যাত্রী ভর্তি নৌকা উল্টে বড় দুর্ঘটনা, ক্রমশ উদ্ধার হচ্ছে মৃতদেহ, শোক প্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দুর্ঘটনায় প্রাণহানির জন্য শোক প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছেন এবং মালাপ্পুরম জেলা ম্যাজিস্ট্রেটকে একটি সমন্বিত জরুরি উদ্ধার অভিযান শুরু করার নির্দেশ দিয়েছেন।

Web Desk - ANB | Published : May 8, 2023 1:07 AM IST

কেরালার মালাপ্পুরম জেলায় একটি বড় দুর্ঘটনা ঘটেছে। তনুর কাছে নদীতে যাত্রী ভর্তি একটি নৌকা উল্টে গেছে। এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত বেসরকারি সূত্রের খবর ২১ জনের মৃত্যু হয়েছে, এবং বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। দুর্ঘটনার সময় নৌকাটিতে ৪০ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে এনডিআরএফ ও স্থানীয় প্রশাসন। যাত্রীদের বাঁচাতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। একই সঙ্গে টুইট করে এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়।

জরুরি বৈঠক ডেকেছেন স্বাস্থ্যমন্ত্রী

দুর্ঘটনার পরে, স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ পরিস্থিতি মূল্যায়নের জন্য একটি জরুরি বৈঠক ডেকেছেন, রাজ্য সরকার এক বিবৃতিতে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে জর্জ নির্দেশ দিয়েছেন যে আহতদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসা নিশ্চিত করতে হবে এবং ময়নাতদন্তের প্রক্রিয়া ত্বরান্বিত করতে হবে যাতে মৃতদেহগুলি যত তাড়াতাড়ি স্বজনদের কাছে হস্তান্তর করা যায়। এতে বলা হয়েছে যে ত্রিশুর এবং কোঝিকোডের মতো জেলার ডাক্তারদের সহ পর্যাপ্ত কর্মীদের তিরুর, থিরুরাঙ্গাদি, পেরিন্থালমান্না হাসপাতাল এবং মানাচেরি মেডিকেল কলেজে পোস্টমর্টেম করার জন্য ডাকা হবে।

মুখ্যমন্ত্রী বিজয়ন আজ ঘটনাস্থল পরিদর্শন করবেন

মুখ্যমন্ত্রীর কার্যালয় (সিএমও) জানিয়েছে যে পিনারাই বিজয়ন সোমবার ঘটনাস্থল পরিদর্শন করবেন। বিবৃতিতে বলা হয়েছে, সোমবারকে সরকারিভাবে শোক দিবস ঘোষণা করা হয়েছে এবং নিহতদের সম্মানে সব সরকারি অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাস্থল থেকে প্রাপ্ত প্রাথমিক তথ্য অনুযায়ী, নৌকায় প্রায় ৪০ জন যাত্রী ছিল। যার মধ্যে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের অধিকাংশই শিশু। তিনি জানান, সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। পুলিশ আরও জানায়, বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের কর্মী ও স্বেচ্ছাসেবকদের নিয়ে উদ্ধারকাজ চলছে। তিনি জানান, দুর্ঘটনার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি এবং ডুবে যাওয়া নৌকাটিকে তীরে আনার চেষ্টা চলছে।

একই সময়ে, কেরালার ক্রীড়ামন্ত্রী ভি আবদুররামান এবং পর্যটন মন্ত্রী পিএ মহম্মদ রিয়াসের সাথে উদ্ধার অভিযান পর্যবেক্ষণ করছেন। আব্দুর রহমান বলেন, দুর্ঘটনায় ১৫ জন মারা গেছে এবং তাদের বেশিরভাগই শিশু যারা স্কুল ছুটির সময় বেড়াতে এসেছিল। “নৌকার নীচে আরও লোক আটকে থাকার সম্ভাবনা রয়েছে এবং তাদের বের করতে হবে। কী কারণে নৌকাটি উল্টে গেছে তা এখনো জানা যায়নি। পুলিশ বিষয়টি তদন্ত করবে।

শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী, ২ লক্ষ ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা

একই সঙ্গে দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, 'কেরালার মালাপ্পুরমে নৌকা দুর্ঘটনায় মানুষের মৃত্যুতে আমি ব্যথিত। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা। PMNRF থেকে ২ লক্ষ টাকা এক্স-গ্রেশিয়া হিসাবে প্রত্যেক মৃতের পরিবারকে দেওয়া হবে।

নদীতে উদ্ধার অভিযান চলছে

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দুর্ঘটনায় প্রাণহানির জন্য শোক প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছেন এবং মালাপ্পুরম জেলা ম্যাজিস্ট্রেটকে একটি সমন্বিত জরুরি উদ্ধার অভিযান শুরু করার নির্দেশ দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, দমকল ও পুলিশের দল, রাজস্ব ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এবং জেলার তানুর ও তিরুর এলাকার স্থানীয় লোকজন উদ্ধার অভিযানে কাজ করছেন। ।

এতে বলা হয়, মন্ত্রী আবদুর রহমান ও রিয়াস উদ্ধার অভিযানের সমন্বয় করবেন। পুলিশ জানায়, সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, যাদের জল থেকে টেনে আনা হয়েছে তাদের কাছের বেসরকারি ও সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।

Share this article
click me!