ম্যাঙ্গালুরু অটোরিকশায় কুকার বোমা বিস্ফোরণ, NIA-কে তদন্ত হস্তান্তরের প্রস্তুতি

মামলার অভিযুক্ত মহম্মদ শারিককে ম্যাঙ্গালুরুর ফাদার মুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে। এডিজিপি (আইনশৃঙ্খলা) অলোক কুমার জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে দুটি ম্যাঙ্গালুরুতে এবং একটি শিবমোগা জেলায়।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 9:42 AM IST

কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে একটি অটোরিকশায় বিস্ফোরণের তদন্ত এনআইএ-র কাছে হস্তান্তর করা হবে। বিস্ফোরণে সন্দেহভাজন জঙ্গি মহম্মদ শরিক ও অটোরিকশা চালক আহত হয়েছেন। গত মাসে তামিলনাড়ুর কোয়েম্বাটোরে একটি গাড়িতে একই ধরনের বিস্ফোরণ ঘটে। এতে সন্দেহভাজন জঙ্গি নিহত হয়।

মামলার অভিযুক্ত মহম্মদ শারিককে ম্যাঙ্গালুরুর ফাদার মুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে। এডিজিপি (আইনশৃঙ্খলা) অলোক কুমার জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে দুটি ম্যাঙ্গালুরুতে এবং একটি শিবমোগা জেলায়। দুটি মামলায় তাকে ইউএপিএ মামলায় গ্রেফতার করা হয় এবং তৃতীয় মামলায় তাকে ওয়ান্টেড করা হয়। শনিবার, ম্যাঙ্গালুরুতে একটি রিকশায় কম তীব্রতার বিস্ফোরণ ঘটে। সূত্র জানিয়েছে, তদন্তের জন্য বিষয়টি এখন এনআইএ-র কাছে হস্তান্তর করা হতে পারে।

এডিজিপি জানিয়েছেন, অটোতে থাকা যাত্রী একটি ব্যাগ নিয়ে যাচ্ছিলেন। ব্যাগে কুকার বোমা ছিল। এটি বিস্ফোরিত হয়, এতে যাত্রী ও অটো চালক দগ্ধ হয়। অটো চালক পুরুষোত্তম পূজারি এবং যাত্রীর নাম মহম্মদ শারিক। শারিকের চত্বরে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক সামগ্রী, ম্যাচের বাক্স, নাট বোল্ট, সার্কিট উদ্ধার করা হয়। কিছু কেনাকাটা অনলাইনে এবং অন্যগুলি অফলাইনে করা হয়েছিল বলে আমরা তাদের উত্সগুলি খুঁজে পেয়েছি৷

কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর বলেছেন, কয়েক মাস আগে কোয়েম্বাটুরে একই ধরনের ঘটনা ঘটে। সেখানেও মন্দিরের কাছে বিস্ফোরণের পরিকল্পনা করা হয়েছিল। এই ব্যক্তি শরিক সেখানে গিয়ে কোয়েম্বাটুরে এক ব্যক্তির সাথে দেখা করে। গত ২ মাসে তার গতিবিধির সন্ধান পায় পুলিশ। প্রতিটি তথ্য ও দিক খতিয়ে দেখা হচ্ছে। আমরা এটাও খতিয়ে দেখছি যে তার আন্তর্জাতিক জঙ্গি সংগঠন, নিষিদ্ধ সংগঠন বা স্লিপার সেলের সাথে সম্পর্ক আছে কি না, যারা সেই এলাকায় কাজ করতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান যে ম্যাঙ্গালুরু বিস্ফোরণ মামলাটি একটি কাপুরুষোচিত কাজ। কর্ণাটক সরকার সব দিক থেকে তদন্ত করছে। জড়িত ব্যক্তি একটি অটোতে ভ্রমণ করছিলেন। সে একজন হিন্দু এবং তার আধার কার্ড আছে বলে পরিচয় ভাঁড়িয়ে ঘুরে বেড়াচ্ছিল সে।

জানা গিয়েছে শরিকের হ্যান্ডলার ছিল আরাফাত আলী। এই ব্যক্তি দুটি মামলার আসামি। আরাফাত আল-হিন্দ মডিউল মামলার অভিযুক্ত মুসাভির হোসেনের সাথে যোগাযোগ করেছিল। আব্দুল মতিন ত্বহা অন্যতম আসামি। এই ব্যক্তিই শরিকের প্রধান হ্যান্ডলার। শরিক অন্য তিন সন্দেহভাজনের মধ্যে দুজনের সাথেও যোগাযোগ করেছিল। তাদের শনাক্ত করা হচ্ছে।

Share this article
click me!