'অপরাধ সংক্রান্ত বিষয়গুলি প্যানেলের এক্তিয়ারের বাইরে', শুনানির আগে চিঠি দিয়ে দাবি মহুয়া মৈত্রের

কমিটির চেয়ারম্যান বিনোদ কুমার সোনকারকে লেখা একটি চিঠিতে, মহুয়া মৈত্র দাবি করেছেন যে সরকারের তরফ থেকে কমিটির অপব্যবহার করা হচ্ছে এবং ক্ষমতার ভুল প্রয়োগ করা হচ্ছে।

Parna Sengupta | Published : Nov 1, 2023 8:48 AM IST / Updated: Nov 01 2023, 02:22 PM IST

তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র সংসদে প্রশ্ন করার জন্য ঘুষ নেওয়ার মামলায় ২ নভেম্বর লোকসভার এথিক্স কমিটির সামনে হাজির হবেন। এর আগে, তৃণমূল সাংসদ নিজেই মামলার তদন্ত কমিটির এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি দাবি করেছেন যে এই অপরাধের অভিযোগ তদন্ত করার ক্ষমতা এথিক্স কমিটির নেই। তিনি বলেন, বৃহস্পতিবার কমিটির সামনে উপস্থিত হলে তিনি তাদের জবাব দেবেন।

কমিটির চেয়ারম্যান বিনোদ কুমার সোনকারকে লেখা একটি চিঠিতে, মহুয়া মৈত্র দাবি করেছেন যে সরকারের তরফ থেকে কমিটির অপব্যবহার করা হচ্ছে এবং ক্ষমতার ভুল প্রয়োগ করা হচ্ছে। তিনি এই মামলায় অভিযোগের বিষয়ে ব্যবসায়ী দর্শন হিরানন্দানিকে জেরা করার দাবিও ফের জানান। জেনে রাখা ভালো যে ব্যবসায়ী হিরানন্দানি স্বীকার করেছেন যে তিনি দুবাই থেকে প্রশ্ন জিজ্ঞাসা করতে মহুয়া মৈত্রর সংসদীয় লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন।

আরও পড়ুন- Kolkata News: বিদ্যাসাগর সেতুর ওপর দিয়ে ৮ মাস যানচলাচলে বাধা, সংকট এড়াতে কোন রাস্তা ধরবেন?

তদন্ত করার উপযুক্ত প্লাটফর্ম নয়

মহুয়া মৈত্র একটি পোস্টে বলেছেন যে এথিক্স কমিটি তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করার উপযুক্ত ফোরাম হতে পারে না। সংসদীয় কমিটির ফৌজদারি এক্তিয়ারের অভাব রয়েছে। তিনি এ ধরনের মামলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জড়িত করার গুরুত্বের ওপর জোর দেন।

এথিক্স কমিটির চেয়ারম্যান বিনোদ কুমার সোনকারের কাছে লেখা একটি চিঠিতে তিনি বলেন, 'আমি শ্রদ্ধার সাথে আপনাকে মনে করিয়ে দিতে চাই যে সংসদীয় কমিটির অপরাধ তদন্ত করার কোনো ক্ষমতা নেই। এটা শুধু আইন প্রয়োগকারী সংস্থাই করতে পারে।

আরও পড়ুন - Government Jobs 2023: হাজার হাজার কেন্দ্র সরকারি চাকরিতে নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি

রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়- মহুয়া মৈত্র

মহুয়া মৈত্র বৃহস্পতিবার অর্থাৎ দোসরা নভেম্বর এথিক্স কমিটির সামনে হাজির হবেন। তিনি কমিটিকে তার তদন্তে রাজনৈতিক পক্ষপাতিত্বের কোনো স্থান নেই তা নিশ্চিত করতে বলেন। তিনি অভিযোগ করেন, কমিটি সংসদ সদস্যদের জন্য কোনো আচরণবিধি প্রণয়ন করেনি।

"এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে আজ অবধি এথিক্স কমিটি সদস্যদের জন্য কোনও আচরণবিধি তৈরি করেনি এবং আসলে গত দুই বছরে কমিটির কোনও সভা অনুষ্ঠিত হয়নি," তৃণমূল কংগ্রেস সাংসদ একটি চিঠিতে বলেছেন। এথিক্স কমিটির চেয়ারম্যানকে আমি সম্মানের সাথে বলতে চাই যে আচরণবিধির অভাবের কারণে প্রতিটি মামলা সুষ্ঠুভাবে পরিচালনা করা আরও গুরুত্বপূর্ণ।'

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!