বিজেপির নতুন খেলা? কর্ণাটকের কংগ্রেস সভাপতির সঙ্গে চরম বিরোধের মধ্যেই রাজ্য পুলিশ ডিজিপিকে সিবিআই প্রধান পদে নিয়োগ

অধীর রঞ্জন চৌধুরী বৈঠকে প্রবীণ সুদের প্রার্থীতা নিয়ে আপত্তি জানিয়েছিলেন। ১৯৮৬ ব্যাচের আইপিএস অফিসার প্রবীন সুদ এই পদের জন্য সবচেয়ে এগিয়ে ছিলেন।

Web Desk - ANB | Published : May 14, 2023 3:58 PM IST

কর্ণাটকের পুলিশের ডিজিপি প্রবীণ সুদকে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এর পরবর্তী ডিরেক্টর নিযুক্ত করা হয়েছে। রবিবার এক সরকারি আদেশে এ তথ্য জানানো হয়। আধিকারিকরা জানিয়েছেন, প্রবীণ সুদ কর্ণাটক ক্যাডারের ১৯৮৬ ব্যাচের ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসার।

সিবিআই ডিরেক্টর সুবোধ কুমার জয়সওয়ালের দুই বছরের নির্দিষ্ট মেয়াদ শেষ হবে ২৫ মে। কর্মকর্তারা জানিয়েছেন যে সুদকে দুই বছরের জন্য সিবিআই ডিরেক্টর হিসেবে নিযুক্ত করা হয়েছে। এ সংক্রান্ত আদেশ জারি করেছে কর্মী ও প্রশিক্ষণ বিভাগ। এতে বলা হয়েছে যে সুবোধ কুমার জয়সওয়ালের মেয়াদ শেষ হওয়ার পরে, প্রবীণ সুদকে দুই বছরের জন্য সিবিআই ডিরেক্টর হিসাবে নিয়োগ করা হয়েছে, যার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন দেওয়া হয়েছে। শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিরোধী দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী উচ্চ-পর্যায়ের কমিটির বৈঠকে যোগ দেন। সিবিআই ডিরেক্টর পদে প্রার্থীর নাম ঠিক করার উদ্দেশ্যেই এই বৈঠক হয়েছিল।

সূত্র জানায়, অধীর রঞ্জন চৌধুরী বৈঠকে প্রবীণ সুদের প্রার্থীতা নিয়ে আপত্তি জানিয়েছিলেন। ১৯৮৬ ব্যাচের আইপিএস অফিসার প্রবীন সুদ এই পদের জন্য সবচেয়ে এগিয়ে ছিলেন। সংক্ষিপ্ত তালিকাভুক্ত অন্যরা হলেন মধ্যপ্রদেশ পুলিশের ডিজিপি এসকে সাক্সেনা এবং ফায়ার সার্ভিসের মহাপরিচালক, সিভিল ডিফেন্স এবং হোম গার্ড তাজ হাসান। আগামী বছরের মে মাসে অবসরে যাওয়ার কথা ছিল সুদের। এখন তার মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়তে পারে।

ডিজিপি প্রবীণ সুদের সঙ্গে সম্পর্ক ভালো নয় ডিকে শিবকুমারের

উল্লেখযোগ্যভাবে, কর্ণাটক কংগ্রেস প্রধান ডি কে শিবকুমার প্রবীণ সুদের সাথে বিবাদে রয়েছেন। শিবকুমার মার্চ মাসে ডিজিপি সুদকে অযোগ্য বলেছিলেন। এছাড়াও, কংগ্রেস ক্ষমতায় এলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছেন তিনি। শিবকুমার অভিযোগ করেছিলেন যে ডিজিপি রাজ্যে বিজেপির পক্ষে ছিলেন। তিনি দাবি করেছেন যে কর্ণাটক পুলিশের ডিজিপি হিসাবে সুদের আমলে কংগ্রেস নেতাদের বিরুদ্ধে ২৫টি মামলা নথিভুক্ত করা হয়েছিল, যেখানে বিজেপি নেতাদের বিরুদ্ধে একটিও নথিভুক্ত হয়নি। কংগ্রেস এখন কর্ণাটক নির্বাচনে বিপুল ভোটে জিতেছে। ডি কে শিবকুমারও মুখ্যমন্ত্রী পদের দৌড়ে সামিল। যাইহোক, প্রবীণ সুদ পরবর্তী দই বছরের জন্য সিবিআই ডিরেক্টরের ভূমিকা পালন করতে দিল্লি চলে যাবেন।

সিবিআইয়ের নতুন ডিরেক্টর প্রবীণ সুদ সম্পর্কে কিছু তথ্য্

প্রভিন সুদ ১৯৬৪ সালে হিমাচল প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির প্রাক্তন ছাত্র। সুদ ১৯৮৬ সালে ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে (আইপিএস) যোগ দেন। তাঁর প্রথম পোস্টিং ছিল ১৯৮৯ সালে মহীশূরে। তিনি ২০০৪ থেকে ২০০৭ সালের মধ্যে কর্ণাটক শহরের পুলিশ কমিশনার ছিলেন। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত, সুদকে বেঙ্গালুরুর অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) নিযুক্ত করা হয়েছিল।

প্রবীণ সুদ ২০১৩ সালে কর্ণাটক রাজ্য পুলিশ হাউজিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে নিযুক্ত হন। তিনি মাত্র ৯ মাসে কোম্পানির টার্নওভার ১৬০ কোটি টাকা থেকে বাড়িয়ে ২৮২ কোটি টাকা করেছেন।

সুদ রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে পুলিশ কমিশনার হিসেবেও কাজ করেছেন। দুর্দশাগ্রস্ত লোকদের জন্য 'নাম্মা ১০০' জরুরি প্রতিক্রিয়া ব্যবস্থা স্থাপনের কৃতিত্ব তাঁর। সেবার শ্রেষ্ঠত্বের জন্য প্রবীণ সুদ ১৯৯৬ সালে মুখ্যমন্ত্রীর স্বর্ণপদক পেয়েছিলেন। ২০০২ সালে মেধাবী সেবার জন্য পুলিশ পদক এবং ২০১১ সালে বিশিষ্ট সেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক পান।

Share this article
click me!