Mann Ki Baat Modi Live: ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতবাসীকে আগাম প্রস্তুতির বার্তা দিলেন মোদী

৩০ জুলাই, রবিবার, ভারতের শক্তি, কাশী পর্যটন ক্ষেত্রের উন্নতি সহ ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আগাম প্রস্তুতির বার্তা দিয়ে রাখলেন দেশের প্রধানমন্ত্রী। 

Sahely Sen | Published : Jul 30, 2023 6:59 AM IST

৩০ জুলাই, রবিবার, ১০৩ তম ‘মন কি বাত’ পর্বে বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রত্যেক মাসের শেষ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভাষণ দেন তিনি। আজ তিনি বলেছেন যে, ‘জুলাই মাস অর্থাৎ বর্ষার মাস, বিগত কয়েকদিন ধরে প্রাকৃতিক দুর্যোগের কারণে উদ্বেগ ও সমস্যায় ভরা। কিন্তু বন্ধুরা, এই দুর্যোগের মধ্যেও আমরা সকল দেশবাসী, আবারও সম্মিলিত প্রচেষ্টার শক্তি দেখিয়েছি। স্থানীয় জনগণ, আমাদের এনডিআরএফ জওয়ানরা, স্থানীয় প্রশাসনের লোকেরা এই ধরনের দুর্যোগের বিরুদ্ধে দিনরাত লড়াই করে চলেছেন।’

ভারতের শক্তি কী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, যে কোনও দুর্যোগ মোকাবেলায় আমাদের শক্তি এবং সংস্থান একটি বড় ভূমিকা পালন করে, তবে একই সাথে আমাদের সংবেদনশীলতা এবং একে অপরের হাত ধরার অনুভূতি সমান গুরুত্বপূর্ণ। সকলের কল্যাণের এই অনুভূতি ভারতের পরিচয়, ভারতের শক্তি। বন্ধুরা, বৃষ্টির এই সময়টা 'বৃক্ষরোপণ' এবং 'জল সংরক্ষণের' জন্য সমান গুরুত্বপূর্ণ। স্বাধীনতার 'অমৃত মহোৎসবে' তৈরি হওয়া ৬০ হাজারেরও বেশি অমৃত সরোবরের উজ্জ্বলতাও বেড়েছে। বর্তমানে ৫০ হাজারের বেশি অমৃত হ্রদ তৈরির কাজ চলছে। আমাদের দেশবাসী পূর্ণ সচেতনতা ও দায়িত্ব নিয়ে 'জল সংরক্ষণের' জন্য নতুন প্রচেষ্টা চালাচ্ছে।

১০০ মিলিয়ন পর্যটক কাশী পৌঁছেছেন

প্রধানমন্ত্রী মোদী বলেন, এই সময়ে পবিত্র শ্রাবণ মাস চলছে। সদাশিব মহাদেবের আরাধনার পাশাপাশি 'শ্রাবণ' সবুজ ও সুখের সঙ্গে জড়িত। তাই 'শ্রাবণ' আধ্যাত্মিক এবং সাংস্কৃতিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ। শ্রাবণ দোল, শ্রাবণ মেহেন্দি, শ্রাবণের উৎসব… 'শ্রাবণ' নিজেই আনন্দ এবং উল্লাস। বন্ধুরা, এই বিশ্বাস এবং ঐতিহ্যের আরেকটি দিক আছে। আমাদের এই উৎসব ও ঐতিহ্য আমাদের গতিশীল করে তোলে। অনেক ভক্ত শ্রাবণ মাসে শিবের পূজা করতে কানওয়ার যাত্রায় যান। 'শ্রাবণ'-এর কারণে, এই দিনগুলিতে প্রচুর ভক্তও ১২টি জ্যোতির্লিঙ্গে পৌঁছেছেন। বেনারসে পৌঁছানোর লোকের সংখ্যাও রেকর্ড ভাঙছে। এখন প্রতি বছর ১০ কোটিরও বেশি পর্যটক কাশীতে আসছেন। এসবই আমাদের সাংস্কৃতিক গণজাগরণের ফল। এর দর্শনের জন্য এখন সারা বিশ্বের মানুষ আমাদের তীর্থস্থানে আসছেন।

