মেঙ্গালুরুতে আইসিসের ঘাঁটি তৈরির চেষ্টা, তদন্তে মিলল বোমা তৈরির উপাদান

কর্ণাটকের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (আইন-শৃঙ্খলা) অলোক কুমার বলেছেন যে শরিক আন্তর্জাতিক জঙ্গি সংস্থাগুলির দ্বারা প্রভাবিত ছিল। ওই ব্যক্তি শিবমোগা জেলার বাসিন্দা ছিল

Web Desk - ANB | Published : Nov 21, 2022 5:10 PM IST

মেঙ্গালুরু বিস্ফোরণে, কর্ণাটক পুলিশ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির সহযোগিতায় পুঙ্খানুপুঙ্খ তদন্ত চালাচ্ছে। এ ঘটনায় জঙ্গি শরিকের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে, যেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ নথি পাওয়া গেছে, পাশাপাশি ওই জঙ্গির বাড়ি থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক ও বোমা তৈরির সামগ্রীও পাওয়া গেছে। পুলিশ বলেছে যে শরিক মাসুরের বাড়ি থেকে দেশে সন্ত্রাস ছড়ানোর পরিকল্পনা ছিল কারণ এখানে একটি আইএসআইএস ঘাঁটি স্থাপনের পরিকল্পনা ঠিক করা হয়েছিল।

এই ক্ষেত্রে কর্ণাটকের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (আইন-শৃঙ্খলা) অলোক কুমার বলেছেন যে শরিক আন্তর্জাতিক জঙ্গি সংস্থাগুলির দ্বারা প্রভাবিত ছিল। ওই ব্যক্তি শিবমোগা জেলার বাসিন্দা ছিল। ওই জঙ্গি কুকারে আইইডি তৈরির চেষ্টা করছিল এবং সেই সময় বিস্ফোরণ ঘটে। পুলিশ বলছে, এই দুর্ঘটনায় তিনি মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন, যার কারণে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তদন্তে, পুলিশ জানতে পেরেছে যে অভিযুক্ত এবং তার সহযোগীরা দেশে একটি ইসলামিক স্টেট ঘাঁটি স্থাপনের পরিকল্পনা করছিল। শরিক দেশে "খিলাফত প্রতিষ্ঠা" করতে চেয়েছিল, যাতে সন্ত্রাসী হামলায় দেশ কাঁপানো যায় এবং সরকারকে ব্যাকফুটে আনা যায়। পুলিশের তদন্ত প্রসঙ্গে এডিজি অলোক কুমার বলেন, "আমাদের অগ্রাধিকার তাকে বাঁচানো, যাতে আমরা তাকে জিজ্ঞাসাবাদ করতে পারি।"

এডিজি কুমার বলেছেন যে পুলিশ অভিযুক্তের বাড়ি থেকে অ্যামোনিয়াম নাইট্রেট, নাট, বোল্ট ইত্যাদি, বোমা তৈরিতে ব্যবহৃত অন্যান্য উপকরণ পেয়েছে, যেখানে সে থাকত। ৭টি জায়গায় ব্যাপক তল্লাশি চালাচ্ছে পুলিশ। তথ্য অনুযায়ী, শরিকের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনে মামলা দায়ের করা হচ্ছে।

এদিকে, কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে একটি অটোরিকশায় বিস্ফোরণের তদন্ত এনআইএ-র কাছে হস্তান্তর করা হবে। বিস্ফোরণে সন্দেহভাজন জঙ্গি মহম্মদ শরিক ও অটোরিকশা চালক আহত হয়েছেন। গত মাসে তামিলনাড়ুর কোয়েম্বাটোরে একটি গাড়িতে একই ধরনের বিস্ফোরণ ঘটে। এতে সন্দেহভাজন জঙ্গি নিহত হয়।

মামলার অভিযুক্ত মহম্মদ শারিককে ম্যাঙ্গালুরুর ফাদার মুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে। এডিজিপি (আইনশৃঙ্খলা) অলোক কুমার জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে দুটি ম্যাঙ্গালুরুতে এবং একটি শিবমোগা জেলায়। দুটি মামলায় তাকে ইউএপিএ মামলায় গ্রেফতার করা হয় এবং তৃতীয় মামলায় তাকে ওয়ান্টেড করা হয়। শনিবার, ম্যাঙ্গালুরুতে একটি রিকশায় কম তীব্রতার বিস্ফোরণ ঘটে। সূত্র জানিয়েছে, তদন্তের জন্য বিষয়টি এখন এনআইএ-র কাছে হস্তান্তর করা হতে পারে।

এডিজিপি জানিয়েছেন, অটোতে থাকা যাত্রী একটি ব্যাগ নিয়ে যাচ্ছিলেন। ব্যাগে কুকার বোমা ছিল। এটি বিস্ফোরিত হয়, এতে যাত্রী ও অটো চালক দগ্ধ হয়। অটো চালক পুরুষোত্তম পূজারি এবং যাত্রীর নাম মহম্মদ শারিক। শারিকের চত্বরে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক সামগ্রী, ম্যাচের বাক্স, নাট বোল্ট, সার্কিট উদ্ধার করা হয়।

Share this article
click me!