মুসলিম মহিলাদের উত্তরাধিকারের অধিকার নিয়ে প্রতিক্রিয়া, সরব দেশের ইসলামপন্থী তরুণী

প্রতিবেদনটি ইসলামিক উত্তরাধিকার আইনের একটি ঐতিহ্যবাদী দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে যা সারা বিশ্বের মুসলিম সংস্কারকদের চ্যালেঞ্জের মধ্যে রয়েছে।

Web Desk - ANB | Published : May 14, 2023 1:54 PM IST

১১ মে দিল্লির মাল্টিমিডিয়া প্ল্যাটফর্ম আওয়াজ-দ্য ভয়েসে জামিয়া মিলিয়া ইসলামিয়ার অধ্যাপক আখতারুল ওয়াসীর একটি মতামত প্রকাশিত হয়, যার শিরোনাম ছিল Muslim women inherit multiple times and at times more than that of men। নিবন্ধটি মুসলিম উত্তরাধিকার আইনে স্পষ্ট লিঙ্গ বৈষম্য সম্পর্কে তিনটি বিস্তৃত পয়েন্ট তৈরি করেছে। একটি হল যেহেতু উত্তরাধিকার আইনটি পবিত্র কুরআন, সূরা নিসা (4:11-14) থেকে নেওয়া হয়েছে, তাই এটি শাস্ত্রীয় শরিয়ার পুনর্ব্যাখ্যার কোনো পরিবর্তনের সুযোগ রাখে না। অন্য কথায় বলা যায়, আল্লাহ তায়ালা সম্পত্তির বিভাজনের পদ্ধতির বিবরণ দিয়েছেন, তাই আল্লাহর হুকুম অনুসরণ করা ছাড়া মানুষের কোনো উপায় নেই।

দ্বিতীয় বিষয় হল, যেহেতু কন্যা, বোন, স্ত্রী বা মায়ের ক্ষমতায় একজন নারীর অংশ আল্লাহ কর্তৃক নির্ধারিত হয়েছে, সেহেতু সম্পত্তির নিষ্পত্তিতে লিঙ্গ সমতার নারীবাদী দাবিগুলো শরিয়তের পরিপন্থী। এবং তৃতীয়ত, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, মূল যুক্তিটি যেখান থেকে নিবন্ধটির শিরোনামটি এসেছে, মুসলিম মহিলাদের সম্পত্তির অধিকার নিয়ে আলোচনা নিরর্থক কারণ, বর্তমান পরিকল্পনার অধীনে "একজন মহিলা তার মাতৃগৃহ থেকে উত্তরাধিকারসূত্রে এবং শুধু তার বাবা এবং স্বামীর কাছ থেকে নয়, তার মা এবং ভাইয়ের কাছ থেকেও জীবনে বহুবার এই ভাগ পায়।" সেই যুক্তির মাধ্যমে, বর্তমান শরিয়া-সম্মত আকারে সম্পত্তির বণ্টন শুধু বৈষম্যহীন নয় বরং মুসলিম মহিলাদের প্রতি অগ্রাধিকারমূলক আচরণ করে।

এটা পরিষ্কার যে প্রতিবেদনটি ইসলামিক উত্তরাধিকার আইনের একটি ঐতিহ্যবাদী দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে যা সারা বিশ্বের মুসলিম সংস্কারকদের চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। মুসলিম নারীদের উত্তরাধিকারের অধিকার সম্পর্কিত কুরআন ও হাদিসের ধারাগুলির জনপ্রিয় ব্যাখ্যাগুলি যেগুলির উপর ভিত্তি করে এই নিবন্ধটি তৈরি করা হয়েছে তা নিয়ে বেশ কিছুদিন ধরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলিতে তীব্র বিতর্ক চলছে।

যদিও প্রফেসর ওয়াসি উত্তরাধিকার সংক্রান্ত বিষয়ে শরিয়া আইনের প্রয়োগ নিয়ে বিতর্কের কোনো জায়গা দেখেন না, ইসলামিক দেশগুলিতে শরিয়াকে ঘিরে বর্তমান বিতর্ক এবং অনুশীলনগুলি বেশ ভিন্নধর্মী। তুরস্ক, তানজানিয়া এবং আলবেনিয়ার মতো মুসলিম রাষ্ট্র রয়েছে যারা ধর্মনিরপেক্ষ শরিয়া ব্যবস্থা অনুসরণ করে।

তারপরে পাকিস্তান, মিশর, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং মরক্কোর মতো রাজ্য রয়েছে যেগুলি একটি মিশ্র ব্যবস্থা অনুসরণ করে যেখানে শাস্ত্রীয় শরিয়া অনুসারে পারিবারিক আইনকে যুগোপযোগী করা হয়েছে এবং সময়ের চাহিদা মেটাতে সংস্কার করা হয়েছে। ইন্দোনেশিয়া একটি বিশেষ উদাহরণ তৈরি করেছে যেখানে হার্তা গনো গিনি (যৌথ সম্পত্তি) এর সর্বোচ্চটি ইসলামিক আইনি সংকলনে অন্তর্ভুক্ত করা হয়েছে যা একটি জাভানিজ ঐতিহ্য দ্বারা প্রভাবিত যে স্ত্রী এবং স্বামীর সমান অধিকার রয়েছে।