ছত্রপতি শিবাজীর চিত্রকর্মের প্রশংসা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আমি খুশি হয়েছি যে, আজকাল উজ্জয়িনীতে এমন একটি প্রচেষ্টা চলছে। এখানে সারা দেশের ১৮ জন চিত্রশিল্পী পুরাণ অবলম্বনে আকর্ষণীয় কার্টুন তৈরি করছেন। এই চিত্রগুলি বুন্দি শৈলী, নাথদ্বারা শৈলী, পাহাড়ী শৈলী এবং অপভ্রংশ শৈলীর মতো অনেক স্বতন্ত্র শৈলীর ওপর ভিত্তি করে তৈরি করা হবে। এগুলি উজ্জয়িনীর ত্রিবেণী জাদুঘরে প্রদর্শিত হবে অর্থাৎ কিছুক্ষণ পরে, যখন আপনি উজ্জয়িনীতে যাবেন, আপনি মহাকাল মহালোকের সাথে অন্য একটি ঐশ্বরিক স্থান দেখতে পাবেন। বন্ধুরা, উজ্জয়িনীতে তৈরি করা এই চিত্রকর্মগুলোর কথা বলতে গিয়ে আমার আরেকটি অনন্য চিত্রকর্মের কথা মনে পড়ছে। এই চিত্রকর্মটি রাজকোটের একজন শিল্পী প্রভাত সিং মোদভাই বারহাট তৈরি করেছেন। এই চিত্রকর্মটি ছত্রপতি বীর শিবাজী মহারাজের জীবনের একটি ঘটনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। শিল্পী প্রভাত দেখিয়েছেন যে, ছত্রপতি শিবাজী মহারাজ রাজ্যাভিষেকের পর তাঁর কুলদেবী 'তুলজা মাতা'-কে দর্শন করতে যাচ্ছেন, তখন কেমন পরিবেশ ছিল।

১৫ আগস্টের জন্য প্রধানমন্ত্রীর আবেদন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে, গত বছর স্বাধীনতা দিবসে 'হর ঘর তিরঙ্গা অভিযান'-এর জন্য গোটা দেশ একত্র হয়েছিল, একইভাবে এবারও আমাদের ঘরে ঘরে তিরঙ্গা উত্তোলন করতে হবে এবং এই ঐতিহ্যকে অব্যাহত রাখতে হবে। এই প্রচেষ্টায় আমরা আমাদের কর্তব্য উপলব্ধি করতে পারব, আমরা দেশের স্বাধীনতার জন্য যে অগণিত ত্যাগ স্বীকার করব, আমরা স্বাধীনতার মূল্য উপলব্ধি করব। তাই প্রতিটি দেশবাসীকে এই প্রচেষ্টায় যোগ দিতে হবে। এখন কয়েকদিনের মধ্যেই ১৫ই আগস্ট স্বাধীনতার এই মহান উৎসবে আমরা অংশ নেব। দেশের স্বাধীনতার জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের চিরস্মরণ করতে হবে। তাদের স্বপ্নকে সত্যি করতে আমাদের দিনরাত কাজ করতে হবে এবং 'মন কি বাত' এই কঠোর পরিশ্রম এবং দেশবাসীর সম্মিলিত প্রচেষ্টাকে সামনে আনার একটি মাধ্যম মাত্র।

আরও পড়ুন-

India Pakistan: ইন্সটাগ্রামে ভারত-পাকিস্তান ভালোবাসা, রাজস্থানের নাবালিকার অদ্ভুত কীর্তি
Buddhadeb Bhattacharjee: এখনও ভেন্টিলেশনে রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য, রবিবার সকালে নতুন আপডেট
Before Dying Symptoms: শিবপুরাণ অনুসারে মৃত্যুর আগে এই লক্ষণগুলি বুঝিয়ে দেয় মানুষের বেঁচে থাকতে আর কতদিন বাকি
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Read more Articles on
Share this article
click me!