কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঠিক করবেন মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস আইনসভা দলের বৈঠকে প্রস্তাব পাস

কর্ণাটকের কংগ্রেস আইনসভা দল সর্বসম্মতভাবে মুখ্যমন্ত্রীর নাম নির্বাচন কংগ্রেস সভাপতির সিদ্ধান্তের উপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস হাইকমান্ড সোমবার ডি কে শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দিল্লিতে ডেকেছে।

Web Desk - ANB | Published : May 14, 2023 5:42 PM IST

কর্ণাটকের বিধানসভা নির্বাচনে জয়ের পর মুখ্যমন্ত্রী পদ নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করা নিয়ে অনেক শিবির বিভক্ত। দিল্লিতে রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এর আগে কর্ণাটকে কংগ্রেস বিধায়ক দলের বৈঠক হচ্ছে।

কর্ণাটকের কংগ্রেস আইনসভা দল সর্বসম্মতভাবে মুখ্যমন্ত্রীর নাম নির্বাচন কংগ্রেস সভাপতির সিদ্ধান্তের উপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস হাইকমান্ড সোমবার ডি কে শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দিল্লিতে ডেকেছে। মুখ্যমন্ত্রী পদ নিয়ে দুই নেতার সঙ্গেই আলোচনা হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ভোক্কালিগা সংঘ কংগ্রেসকে খোলা হুঁশিয়ারি দিয়েছে যে ডিকে শিবকুমারকে মুখ্যমন্ত্রী না করলে তারা আন্দোলন শুরু করবে।

শীঘ্রই কর্ণাটকের বেঙ্গালুরুতে কংগ্রেস আইনসভা দলের বৈঠক শুরু হতে চলেছে। সাংগ্রিলা হোটেলে এই বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে মুখ্যমন্ত্রী পদ নিয়ে মন্থন হবে। এ জন্য বিধায়কদের আসার প্রক্রিয়া শুরু হয়েছে।

কর্ণাটক বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর, কংগ্রেস এখন তার নতুন নেতা নির্বাচন করার জন্য রবিবার কর্ণাটকে তার নবনির্বাচিত আইনসভা দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক করবে।

রাজ্য কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার শনিবার ফলাফল ঘোষণার পরে একটি সাংবাদিক সম্মেলনে বলেছিলেন যে দল রবিবার বিকেল সাড়ে পাঁচটায় বিধানসভা দলের সভা করতে চলেছে। গুরুত্বপূর্ণ বৈঠকের আগে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা করেছেন সিদ্দারামাইয়া। এখন জল্পনা চলছে যে তিনি মুখ্যমন্ত্রী হবেন এবং ডি কে শিবকুমার পাশে থাকবেন কিনা।

নবনির্বাচিত বিধায়ক এবং মল্লিকার্জুন খাড়গে বলেছেন যে এটি কেবল একটি সৌজন্য সাক্ষাৎ। ডি কে শিবকুমার এবং সিদ্দারামাইয়া উভয়ের সমর্থকরা তাদের নিজ নিজ নেতাকে মুখ্যমন্ত্রী করার দাবি করছেন। দু'জনের মধ্যে রাজনৈতিক যুদ্ধের মধ্যে, উভয়েরই বড় পোস্টার লাগানো হচ্ছে। এমতাবস্থায় বিধানসভা দল আজই সিদ্ধান্ত নিতে পারে মুখ্যমন্ত্রীর পদ কার হাতে দেওয়া হবে।

কর্ণাটকের জয়ের কৃতিত্ব কে পাবে?

ডি কে শিবকুমার বলেন, 'ব্যক্তিত্ব পূজার সুযোগ নেই। পার্টি সর্বোচ্চ। এটা সিদ্দারামাইয়া বা শিবকুমারের জয় নয়। এই ফলই ভারতকে ঐক্যবদ্ধ করবে।

জয়ের পর কী বললেন সিদ্দারামাইয়া?

বিদায়ী বিধানসভায় বিরোধী দলের নেতা সিদ্দারামাইয়া বলেছেন যে এটি কেবল কংগ্রেসের নয়, সাত কোটি কান্নাডিগাদের বিজয়। তিনি বলেন, 'যখনই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং (জেডিএস) কুমারস্বামী রাজ্য শাসন করেছেন, তাদের পক্ষে স্থিতিশীল সরকার দেওয়া সম্ভব হয়নি। মানুষ পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে।

কে হবেন মুখ্যমন্ত্রী, কে হবেন ডেপুটি মুখ্যমন্ত্রী? 

দলীয় সূত্রের খবর, মুখ্যমন্ত্রী কে হবেন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে বিধানসভা দলের বৈঠকে ঐকমত্য হবে। বৈঠকে দলের হাইকমান্ডের পর্যবেক্ষকরাও উপস্থিত থাকবেন। সূত্র জানায়, দলটি সরকারে ২ থেকে ৩ জন উপমুখ্যমন্ত্রী নির্বাচন করতে পারে। বেঙ্গালুরুর দুটি শীর্ষস্থানীয় বেসরকারি হোটেলে নবনির্বাচিত কংগ্রেস বিধায়কদের জন্য রুম বুক করা হয়েছে এবং তাদের শনিবার রাতের মধ্যে রাজ্যের রাজধানীতে পৌঁছতে বলা হয়েছে।

Share this article
click me!