। এই ২০১৮ সালে জুন মাসে আদালতে হাজির হয়েছিলেন। সেখানেই তিনি দাবি করেছিলেন যে তিনি দোষী নন। এদিন আদালত জানিয়েছে. অভিযুক্ত রাহুল গান্ধীকে নিন্মোক্ত শর্তাবলী সাপেক্ষে আদালতের দেওয়া পরবর্তী আদেশ পর্যন্ত আদালতে উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে-

আদালতে বিস্তারিত ভাবে বলা হয়েছে, অভিযুক্ত রাহুল গান্ধী তার যথাযথ মনোনীয় অ্যাডভোকেড প্রতিটি নির্ধারিত তারিখে ও নিয়মিতভাবে আদালতে হাজির হবে। অভিযুক্তের অনুপস্থিতি বিচার পরিচালনা করেন তিনি। রাহুল গান্ধীর অনুপস্থিতিতে তাঁর অ্য়াডভোকেডই তাঁর হয়ে যাবতীয় তথ্য আদালতে তুলে দেবে ও বক্তব্য রাখবে।

সম্প্রতি 'মোদী পদবী' ইস্যুতে সুরাট আদালত রাহুল দান্ধীদে দোষী সাব্যস্ত করেছে। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে রাহুল উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। সেখানে নিম্ন আদালতের রায়ের ওপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। কিন্তু নিম্ন আদালতের রায়ের পরই রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে রাহুল আর ওয়েনাডের সাংসদ নন। খালি করতে হয়েছে সাংসদ কোটায় পাওয়া তাঁর বাংলোটিও। তবে তাতে দমে যাবেন না বলেও জানিয়েছেন রাহুল গান্ধী। রবিবার তিনি জনসভা করবেন কর্ণাটকের কোলার থেকে। সেখানেই ২০১৯ সালের নির্বাচনী প্রচারে নীরব মোদী, ললিত মোদী ইস্যুতে নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে রাহুল বলেছিলেন 'সব চোরেদের পদবী কেন মোদী হয়।' যা নিয়ে বিজেপি তাঁকে তীব্র আক্রমণ ররে। 

 

Read more Articles on
Share this article
click me!