গুজরাটে ভোট প্রচারে রাহুলের ভারত জোড়ো যাত্রার তীব্র সমালোচনা, মোদী বললেন- 'আমি নিছকই একজন ভৃত্য'

ভোট প্রচারে গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি রাহুল গান্ধীকে নিশানা করেন । পাশাপাশি গুজরাটের লবণ শিল্প নিয়েই কথা বলেন।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 3:19 PM IST

এক দিকে রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রা থেকে যখন বিরতি নিয়ে গুজরাটের ভোট প্রচারে সামিল হয়েছেন, তখন অন্য়দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটে নির্বাচনী প্রচারে দাঁড়িয়ে ভারত জোড়ো যাত্রার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, 'যারা ক্ষমতা থেকে ছিটকে গেছে তারা ক্ষমতায় ফেরার জন্য পদযাত্রা করছে।' সোমবার সুরেন্দ্রনগরে শহরে একটি সমাবেদেশ ভাষণ দিতে গিয়ে মোদী বলেন, নির্বাচনে সময় কংগ্রেসের সামনে কোনও উন্নয়নমূলক প্রচার নেই। কিন্তু গুজরাটের উন্নয়ন আটকে কংগ্রেস মরিয়া চেষ্টা করছে বলেও অভিযোগ করেন মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন, কংগ্রেস এই রাজ্যে উন্নয়নের কথা বলে না। বরং কংগ্রেস নেতারা বলছেন তারা মোদীকে তার আসল জায়গা দেখাবেন। কংগ্রেস নেতারা অহংকারী বলেও অভিযোগ করেন তিনি। বলেন, কংগ্রেস প্রকৃতপক্ষ একটি রাজপরিবারের সদস্। কেন্দ্রিক দল। 'অথচ আমি একজন প্রকৃত ভৃত্য। যার কিছুই নেই।' তিনি আরও বলেন অতীতে কংগ্রেস তাঁর সম্পর্কে অশালীন মন্তব্য করত। তাঁকে মৃত্যুর সওদাগর, নিম্নশ্রেণীর মানুষ, নর্দমার কীট বলেও কটাক্ষ করেছে। তারপরই মোদী বলেন, 'আমি কংগ্রেসকে আমার আসল স্থান না দেখিয়ে গুজরাটের উন্নয়ন নিয়ে কথা বলার আহ্বান জানাচ্ছি। ' প্রধানমন্ত্রী আরও বলেন তিনি এজাতীয় মন্তব্য রীতিমত হজম করে নেন। কারণ তাঁর প্রধান লক্ষ্যই বল ভারতকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করা।

তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাহুল গান্ধীকে আক্রমণ করেন। বলেন, 'কিছু লোক ক্ষমতায় ফিরে আসার জন্য পদযাত্রা করছে। তারা এমন মানুষের সঙ্গে রাস্তা হাঁটছে যারা নর্মদা প্রকল্প ৪০ বছর ধরে মামলা করে আটকে রেখেছিল।' মোদীর আরও অভিযোগ নর্মদা প্রকল্প আটকে থাকার জন্য গুজরাটের মানুষ ৪০ বছর ধরে জল পাননি। তিনি আরও বলেন যারা এই প্রকল্পের বিরুদ্ধে ছিল তাদের মানুষ শাস্তি দেবে। এদিন অবশ্য মোদী নাম না করেই মেধা পাটেকরকে নিশানা করেন। সম্প্রতী রাহুলের ভারত জোড়ো যাত্রায় সামিল হয়েছিলেন মেধা পাটেকর।

মোদী আরও বলেন, একটা সময় নর্মদা আন্দোলনের কারণ গুজরাটের মানুষ তীব্র জলের সংকটে ভুগছিলেন। তিনি আরও বলেন সুরেন্দ্রনগর জেলায় মানুষ নর্মদা প্রকল্পের জন্য সবথেকে বেশি সুবিধে পেয়েছেন। এদিন মোদী রাহুল গান্ধীকে নিশানা করে বলেন যারা কৃষকদের নিয়ে পদযাত্রা করছে তারা চিনাবাদাম-তুলা বীজের মধ্যে নূন্যতম পার্থক্যটাও জানেন না। তিনি আরও বলেন, 'কিছু মানুষ রয়েছে যারা গুজরাটের তৈরি লবণ খেয়েও এই রাজ্যের মানুষদের গালি দেয়।' তিনি বলেন দেশের ৪০ শতাংশ লবণের প্রয়োজন মেটায় গুজরাট। কিন্তু কংগ্রেস ও আগের সরকারগুলি লবণ শিল্পের সঙ্গে যুক্তদের উন্নয়নে কোনও নজর দেয়নি।

আরও পড়ুনঃ

ভারত জোড়ো যাত্রা থেকে বিরতি, গুজরাটে প্রথম জনসভাতে আদিবাসী ভোটের দিকে নজর রাহুল গান্ধীর

কেন্দ্রের পথেই পা বাড়াল কংগ্রেস, এবার নলিণীদের মুক্তির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আবেদন জানাল কংগ্রেসও

বাড়িতে না জানিয়ে অন্য সম্প্রদায়ের ছেলেকে বিয়ে করার 'শাস্তি', মেয়েকে খুন করে বাবা ফেলে দিল রাস্তার ধারে

 

Share this article
click me!