বেবি পাউডারে লুকিয়ে শিশুদের মারণ বিষ! জনসন অ্যান্ড জনসনের পাউডারে ব্যান মহারাষ্ট্রের

শুক্রবার জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারের উৎপাদনের লাইসেন্স বাতিল করেছে মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন, কারণ এটি গুণমান পরীক্ষায় উত্তীর্ণ হয়নি।

Sahely Sen | Published : Sep 17, 2022 3:05 AM IST / Updated: Sep 17 2022, 10:43 AM IST

দীর্ঘ কয়েক দশক ধরে বিশ্বজুড়ে শিশুদের বেড়ে ওঠার অঙ্গ যে বেবি পাউডার, তার বিরুদ্ধে হঠাৎ অভিযোগের পাহাড়। কয়েক মাস আগেই এর বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল জনসন অ্যান্ড জনসন। এই পাউডারের বিরুদ্ধে বহু মামলা হয়েছে। মহিলাদের অভিযোগ, তাদের ডিম্বাশয়ে ক্যান্সারের কারণ হয়ে উঠছে এই পাউডার। তাঁদের দাবি, পাউডারে রয়েছে অ্যাসবেস্টস, যা থেকে ক্যান্সার হয়।

আমেরিকা এবং কানাডায় অবশ্য বছর দুয়েক আগেই এই পণ্য বিক্রি বন্ধ করে দেয় জনসন অ্যান্ড জনসন। বাকি পৃথিবীতে এর বিক্রির না বন্ধ হওয়ার কারণ হিসেবে এই ফার্মা সংস্থা অবশ্য বলেছে, বাণিজ্যিক পরিবর্তনের নিরিখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিকল্প হিসেবে তারা কর্নস্টার্চ নির্ভর বেবি পাউডার এনেছে।

ট্যাল্ক হল সবচেয়ে নরম খনিজ পদার্থ। এটি হাইড্রস ম্যাগনেশিয়াম সিলিকেট। বিভিন্ন কসমেটিক এবং পারসোনাল কেয়ার প্রোডাক্ট তৈরিতে এর ব্যবহার হয়ে থাকে। যেমন বেবি পাউডার, লিপস্টিক, আইশ্যাডো, ফাউন্ডেশন সহ আরও অন্যান্য পণ্য। এটি ত্বক শুষ্ক রাখতে সাহায্য করে, কোনও চর্মরোগ হতে দেয় না। এর দ্বারা মেক আপ অনেকক্ষণ পর্যন্ত টিকে থাকে ত্বকের উপর। অ্যাসবেস্টস হল আরেকটি খনিজ পদার্থ, যেটিতে ট্যাল্ক পাওয়া যায়, তার কাছাকাছিই এটা পাওয়া যায়। ফলে অনেক সময় ট্যাল্কের সঙ্গে অ্যাসবেস্টস মিশেও যেতে পারে বলে মনে করছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা এফডিএ। অ্যাসবেস্টস নির্মাণ শিল্পে ব্যবহার করা হয়। এটি ফুসফুস, ওভারিয়ান ক্যান্সারের কারণ। এ ছাড়াও আরও অনেক রোগের জন্য অ্যাসবেস্টস দায়ী।

বেশ কয়েক মাসের দ্বন্দ্বের পর শুক্রবার জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারের উৎপাদনের লাইসেন্স বাতিল করেছে মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন, কারণ এটি গুণমান পরীক্ষায় উত্তীর্ণ হয়নি। ওষুধ প্রশাসন সংস্থার মতে, বেবি পাউডারের পিএইচ মান অনুমোদিত মাত্রার চেয়ে অনেক বেশি পরিমাণে পাওয়া গেছে। পাউডারের নমুনা গুণমান পরীক্ষা করার জন্য দুটি জায়গা থেকে সংগ্রহ করা হয়েছিল, পুনে এবং নাসিক।

এছাড়াও ড্রাগস অ্যান্ড কসমেটিকস অ্যাক্ট (১৯৪০) এর অধীনে জনসন অ্যান্ড জনসন ফার্মকে একটি কারণ দর্শানোর নোটিশ জারি করেছে FDA। জনসন অ্যান্ড জনসনকে বাজার থেকে সমস্ত স্টক তুলে নিতে বলা হয়েছে। এদিকে, জনসন অ্যান্ড জনসন অবশ্য  ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশনের প্রতিবেদন স্বীকার করেনি এবং প্রতিবেদনটিকে আদালতে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নিয়েছে। জনসন অ্যান্ড জনসন নিশ্চিত করেছে যে, এই সংস্থা আগামী বছরের মধ্যে বিশ্বব্যাপী নিজেদের ট্যাল্ক-ভিত্তিক বেবি পাউডার তৈরি করা বন্ধ করে দেবে।


আরও পড়ুন-
৭০ বছর পর ভারতে আসছে চিতা, জন্মদিনে নিজে হাতে জাতীয় উদ্যানে ছাড়বেন প্রধানমন্ত্রী মোদী
আচমকাই চরিত্র বদলে ফেলেছে ডেঙ্গি, রোগের লক্ষণ বারবার বদলে যাওয়ায় উদ্বেগে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ
২১ সেপ্টেম্বর অবদি পার্থ চট্টোপাধ্যায় ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে হেফাজতে নিল সিবিআই, মুখোমুখি জেরার সম্ভাবনা

Share this article
click me!