সবশেষে, সৌদি আরবের মতো অন্যান্য রাজ্য রয়েছে যারা হাম্বলী মাযহাবের মতে শরিয়া আইন অনুসরণ করে। মুহাম্মদ ইবনে আবদুল ওয়াহাবের আবির্ভাবের পর সৌদি আরব এ দিকে ফিরে যায়। সুতরাং, প্রফেসর ওয়াসির প্রথম মতবাদ যে ধ্রুপদী শরিয়া অপরিবর্তনীয় এবং বৃহত্তর ইসলামি বিশ্বের অনুশীলনের সাথে কোন সংস্কারের কোন সুযোগ নেই, হ্যাঁ এটি এমন দেশগুলির জন্য সত্য হতে পারে যেখানে রাজনৈতিক সুবিধার কারণে শরিয়ার একটি কঠোর ব্যাখ্যার প্রয়োজন হয়েছে।

তারপরে প্রবন্ধের সুনির্দিষ্ট দ্বিতীয় পয়েন্টটি মুসলিম মহিলাদের ক্ষেত্রে উত্তরাধিকার আইনের অ-প্রমাণযোগ্যতা সম্পর্কে এবং কীভাবে এই বিতর্কটিও বন্ধ করা হয়েছে কারণ কুরআনের আয়াতটি 'স্পষ্ট'। আবার বাস্তবতা হল যে মুসলিম দেশগুলিতে উত্তরাধিকার আইন নিয়ে বিতর্ক অনেক জীবন্ত এবং সমৃদ্ধ এবং দুটি বিস্তৃত নিদর্শন দেখা যায়। এক পক্ষ কোরানের আয়াতের আক্ষরিক ব্যাখ্যার উপর নির্ভর করে এই সিদ্ধান্তে উপনীত হয় যে একজন পুরুষ একজন মহিলার তুলনায় দুটি অংশ পাওয়ার অধিকারী, অন্যদিকে অন্য পক্ষ যুক্তি দেয় যে বৃহত্তর কোরানের পরিকল্পনায় পুরুষ এবং মহিলা সমান তাই সম্পত্তিও সমানভাবে বন্টন করা উচিত। তিউনিসিয়া এবং তুরস্কের মতো দেশগুলিতে আধুনিকতার প্রয়োজনীয়তাগুলিকে আলিঙ্গন করার জন্য উদারবাদী ব্যাখ্যাগুলি দীর্ঘকাল ধরে মুদ্রা অর্জন করে আসছে যখন সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলিতে আরও ঐতিহ্যগত ব্যাখ্যা প্রয়োগ করা হয়।

মিফতাহুল হুদা বৃহত্তর মুসলিম পারিবারিক আইনে সংস্কারের চারটি প্যাটার্ন চিহ্নিত করার জন্য বিতর্ককে প্রসারিত করেছেন। মিফতাহুল প্রথমটিকে তুরস্ক এবং তিউনিসিয়ার মতো প্রগতিশীল, বহুত্ববাদী এবং অতিরিক্ত মতবাদের সংস্কার বলে অভিহিত করেছেন। দ্বিতীয় প্রকার হল অভিযোজিত, একীভূত এবং আন্তঃ-মতবাদ সংস্কার, যেমন ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মরক্কো, আলজেরিয়া এবং পাকিস্তান; তৃতীয় প্রকারটি হল অভিযোজিত, একীভূত এবং আন্তঃ-মতবাদ সংস্কার, যা ইরাক দ্বারা প্রতিনিধিত্ব করে, যখন চতুর্থ প্রকারটি প্রগতিশীল, একীভূত এবং অতিরিক্ত-মতবাদ সংস্কার, যেমন সোমালিয়া এবং আলজেরিয়াতে ব্যবহৃত হচ্ছে।

মোদ্দা কথা হল অনেক ইসলামি দেশ নারীদের অধিকতর সমতা ও অধিকার প্রদানের জন্য তাদের আইন সংস্কার করেছে। ভারতে উত্তরাধিকার আইনগুলিকে আধুনিক মূল্যবোধ এবং সমতার নীতিগুলির সাথে সারিবদ্ধ হতে হবে এবং এখানে মুসলিম বুদ্ধিজীবীদের অবশ্যই মুসলিম উত্তরাধিকার আইনের চারপাশে বিতর্কে নারীবাদী থিমগুলিকে বিবেচনা করতে হবে এবং ইসলামের সংস্কারবাদী দৃষ্টিভঙ্গি প্রচার করতে হবে। নারীদের পুরুষের সমকক্ষে আনার জন্য সংস্কারের প্রয়োজনীয়তা সর্বত্র অনুভূত হচ্ছে এবং প্রফেসর ওয়াসির মতো পুরুষ মুসলিম পণ্ডিতরা স্থিতাবস্থার পাশে না থেকে ভালো করবেন। তাদের বরং ভারতের মুসলিম সম্প্রদায়কে এই বিষয়ে দেশের আইন মেনে চলার পরামর্শ দেওয়া উচিত যদি ব্যক্তিগত আইনটি বয়সে আসতে ব্যর্থ হয়।

Share this article
click me!